adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিশুর মলেই মিলবে বোধশক্তির বিকাশ

BABYআন্তর্জাতিক ডেস্ক : শিশুর মল থেকে মিলবে ভবিষ্যতের দিশা। সদ্যজাতর মল বিশ্লেষণ করে জানা সম্ভব তার বোধশক্তির বিকাশ ও বুদ্ধিমত্তার দৌড়। সম্প্রতি এমনই দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। 
সদ্যজাত শিশুর মল পরীক্ষা করে মিলেছে চাঞ্চল্যকর তথ্য। যুক্তরাষ্ট্রের কেস ওয়েস্টার্ন রিজার্ভ বিশ্ববিদ্যালয়ের গবেষক মিইয়াং মিন জানিয়েছেন, বয়ঃসন্ধির সময় বোধশক্তি ও যুক্তি নির্ণয়ে কোনও সমস্যা দেখা দেবে কি না, তা সদ্যজাতর মলের প্রথম নমুনা পর্যালোচনা করে আগাম জানা সম্ভব। তিনি জানিয়েছেন, গর্ভবতী অবস্থায় কোনও মহিলা মদ্যপান করলে সদ্যজাত শিশুর মলে তার প্রভাব পড়ে। এর ফলে সদ্যজাতর মলের প্রাথমিক নমুনা (মেকোনিয়াম)-এ অতিরিক্ত মাত্রায় ফ্যাটি অ্যাসিড এবং ইথাইল এস্টার্স-এর উপস্থিতি ভবিষ্যতে তার বোধ ও চিন্তাশক্তির উপর ক্ষতিকারক প্রভাব ছড়াতে পারে। 
গবেষকদের মতে, শিশুরোগ বিশেষজ্ঞরা এই তথ্য সম্পর্কে ওয়াকিবহাল থাকলে পরবর্তীকালে রোগ নির্ণয় ও তার নিরাময়ের ক্ষেত্রে সুবিধা পাওয়া যাবে। অধ্যাপক মিইয়াং মিনের মতে, 'অতিরিক্ত মাত্রায় ফ্যাটি অ্যাসিড ও ইথাইল এস্টার্সের সঙ্গে শিশুর মনোবিকাশের যোগসূত্র খুঁজতে বিস্তারিত সমীক্ষা চালানো হয়। বয়ঃসন্ধির সময় বিভিন্ন মানসিক সমস্যার পিছনে এই ২ রসায়নের প্রভাব সম্পর্কে এখন আমরা নিশ্চিত।' তিনি জানিয়েছেন, 'গর্ভাবস্থায় মদ্যপানের মারাত্মক ফল হতে পারে। এর জেরে ভবিষ্যতে শিশুর স্বাভাবিক মানসিক বৃদ্ধি ঘিরে সমস্যা তৈরি হতে পারে।' 
গবেষণায় মোট ২১৬টি সদ্যজাতের মেকোনিয়াম পরীক্ষা করা হয়। পরবর্তীকালে এই শিশুদের বয়স ৯, ১১ ও ১৫ বছর হলে তাদের পরীক্ষা করা হয়। গবেষকদের মতে, জন্মের সময় যে শিশুর দেহে ক্ষতিকারক অতিরিক্ত ফ্যাটি অ্যাসিড ও ইথাইল এস্টার্স মিলেছিল, পরবর্তীকালে তাদের আইকিউ উল্লেখযোগ্য মাত্রায় ঘাটতি দেখা গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া