adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হঠাত বড়লোক হওয়া মানুষ মিডিয়া নিয়ন্ত্রণ করছে : জামিলুর রেজা

BAPA--BEN-NEWS-JANU--10(1)নিজস্ব প্রতিবেদক : এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরী বলেছেন, হঠাত বড়লোক হয়ে এক শ্রেণীর মানুষ মিডিয়া নিয়ন্ত্রণসহ পরিবেশ আন্দোলনের কর্মীদের মামলায় জড়িয়ে ফেলছে। এতে পরিবেশ আন্দোলন করা দিনে দিনে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।
রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশনে শনিবার দিনব্যাপী ‘পরিবেশনীতি ও আইনসমূহের বাস্তবায়ন সমস্যা’ শীর্ষক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বাপা, বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন), পরিবেশ স্বপক্ষ বিশ্ববিদ্যালয় ও ১৫টি সহযোগী সংগঠন এ বিশেষ সম্মেলন আয়োজন করে।
জামিলুর রেজা চৌধুরী বলেন, পরিবেশ আন্দোলনের এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় বাস্তব অবস্থা বিশ্লেষণ করে কার্যকর কৌশল নির্ধারণ করতে হবে।
তিনি বলেন, দেশে পরিবেশ আইনের ঘাটতি নেই। দেশে ৬৪টি পরিবেশ আইন রয়েছে। কিন্তু এসব আইনের কোনো বাস্তবায়ন নেই। সরকারি পর্যায়ে এমন অনেক প্রকল্প অনুমোদন দেওয়া হচ্ছে যার সঙ্গে ড্যাবের কর্মপরিকল্পনার অসঙ্গতি রয়েছে।
সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন, বেন’র বিশ্ব সমন্বয়কারী নজরুল ইসলাম।
সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি নজরুল ইসলাম। দিনব্যাপী এ সম্মেলনে প্লানারি সভা ছাড়াও ১৫টি সমান্তরাল সভা হবে। এসব সভার আলোকে কৌশলপত্র তুলে ধরা হবে।
পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম বলেন, দেশের মানুষ গণতন্ত্রের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়ে ঘরে ঢুকে পড়ে আল্লাহু আকবর ধ্বনি দিচ্ছে। আর এ অবস্থায় যদি বজরং বলি ধ্বনি ওঠে, তাহলে ঠেকাবেন কি করে?
তিনি বলেন, ক্ষমতাসীন দলের একশ্রেণীর লোক ও পুলিশ ইয়াবা ব্যবসার ঠিকাদারী নিয়েছে। সাম্রাজ্যবাদীদের মদদেও এদেশে মাদক ব্যবসার বিস্তার ঘটছে। কারণ তারা চায় এদেশের মানুষ বিশেষ করে তরুণ সমাজ নেশায় বুদ হয়ে থাকুক। নেশাগ্রস্ত জাতি পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারে না।
উদ্বোধনী অনুষ্ঠানের পর প্লানারি সেশন শুরু হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব নজিবুর রহমান।
তিনি বলেন, বাংলাদেশের মানুষ পরিবেশ সম্পর্কে অনেক সচেতন। আর সচেতনতার ক্ষেত্রে বাপা ও বেন অগ্রণী ভূমিকা পালন করছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া