adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনী আল কায়েদার প্যারিস হামলার দায় স্বীকার

CHebdo_thereport24আন্তর্জাতিক ডেস্ক : ব্যঙ্গধর্মী ফরাসী সাপ্তাহিক ম্যাগাজিন চার্লি হেবদোর কার্যালয়ে ভয়াবহ হামলার দায় স্বীকার করেছে আল কায়েদার ইয়েমেনী শাখা।
সংবাদকর্মীসহ ১২ জনকে হত্যার দায় স্বীকার করে শুক্রবার তারা অনলাইনে এক অডিওবার্তা প্রকাশ করেছে। হজরত মুহাম্মদ (সা.)-কে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ করার প্রতিশোধ নিতেই এই হত্যাযজ্ঞ চালানো হয়েছে বলে দাবি করেছে আল কায়েদা। এক প্রতিবেদনে শনিবার এ খবর দিয়েছে আলজাজিরা।
এতে বলা হয়, আল কায়েদার আরব পেনিনসুলা শাখার জ্যেষ্ঠ সদস্য আবু হারেথ আল-নেজারি ওই অডিওবার্তা দিয়েছেন। বাক-স্বাধীনতা এবং গণমাধ্যম স্বাধীনতারও যে একটা সীমা থাকা উচিত, প্যারিসে বুধবার বিধ্বংসী হামলার মাধ্যমে ফরাসী প্রশাসনকে সেই শিক্ষাই দেওয়া হয়েছে। অডিওবার্তায় এমনটাই দাবি করেছেন আবু হারেথ।
অডিওবার্তায় তিনি বলেন, ‘কোনো কোনো ফরাসী নবীদের বিষয়ে বিনয়ী নয়। এবং এই কারণেই বিশ্বাসীদের কেউ কেউ, যারা আল্লাহ ও তার নবীকে ভালবাসে এবং যারা শাহাদাৎবরণ করতে ভালবাসে—তারা ওদের কাছে গিয়েছিল। তারা গিয়েছিল কীভাবে আচরণ করতে হয় তা শেখাতে; তারা শেখাতে গিয়েছিল নবীদের ব্যাপারে কীভাবে বিনয়ী হতে হয়। বাক-স্বাধীনতারও যে একটা সীমা থাকা উচিত—ওদের এই শিক্ষা দেওয়া হয়েছে।’
অডিওবার্তায় আবু হারেথ হুঁশিয়ারি দেন, ইসলামের বিরুদ্ধে যে ‘যুদ্ধ’ ঘোষণা করেছে ফ্রান্স, সেই যুদ্ধ বন্ধ না করলে নিরাপদে থাকতে পারবে না দেশ।
প্যারিসে চার্লি হেবদোর কার্যালয়ে বুধবার বন্দুকধারীদের হামলায় ১২ জন নিহত হন। এই হামলার জের ধরে প্যারিসসহ সারা দেশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে ফ্রান্স।
হামলাকারীদের ধরতে পুলিশ তৎপর হলে বৃহস্পতিবার ও শুক্রবার বন্দুকধারীদের হামলায় আরও পাঁচজন নিহত হন। এর মধ্যে দুজন পুলিশ ও অপর তিনজন সাধারণ নাগরিক। অপরদিকে চার্লি হেবদো হামলায় জড়িত দুই জিহাদী ভাই সাঈদ কৌচি ও চেরিফ কৌচি পুলিশি অভিযানে নিহত হয়েছেন শুক্রবার।
সাঈদ কৌচি ২০১১ সালে ইয়েমেনে আল কায়েদার কাছে প্রশিক্ষণ নিয়েছিলেন বলে ধারণা করা হয়। ইয়েমেনী গোয়েন্দা সংস্থা আলজাজিারকে এ তথ্য নিশ্চিত করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া