adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেন ইস্যুতে ৫৮ দেশ রাশিয়াকে নিন্দা জানিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ায় সামরিক অভিযান চালানোর বিরুদ্ধে মস্কোকে নিন্দা জানানোর প্রস্তাবে জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের মধ্যে মাত্র ৫৮টি দেশ সমর্থন দিয়েছে।

সে হিসাবে প্রতি তিনটি দেশের মধ্যে একটি দেশ এই প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছে এবং দুটি দেশ প্রস্তাবের বিরোধিতা করেছে। খবর তাসের।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর ২ মার্চ জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে মস্কোর বিরুদ্ধে নিন্দা প্রস্তাব তোলা হয় এবং সেসময় ১৪১টি সদস্য দেশ প্রস্তাবের প্রতি সমর্থন জানায়।

অর্থাৎ তখন শতকরা ৭৩ ভাগ দেশ রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা জানিয়েছিল। কিন্তু ৬ মাসের ব্যবধানে এসে সেই সমর্থন ব্যাপকভাবে কমে গেছে।

জাতিসংঘ সাধারণ পরিষদে গত বুধবার তোলা এই প্রস্তাবের পক্ষে আফ্রিকা মহাদেশ, পারস্য উপসাগরীয় অঞ্চল এবং ব্রিকসভুক্ত কোনো দেশ ভোট দেয়নি।

এছাড়া, লাতিন আমেরিকা থেকে শুধুমাত্র কলম্বিয়া ও গুয়েতেমালা ইউক্রেনের পক্ষে অবস্থান নেয়। জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত সের্গেই কিসলিৎসা এই প্রস্তাব উত্থাপন করেন।

ইউক্রেনের স্বাধীনতা দিবসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি বৈঠক অনুষ্ঠানের পর তিনি এই প্রস্তাব তোলেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রটোকল ভেঙে ওই বৈঠকে ইউক্রেনের ভলোদিমির জেলেনস্কির বক্তব্য সম্বলিত একটি ভিডিও দেখানো হয় যাতে পশ্চিমা দেশের কয়েকজন নেতার রুশবিরোধী বিবৃতি ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া