adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নূর চৌধুরীর প্রত্যর্পণের উপায় খুঁজতে বসবে ঢাকা-অটোয়া

nur-chowdhury_25180_1474091870ডেস্ক রিপাের্ট : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে প্রত্যর্পণের বিষয়ে আলোচনার মাধ্যমে একটি সমাধানে পৌঁছাতে বাংলাদেশ ও কানাডা রাজি হয়েছে।

১৭ সেপ্টেম্বর শনিবার বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস)এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, শুক্রবার মন্ট্রিলের হায়াত রিজেন্সি হোটেলে কানাডা সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দ্বিপক্ষীয় বৈঠকে দুদেশ নূর চৌধুরীর বিষয়ে ঐকমত্যে পৌঁছায়।

দুদেশের প্রধানমন্ত্রীর বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

পররাষ্ট্রসচিব বলেন, কানাডা থেকে নূর চৌধুরীকে প্রত্যর্পণের বিষয়ে দুই দেশের কর্মকর্তারা বৈঠকে বসবেন এবং এর উপায় খুঁজে বের করবেন।

তিনি বলেন, এই আলোচনার লক্ষ্য হচ্ছে, নূর চৌধুরীকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় কার্যকর করা।
কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে প্রধানমন্ত্রী


পররাষ্ট্রসচিব বলেন, নূর চৌধুরীকে কানাডা থেকে ফেরত আনতে বাংলাদেশ সরকার বিভিন্নপন্থায় চেষ্টা করছে। তার প্রত্যর্পণের বিষয়ে কানাডার সঙ্গে আলোচনার মাধ্যমে আরও একটি নতুন দরজা খুললো।

তিনি বলেন, দুদেশের প্রধানমন্ত্রী আলোচনাকালে জঙ্গিবাদকে 'বৈশ্বিক' সমস্যা হিসেবে উল্লেখ করে এর সমাধান যৌথভাবেই করতে হবে বলেও গুরুত্বারোপ করেছেন।

শহীদুল হক বলেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান এবং চলমান জঙ্গি ও সন্ত্রাসবাদবিরোধী অভিযানের ব্যাপক প্রশংসা করেছেন।

তিনি বলেন, দুদেশের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগ-গার্মেন্ট পণ্য রফতানি বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে শেখ হাসিনা বাংলাদেশ সফরে জাস্টিন ট্রুডোকে আমন্ত্রণ জানালে তিনি আন্তরিকতার সঙ্গে তা গ্রহণ করে শিগগির বাংলাদেশ সফরে আসবেন বলে জানান।

এ সময় কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো জানান, ১৯৮৩ সালে কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী ও তার বাবা পিয়েরে ইলিয়ট ট্রুডোর সঙ্গে বাংলাদেশ সফরে এসেছিলেন। তখন তিনি ১২ বছর বয়সী কিশোর ছিলেন।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, প্রায় ৩০ বছর পর বাংলাদেশের কোনো নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা এবারই প্রথম কানাডা সফর করলেন। এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশ এবং কানাডার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচন করেছে বলে মন্তব্য করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া