adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই রাজ্যে মিরাজই রাজা

m-m-mক্রীড়া প্রতিবেদক : এমন পারফরম্যান্সের পর যে কেউ তাকে নিয়ে গল্প লিখা শুরু করতে পারেন। কি অদ্ভূত শৈলী তার কবজির মোচড়ে। কি সুনিপুন ঘূর্ণিতেই না ঠান্ডা মাথায় একের পর এক বধ করে চলেছেন প্রতিপক্ষের বাঘা বাঘা ব্যাটসম্যানদের। অথচ দেখে মনে হয়, যেন এই বালকের চোখ এখনও কৈশোরের স্বপ্ন দেখাই ভুলেনি। এই ‘ঘূর্ণিমাস্টার’ আর কেউ নন, গেল টেস্টে অভিষিক্ত মেহেদি হাসান মিরাজ। চট্টগ্রামে মেহেদীর রং ছড়ানোর পর মিরপুরের গ্যালারিও এখন মিরাজময়।

চট্টগ্রাম টেস্টে ১৩৭ রানে ইংল্যান্ডের ৬ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরানোর পথে সবচেয়ে বড় অবদান রেখেছিলেন ওই ম্যাচে অভিষিক্ত মেহেদি হাসান মিরাজ। অভিষেক ম্যাচেই নিয়েছিলেন ৫ উইকেট। তার পর আর পেছন ফিরতে হয়নি। যাত্রা শুরু সামনেই দিকে।

বলা হচ্ছিল, চট্টগ্রামে স্পিনিং উইকেটের সাহায্য নিয়েই মিরাজ হয়তো এক কাজটি করতে পেরেছিল। তা না হয় শেষ পর্যন্ত মানা গেল। কিন্তু মিরপুরে! সেখানে তো আর এতটা বোলিংবান্ধব পিচ এখনও হয়ে ওঠেনি। হয়তো ম্যাচের চতুর্থ কিংবা শেষ দিন উইকেটের আচরন পাল্টাতে পারে। তাতে কি, এই উইকেটেই নিজের জাত চেনালেন এই অফ স্পিনার।

অভিষেক টেস্টেই ইনিংসে ৬ উইকেট নিয়েও রেকর্ডটা শুধুই নিজের করে নিতে পারেননি মেহেদি হাসান মিরাজ। এই তালিকায় তার সঙ্গে আছেন বাংলাদেশের আরও ৪ বোলার। তবে ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই এক ইনিংসে ৫ উইকেট করে পাওয়া প্রথম বাংলাদেশি বোলার এখন মিরাজ। বলা যায়, এই রাজ্যে এখন মিরাজই রাজা। আত্ম অহংকারে তিনি এখন জুলিসায় সিজারের মতো চাইলেই বলতে পারেন- “আমি এলাম, আমি দেখলাম, আমি জয় করলাম”।

অভিষেকে ৬ উইকেট পাওয়া নাঈমুর রহমান, সোহাগ গাজী, ইলিয়াস সানি ও মনজরুল ইসলাম কেউই পরের টেস্টে ৫ উইকেট পাননি। গাজী প্রথম টেস্টে ৯ উইকেট নেয়ার পরেরটিতে পেয়েছেন ৩ উইকেট। ইলিয়াসও তাই। নাঈমুর রহমান মাত্রই ১ উইকেট। আর মনজরুল তো উইকেটই পাননি।

অভিষেকেই ৫ উইকেট নেয়া বাংলাদেশের বাকি দুই বোলারও ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নিতে পারেননি। মাহমুদউল্লাহ নিজের দ্বিতীয় টেস্টে দুই ইনিংসে পেয়েছিলেন ৩ ও ১ উইকেট। তাইজুল ২ ও ১ উইকেট। এই তালিকায় তাই মিরাজের এখন একক রাজত্ব।

মিরাজের সামনে আরও একটি রেকর্ডের হাতছানি। ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে ১২ উইকেট নিয়ে এখন তিনি গাজী ও মাহমুদউল্লাহর পাশে। আর একটি উইকেট নিলেই ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে সবচেয়ে বেশি উইকেট পাওয়া বাংলাদেশি বোলার হবেন মিরাজ।

এই স্বপ্নবালকের শুরুটা হয়েছিল অনুর্ধ্ব-১৯ দলের নেতৃত্ব থাকাকালেই। গেল অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ নৈপুণ্য দেখিয়ে মিরাজের নেতৃত্বেই ফাইনালে উঠে বাংলাদেশ। যদিও সে ম্যাচে জয়ের কাছে গিয়েও হারতে হয়েছিল মিরাজদের। তখন থেকেই বিসিবির বাড়তি নজরে আসতে থাকে মিরাজ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া