adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন স্কেলে বেতন ডিসেম্বরের আগে নয়

download (7)ডেস্ক রিপোর্ট : মন্ত্রিসভা অষ্টম জাতীয় বেতন কাঠামো অনুমোদনের পর পেরিয়ে গেছে এক মাস। এখনো জারি হয়নি প্রজ্ঞাপন। এ কারণে নতুন বেতন কাঠামোর সুযোগ-সুবিধা পাচ্ছেন না সরকারি চাকরিজীবীরা। কবে নাগাদ প্রজ্ঞাপন জারি হবে তাও নিশ্চিত করে কেউ বলতে পারছে না।

অর্থ মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, আগামী নভেম্বরের শেষ দিকে এই প্রজ্ঞপান জারি হতে পারে। সে েেত্র সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা নভেম্বর বা ডিসেম্বরে নতুন স্কেলে বেতন পাবেন।

বেতন কাঠামো মন্ত্রিসভা অনুমোদন দেয়ার পরও প্রজ্ঞাপন প্রকালে বিলম্বে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ােভের সঞ্চার হচ্ছে। অন্যদিকে প্রশাসনে কর্মচারীরা টাইমস্কেল ও সিলেকশন গ্রেড রাখার দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন।

গত ৭ সেপ্টেম্বর এই বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা। এই বেতন কাঠামোতে অবমূল্যায়নের অভিযোগে আন্দোলনে আছেন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিকরা। তাদের দাবি বিবেচনা করতে বেতন বৈষম্য দূরীকরণ বিষয়ে মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করা হয়েছে। শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিকদের সঙ্গে বৈঠক করে তাদের দাবি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনার আশ্বাস দিয়েছেন।

শিকদের এসব দাবি বিবেচনায় রেখে অষ্টম জাতীয় বেতন কাঠামোর প্রজ্ঞাপন প্রকাশ করতে দেরি হচ্ছে বলে অর্থ মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিব জানিয়েছেন। তিনি বলেন, অর্থমন্ত্রী দেশে নেই। তিনি দেশে ফিরলে এ ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে।  

অর্থ বিভাগের সচিব মাহবুব আহমেদ বিদেশ যাওয়ার আগে জানান, নভেম্বরের শেষে প্রজ্ঞাপন জারি হতে পারে। সে েেত্র সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা  আগামী ডিসেম্বরে নতুন কাঠামোতে বেতন পাবেন। তিনি বলেন, যদি মন্ত্রণালয় কাজ করতে না পারে সে েেত্র ডিসেম্বর মাসে গেজেট প্রকাশ করা হবে। আর সে েেত্র নতুন বেতন পাবেন তারা জানুয়ারিতে।


গত ৭ সেপ্টেম্বর টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বিলুপ্ত করে অষ্টম জাতীয় বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা। এতে সর্বোচ্চ বেতন ৭৮ হাজার টাকা  (নির্ধারিত) ও সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগের মতো ২০টি গ্রেড বহাল রাখা হয়েছে। টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়া হলেও নতুন বেতন কাঠামোয় অন্তর্ভুক্ত করা হয়েছে ‘বাংলা নববর্ষ ভাতা। মূল বেতনের ২০ শতাংশ হারে এই ভাতা পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা।

নতুন স্কেলে পেনশনের হার নির্ধারণ করা হয়েছে মূল বেতনের ৯০ শতাংশ, যা আগে ছিল ৮০ শতাংশ। আর প্রথম থেকে চতুর্থ পর্যন্ত কোনো শ্রেণি থাকছে না। শ্রেণি প্রথা বিলুপ্ত করা হয়েছে। ফলে এখন থেকে চতুর্থ শ্রেণির একজন কর্মচারী নিজেকে ২০ গ্রেডের কর্মচারী হিসেবে পরিচয় দেবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া