adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিনহাকে নিয়ে সুপ্রিম কোর্টের বিবৃতিতে যা বলা হয়েছে

SUPRIMনিজস্ব প্রতিবেদক : ১৪ অক্টােবর শনিবার রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশে বিমানবন্দর যাওয়ার সময় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বাড়ির ফটকে অপেক্ষমাণ সাংবাদিকদের জানান, তিনি সুস্থ আছেন। সরকারি মহলের ভুল বোঝানো কারণে প্রধানমন্ত্রী তার প্রতি অভিমান করেছেন। একই সঙ্গে সিনহা জানান, তিনি বিচার বিভাগ নিয়ে শঙ্কিত।  তিনি একটি লিকিত বক্তব্য সাংবাদিকদের দিয়ে যান।

প্রধান বিচারপতির ওই বক্তব্য বিভ্রান্তিকর ছিল বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষরিত ওই বিবৃতিতে প্রধান বিচারপতির বিরুদ্ধে নৈতিক স্খলনসহ ১১টি অভিযোগের কথা বলা হয়।

বিবৃতিতে বলা হয়, গত ৩০ সেপ্টেম্বর মহামান্য রাষ্ট্রপতি মাননীয় প্রধান বিচারপতি এস কে সিনহা ব্যতীত আপিল বিভাগের অন্য পাঁচ বিচারপতিকে বঙ্গভবনে আমন্ত্রণ জানান। বিচারপতি মো. ইমান আলী দেশের বাইরে থাকায় বঙ্গভবনের ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেননি।  রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে অংশ নেন বিচারপতি আবদুল ওহহাব মিঞা,  বিচারপতি  সৈয়দ মাহমুদ হোসেইন,  বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এবং বিচারপতি মির্জা হোসেইন হায়দার। বৈঠকে দীর্ঘ আলোচনার এক পর্যায়ে রাষ্ট্রপতির কাছে প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে ১১টি সুনির্দিষ্ট অভিযোগ সম্বলিত দালিলিক তথ্যাদি হস্তান্তর করেন। এসবের মধ্যে বিদেশে অর্থ পাচার, আর্থিক অনিয়ম, দুর্নীতি, নৈতিক স্খলনসহ আরও সুনির্দিষ্ট গুরুতর অভিযোগ রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, সুপ্রিম কোর্টের বিচারপতি মো. ইমান আলী ঢাকায় ফেরার পর ১ অক্টোবর বিচার বিভাগের পাঁচ বিচারপতি আবার বৈঠকে বসেন। ওই বৈঠকে প্রধান বিচারপতির বিরুদ্ধে তাদের আনা ১১টি অভিযোগ বিশদভাবে পর্যালোচনা করা হয়। এরপর তারা এসব গুরুতর অভিযোগ প্রধান বিচারপতি এস কে সিনহাকে অবহিত করার সিদ্ধান্ত নেন। তারা আরও সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি এসব অভিযোগের যথাযথ উত্তর দিতে ব্যর্থ হলে তার সঙ্গে একসঙ্গে বিচার কাজে আর বসবেন না তারা।

বিবৃতিতে বলা হয়, ওই দিনই বেলা সাড়ে ১১টায় মাননীয় প্রধান বিচারপতি এস কে সিনহা মহোদয়ের অনুমতি লইয়া পাঁচ বিচারপতি মাননীয় প্রধান বিচারপতি মহোদয়ের হেয়ার রোড রমনা ঢাকা বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করে অভিযোগগুলো নিয়ে বিশদভাবে আলোচনা করেন।

বিবৃতিতে বলা হয়, দীর্ঘ আলোচনার পরও তার (প্রধান বিচারপতি এস কে সিনহা) কাছ হতে কোনও গ্রহণযোগ্য ব্যাখ্যা বা সদুত্তর না পেয়ে আপিল বিভাগের উল্লেখিত মাননীয় পাঁচজন বিচারপতি তাকে সুস্পষ্টভাবে জানিয়ে দেন যে, এমতবস্থায় এসব অভিযোগের সুরাহা না হওয়া পর্যন্ত তার সঙ্গে একই বেঞ্চে বসে বিচার কাজ পরিচালনা করা তাদের পক্ষে সম্ভব হবে না। এ পর্যায়ে মাননীয় প্রধান বিচারপতি এস কে সিনহা সুস্পষ্টভাবে বলেন যে, তিনি পদত্যাগ করবেন। তবে এ ব্যাপারে পরের দিন অর্থাৎ ২-১০-২০১৭ তারিখে তিনি তার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

বিবৃতিতে জানানো হয়, এর পরদিন ২-১০-২০১৭ তারিখে তিনি ‍উল্লিখিত বিচারপতিদের কোনও কিছু অবহিত না করে রাষ্ট্রপতির কাছে এক মাসের ছুটির দরখাস্ত দেন। মহামান্য রাষ্ট্রপতিও তা অনুমোদন করেন। এর পরিপ্রেক্ষিতে মহামান্য রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী, প্রধান বিচারপতির অনুপস্থিতিতে আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞাকে প্রধান বিচারপতির অনুপস্থিতিতে অনুরূপ কার্যভার পালনের দায়্ত্বি দেন।

এত দিন এ ব্যাপারে কিছু না বলার বিষয়ে বিবৃতিতে বলা হয়, প্রধান বিচারপতির পদটি একটি প্রতিষ্ঠান। এই পদের ও সুপ্রিম কোর্টের মর্যাদা সমুন্নত রাখতে এত দিন এ ব্যাপারে কোনো কোনো বক্তব্য বা বিবৃতি দেয়া হয়নি। কিন্তু উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে নির্দেশক্রমে উপরোক্ত বিবৃতি দেয়া হলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া