adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বই মেলা – ধর্মীয় অনুভূতিতে আঘাত: ব-দ্বীপ প্রকাশনীর স্টল বন্ধ

78e9dcfe22bbe2092b2c5a520f1d5246-নিজস্ব প্রতিবেদক : ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দিতে পারে এমন অভিযোগে অমর একুশে গ্রন্থমেলায় ব-দ্বীপ প্রকাশনীর স্টল বন্ধ করে দিয়েছে পুলিশ। এ ঘটনায় লেখকসহ পাঁচ জনকে আটক করা হয়েছে। সোমবার বিকেল চারটার দিকে  স্টলটি বন্ধ করে পুলিশ।জব্দকৃত বইটির নাম ‘ইসলাম বিতর্ক’। রচনা সমগ্রের বইটি লিখেছেন প্রকাশনীর কর্ণধার শামসুজ্জোহা মানিক নিজেই।
এছাড়া, ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মতো লেখা থাকতে পারে, এমন সন্দেহে অনুসন্ধানের জন্য আরও পাঁচটি বইয়ের সব কপি জব্দ করা হয়েছে। এর মধ্যে রয়েছে ‘আর্যজন ও সিন্ধু সভ্যতা’, ‘জিহাদ: জবরদস্তিমূলক ধর্মান্তরকরণ, সাম্রাজ্যবাদ ও দাসত্বের উত্তরাধিকার’, ‘ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা’, ‘ইসলামে নারীর অবস্থা’ এবং ‘নারী ও ধর্ম’।
এ বিষয়ে শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক বলেন, ‘ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আমরা জানতে পারি, ব-দ্বীপ প্রকাশনী থেকে প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইটিতে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে। পরে অনুসন্ধানে বিতর্কিত লেখার প্রমাণ পাওয়া গেছে। বইটিতে মহানবী (সা.) সম্পর্কে আপত্তিকর শব্দও পাওয়া গেছে। এরপর বাংলা একাডেমির সঙ্গে কথা বলে স্টল বন্ধের ব্যবস্থা নিয়েছি।
এ বিষয়ে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘পুলিশ আমাদের বলেছে, ব-দ্বীপ প্রকাশনীর স্টলে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে, এমন বই প্রদর্শিত হচ্ছে। স্টলটি নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। এ কারণে প্রকাশনীটি স্টল বন্ধ করে দেওয়া হয়েছে।’

বইমেলার নীতিমালার ১৩-এর ১৩ ধারা অনুযায়ী কোনও প্রকাশনী বন্ধের আগে তাকে আপত্তিকর অংশটি সরিয়ে ফেলার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হবে। এরপরেও যদি প্রকাশক ব্যর্থ হন, তাহলে তখনই প্রকাশনীটি বন্ধ করে দেওয়া হবে।

এছাড়া, এ বছর পাইরেটেড বই বিক্রি করার দায়ে অন্য দুইটি স্টল বন্ধ করে দিয়েছে মেলা কতৃপক্ষ।

গতবছর একুশে বই মেলায় রোদেলা প্রকাশনীর স্টলটি বন্ধ করে দেয় মেলা কতৃপক্ষ। তখন ‘নবী মোহাম্মদের ২৩ বছর’ বইটি নিষিদ্ধ করা হলেও কাউকে আটক করা হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া