adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিম রি-রেজিস্ট্রেশন – বিটিআরসিকে চিঠি দিবে বাংলাদেশ ব্যাংক

bangladesh-bank-btrcডেস্ক রিপোর্ট : সিম রি-রেজিস্ট্রেশনের বিষয়ে জানতে বিটিআরসিকে চিঠি দিবে বাংলাদেশ ব্যাংক। মতিঝিলে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে ৩ এপ্রিল রবিবার আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় সভা শেষে এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।
সভায় বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, মাইক্রোরেগুলিটরি অথোরিটি, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন, জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
শুভঙ্কর সাহা বলেন, সিম রি-রেজিস্ট্রেশনের মাধ্যমে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নিরাপদ হবে। এর অগ্রগতির বিষয় আমরা বিটিআরসির কাছে জানতে চেয়েছিলাম। তাদের একজন প্রতিনিধি উপস্থিত হওয়ার থাকলেও আসতে পারেননি। আমরা এ বিষয়ে পত্র দেব।
সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বীমা কোম্পানির বিনিয়োগে সীমা নির্ধারণ করে দেওয়ায় আপত্তি জানায় বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন।
এ ব্যাপারে সংগঠনটির সভাপতি মফিজুদ্দিন সরকার বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বীমা কোম্পানির বিনিয়োগে সীমা নির্ধারণ করে দেওয়ার যে উদ্যোগ নেওয়া হয়েছে তা যৌক্তিক নয়। তাই আমরা এ ব্যাপারে আমাদের বক্তব্য তুলে ধরেছি। একইসঙ্গে বন্ড মার্কেট সচল করার প্রস্তাব এসেছে। আমরা বলেছি, এ জন্য ট্যাক্স কমানো দরকার।
এ বিষয়ে শুভঙ্কর সাহা বলেন, আইডিআরএ একটি সার্কুলারে বলা ছিল, বীমা কোম্পানি তাদের মোট জামানতের ২ শতাংশের বেশি কোনো একক আর্থিক প্রতিষ্ঠানে এবং একাধিক আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে সব মিলিয়ে ১৫ শতাংশের বেশি জমা রাখতে পারবে না। তবে ব্যাংকের ক্ষেত্রে এ সীমাটা আরেকটু বেশি। এখানে সীমাটা নিয়ে পুনর্গঠনের প্রস্তাব ছিল, সে বিষয়ে আলোচনা হয়েছে।
কৃষি ঋণ নেওয়ার আগে গ্রহীতাকে ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠানে (এমএফআই) জামানত রাখার যে বিধান রয়েছে তা পরিহারে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটিকে পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, এমএফআই লিঙ্কেজের মাধ্যমে যে ঋণটুকু কৃষিতে যায়, সেটা আগে ১৩ শতাংশ সুদে দেওয়া হতো। কিন্তু তা অনেক আগেই কমিয়ে ১১ শতাংশে নিয়ে আসা হয়েছে। এনজিওগুলো এটা বাস্তবায়ন শুরু করেছে, ২৫ শতাংশ ইতোমধ্যেই এটা করেছে। আবার এসব ঋণ নেওয়ার ক্ষেত্রে জীবন বীমা-কমপুলসরি সেভিংসের নামে যে টাকাগুলো রাখতে বলা হয় সেটা পরিহার করতে বলা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া