adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডন থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারেন খালেদা

4A515FBE-EE88-45D3-8065-2F471D73B584_cx0_cy13_cw0_mw1024_s_n_r1নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দেশে ফেরা নিয়ে সরকারের কাছে ভিন্ন তথ্য রয়েছে। এই কারণে সরকার কিছুটা চিন্তিত। সরকারের কাছে খালেদা জিয়ার দেশে ফেরার ব্যাপারে তথ্য রয়েছে তিনি লন্ডন থেকে দ্রুত ফিরছেন না। তিনি দেশে ফেরার জন্য আরো সময় নিতে পারেন। সেটা তিনি করছেন বিএনপির ¯’ায়ী কমিটির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারী জেনারেল আলী আহসান মুহম্মদ মুজাহিদের মামলার রিভিউর আবেদনের ব্যাপারে আদালত কি সিদ্ধান্ত নেন সেটা দেখার জন্য। আদালত রায় বহাল রাখলে খালেদা জিয়ার ফেরা বিলম্ব হতে পারে। ভিন্ন কিছু হলে তিনি দ্রুত ফিরতে পারেন। তবে আদালতের রায়ে যদি আপীল বিভাগের রায় বহাল থাকে তাহলে সরকার রায় কার্যকর করার জন্য সব প্রয়োজনীয় ব্যবস্থা নিবে ও রায় কার্যকর করবে। এই সময়ে তিনি দেশে থাকতে চাইছেন না।
সরকারের একজন নীতি নির্ধারক মন্ত্রী বলেন, খালেদা জিয়া লন্ডনে বসে দেশে পরিস্থিতি খারাপ করার জন্য কাজ করছেন, সেটা আমরা জানতে পেরেছি। এই জন্য তিনি ও তার পুত্র বিভিন্ন দিকে যোগাযোগ রক্ষা করছেন সেটাও জানা গেছে। তিনি চাইছেন, ওই দুই নেতার ব্যাপারে সরকার যাতে নানা ভাবে চাপে পড়েন, তিনি বিচার প্রক্রিয়াটিও ব্যাহত করার চেষ্টা করছেন। সেটাও তার পক্ষে সম্ভব হবে না।
সরকারের আর একজন মন্ত্রী বলেন, তার যে পরিকল্পনার কথা জানা গেছে, সেটা যদি তিনি বাস্তবায়ন করাতে পারেন তাহলে সেটা ভাল হবে না। তিনি সরকারের বিরুদ্ধে কাজ করতে গিয়ে দেশের বিরুদ্ধে কাজ করছেন। তার মতো একজন সাবেক প্রধানমন্ত্রীর এই ধরনের কর্মকান্ড করা উচিত না। তার এই ধরনের কর্মকান্ডের কারণে আমরা একটু চিন্তিত। তারা আরো মানুষ হত্যা করাতে পারেন, কারাগারেও বিদ্রোহ করাতে পারেন সেই চেষ্টাও করছেন। কারণ তারা দেশের স্বার্থ চিন্তা করছেন না। তাদের নেতাদের বাঁচাতে চাইছেন। দেশের পরিস্থিতি অস্থিতিশীল করে বিচারকাজ বাঁধাগ্রস্ত করা ছাড়াও সরকারের ইমেজ নষ্ট করে একটি সংলাপে বসার জন্য চাপ তৈরি করাতে চাইছেন। ওই চাপের কারণে সরকার তাদের দাবি মেনে নিয়ে নির্বাচন দিতে রাজি হবে ও নির্বাচন দিবে এমনটি মনে করেই এগুচ্ছেন। কিন্তু তারা এটা জানেন না যে সরকারের উপর যত চাপ তৈরি করা হোক না কেন সরকার কোন চাপের কাছেই নতি শিকার করবে না এবং সংলাপে বসবে না। কখনো বসার হলে সরকার নিজেই বসবে। বৈদেশিক কোন চাপই সরকার আমলে নিবে না।
