adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাট হাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের হিরো

t-20স্পোর্টস ডেস্ক : আইসিসির মেগা ইভেন্ট হিসেবে খ্যাত টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের শীর্ষ দশে রয়েছেন ক্রিস গেইল, তিলকারত্নে দিলশান, এবিডি ভিলিয়ার্স, রোহিত শর্মা ও যুবরাজ সিং। এই পাঁচ ব্যাটসম্যানই এবারের আসর মাতাতে স্কোয়াডে রয়েছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ ১০১৬ রান নিয়ে শীর্ষে রয়েছেন লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনে। ক্যারিয়ারে একটি শতক হাঁকানো মাহেলা গত বিশ্বকাপের পর অবসর নেন। অবসর নিয়েছেন আরেক লঙ্কান কুমার সাঙ্গাকারা। শীর্ষ চার নম্বরে থাকা সাঙ্গার ব্যাট থেকে বিশ্বমঞ্চে আসে ৬৬১ রান। সদ্যই অবসর নেওয়া নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম ৬৩৭ রান নিয়ে শীর্ষ পাঁচে থাকলেও এবারের বিশ্বকাপে তিনি খেলছেন না।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫৮০ রান করা ইংলিশ ব্যাটসম্যান কেভিন পিটারসেন ইংল্যান্ড দলে নেই। তবে, বিশ্বমঞ্চে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় তিনি আছেন আট নম্বরে। অবসর না নিলেও ভারতের ব্যাটসম্যান গৌতম গম্ভীর দেশের মাটিতে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে নেই। বিশ্বমঞ্চে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় তিনি আছেন দশ নম্বরে।

তবে, এবারের বিশ্বকাপে সেরা দশের পাঁচজনই খেলবেন তাদের দেশের হয়ে। তাদের মাঝে এগিয়ে ক্যারিবীয় তারকা ক্রিস গেইল। শীর্ষ দুইয়ে থাকা এ ব্যাটিং দানব সাতটি অর্ধশতক আর একটি শতক নিয়ে করেছেন ৬০৭ রান। ২৩ ম্যাচের ২২ ইনিংস থেকে ৪০.৩৫ গড়ে তিনি এই রান করেন।

তিন নম্বরে থাকা দিলশানও এবারে শ্রীলঙ্কার হয়ে খেলবেন। লঙ্কান এ ওপেনার পাঁচটি অর্ধশতক হাঁকিয়ে বিশ্বকাপের আসরে ৩১ ম্যাচ খেলে করেছেন ৭৬৪ রান। ছয় নম্বরে থাকা প্রোটিয়া তারকা ভিলিয়ার্স বিশ্বকাপের আসরে ২৬ ম্যাচে করেছেন ৬০৭ রান।

ভারতের ওপেনার রোহিত শর্মা এই তালিকায় রয়েছেন সাত নম্বরে। বিশ্বকাপের আসরে তিনি ২৩ ম্যাচ খেলে করেছেন ৫৮৫ রান। এবারের বিশ্বকাপে দলে জায়গা পাওয়া টিম ইন্ডিয়ার যুবরাজ সিং ২৭ ম্যাচে (বিশ্বকাপের আসরে) করেছেন ৫৪১ রান, রয়েছেন নয় নম্বরে।

এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় থেকে এবারের আসরে নামবেন ভারতের বিরাট কোহলি (৫০৪ রান, অবস্থান ১২তম), জেপি ডুমিনি (৪৮৫ রান, অবস্থান ১৩তম), নিউজিল্যান্ডের রস টেইলর (৪৭১ রান, ১৪তম), পাকিস্তানের শহীদ আফ্রিদি (৪৫৬ রান, ১৫তম), শোয়েব মালিক (৪৫০ রান, ১৬তম)।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া