adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফকরুল বললেন – দুই মন্ত্রীর ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই

003_166144নিজস্ব প্রতিবেদক : দুই মন্ত্রীর বিরুদ্ধে সর্বোচ্চ আদালতের রায়কে ঐতিহাসিক রায় বলে  মন্তব্য করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন এই রায়ের পরে দুই মন্ত্রীর তাদের মন্ত্রণালয়ে থাকা বার সরকারে থাকার কোন নৈতিক অধিকার নেই।

আদালত অবমাননার মামলায় সুপ্রিমকোর্টের আপিল বিভাগ খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে আপিল বিভাগ। অনাদায়ে তাদেরকে ৭ দিনের কারাদ-ের নির্দেশ পওয়া হয়েছে।

রোববার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের সাত সদস্যের বেঞ্চে এই আদেশ দেন।

শনিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক প্রক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের বিচার বিভাগের রক্ষার ক্ষেত্রে নিঃসন্দেহে ঐতিহাসিক ভূমিকা পালন করবে। এবং আমরা মনে করি এই রায়ের পরে দুই মন্ত্রীর তাদের মন্ত্রনালয়ে থাকা বার সরকারে থাকার কোন নৈতিক অধিকার নেই। নৈতিকতার কারণে ও গণতন্ত্রের স্বার্থে তাদের পদত্যাগ করা উচিৎ।

তারা কি এখনই পদত্যাগ করবেন? তারা আরো আইনি সুযোগের কথা বলছেন এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, নৈতিক ভাবে একেবারেই সঠিক হবে না। সর্বোচ্চ আদালত এই সিদ্ধান্ত দিয়েছেন। আইনি লড়াইয়ের আর কোন সুযোগ আছে বলে মনে হয় না।

আপনারা কি চান তারা এখনই পদত্যাগ করুন এমন প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, এখানে চাওয়ার বিষয় নয়। এটা নৈতিকতার বিষয়। ডেমোক্রিসি ও নৈতিকতা ডিমান্ড করে যখন সর্বোচ্চ আদালত  সাজা দিবে তখন মন্ত্রী হিসেবে থাকার কোন নৈতিক অধিকার নেই।

উল্লেখ্য, ৫ মার্চ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত এক গোলটেবিল আলোচনায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ফাঁসির আদেশ পাওয়া মীর কাসেম আলীর আপিল মামলা পুনরায় শুনানির দাবি জানান। ওই শুনানিতে প্রধান বিচারপতি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা হিসেবে অ্যাটর্নি জেনারেলকে অংশ না নেওয়ার পরামর্শ দেন তিনি। একই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হকও প্রধান বিচারপতিকে নিয়ে কিছু মন্তব্য করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া