এদিকে সরকারের কাছে আরো খবর রয়েছে, খালেদা জিয়া বার বার দেশে আসার তারিখ পরিবর্তন করছেন কারণ তিনি লন্ডন থেকে নিউইয়র্কে যেতে চাইছেন। এই জন্য বেশ কয়েকটি কর্মসূচীও রাখতে চাইছেন তবে নিউইয়বর্ক যাওয়ার জন্য ও ইস্যু হিসাবে তার অসুস্থতার কথাই বলবেন। কারণ পায়ের চিকিৎসা নিউইয়র্কে করিয়েছিলেন। এখন সেই কারণে তার সেখানে যেতে হবে।
সূত্র জানায়, তার নিউইয়র্ক সফরটি ভিন্ন কারণে হতে পারে বলেও মনে করছেন।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আহমেদ আজম খান বলেন, সরকারের কাছে বিভিন্ন তথ্য থাকতে পারে ম্যাডামের ব্যাপারে। আসল তথ্য হচ্ছে ম্যাডাম এখনও অসুস্থ। তার চোখের সমস্যার মোটামুটি সমাধান হলেও পায়ের হাঁটুর সমস্যার সমাধান হয়নি। এই কারণে হাঁটুর সমস্যার সমাধান করতে হলে নিউইয়র্কে যেতে হবে।  ম্যাডাম নিউইয়র্কে যেতে পারেন। সেই রকম চিন্তা ভাবনাও চলছে। কারণ তার হাঁটুর অপরারেশন হয়েছিল যুক্তরাষ্ট্রে। এখন পায়ে কিছুটা সমস্যা হচ্ছে। এই জন্য যে চিকিৎসকের কাছে তিনি চিকিৎসা নিয়েছেন তাকেই দেখাতে চাইছেন। লন্ডনে পায়ের চিকিৎসা চলছে। এই জন্য সপ্তাহে তাকে ১/২ দিন চিকিৎসকের কাছে যেতে হচ্ছে। এরমধ্যে সমাধান না হলে তিনি যুক্তরাষ্ট্রেও যেতে পারেন। সেটাই শুনেছি।
তার কি সেখানে যাওয়ার ভিসা আছে? তিনি বলেন, এটা আমার ঠিক জানা নেই। তবে ভিসা না থাকলেও তিনি সেখানে থেকেও ভিসা নিতে পারবেন। যাবেন কিনা সেটা চুড়ান্ত করবেন।
সরকারের কাছে খবর রয়েছে, তিনি দুই নেতার বিচার কাজ শেষ না হওয়ায় ও তাদের ব্যাপারে সরকার কি করে সেটা না দেখে দেশে ফিরবেন না এই ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, দুই নেতার বিচার কাজ কি হবে না হবে সেটাতো আদালত ঠিক করবে। এই বিচারের সঙ্গে ম্যাডামের দেশে না আসা না আসার সম্পর্ক নেই। ম্যাডাম যথা সময়ে আসবেন। এই বিচার নিয়ে ম্যাডাম এর আগেও তার অবস্থান তুলে ধরেছেন। ম্যাডাম এই ব্যাপারে স্বচ্ছ বিচার প্রক্রিয়া দাবি করেছেন।
১৭ নভেম্বর তার দেশে ফেরার সিডিউল ছিল বলে এর আগে জানা গিয়েছিল এটা কি ঠিক আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা আমরাও শুনেছি। তবে এখনও এই তারিখ ঠিক হয়নি। না আসার সম্ভাবনাই বেশি। সুস্থ হওয়ার পরই পরবর্তী দিনক্ষণ ঠিক করবেন। যুক্তরাষ্ট্রে গেলে ফিরতে আরো সময় লাগবে। আর সরকার মনে করছেন তিনি দেশের বিরুদ্ধে কাজ করছেন এটা ঠিক না। কোন দিন দেশের স্বার্থের বাইরে তিনি কোন কাজ করেননি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া