adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে আফগানিস্তানের প্রথম জয়

206993ক্রীড়া প্রতিবেদক : শেষ ওভারের তৃতীয় বলে ইয়ান ওয়ার্ডলকে বাউন্ডারির বাইরে ঠেলে দিয়েই দু’হাত প্রসারিত করে শাপুর জাদরানের দৌড়টা ছিল সত্যিই দেখার মত। দৃশ্যটাকে দীর্ঘদিন ফ্রেমবন্দী করে রাখতে চাইবে আফগানরা। অবিশ্বাস্যভাবে যে বিশ্বকাপের প্রথম জয় পেয়ে গেলো আফগানিস্তান! দৌড়ে এসে, খুশির আতিশয্যে যেভাবে মাটিতে আচড়ে পড়লেন সেটাও ছিল স্মৃতিতে ফ্রেমবন্দী করে রাখার মত।
নিশ্চিত হেরে যাওয়া ম্যাচটি একা বের করে এনেছিলেন সামিউল্লাহ  সেনওয়ারি। ৯৬ রানে তিনি ফিরে গেলেও, শেষ উইকেট জুটিতে দৃঢ়তার পরিচয় দিয়ে হামিদ হাসান এবং শাপুর জাদরান আফগানদের উপহার দিলেন ঐতিহাসিক মুহূর্তটি।
অবিশ্বাস্য আফগানিস্তান! অসাধারণ!! রীতিমত রূপকথার জš§দিয়ে স্কটল্যান্ডকে ১ উইকেটে হারিয়ে নিজেদের ক্রিকেটের ইতিহাসে নতুন অধ্যায় যোগ করলো আফগানরা। ১৩২ রানে ৮ম উইকেট পড়ে যাওয়ার পর সবাই যখন নিশ্চিত ভেবে নিয়েছিল স্কটল্যান্ডের জয়, তখন সেই ম্যাচটিকে অসাধারণ দক্ষতায় নিজেদের পক্ষে নিয়ে আসেন সামিউল্লাহ সেনওয়ারি। অবিশ্বাস্য সামিউল্লাহ সেনওয়ারি। এই ম্যাচটি হেরে গেলেও আফগানদের জাতীয় বীরে পরিণেত হতেন তিনি। ৪৬ রানে ২ উইকেট পড়ার পর মাঠে নামেন। এরপর চোখের সামনে দেখলেন একে একে আরও ৬ সতীর্থকে সাজঘরে ফিরে যেতে। ৯৭ রানে সপ্তম উইকেট এবং ১৩২ রানে অষ্টম উইকেট পড়ার পর যখন নিশ্চিত পরাজয়ের মুখে আফগানরা।  তখন স্রোতের বিপরীতে উইকেটের একপাশে জোকের মত কামড়ে থেকে ম্যাচ বের করে আনেন। নবম উইকেটে হামিদ হাসানকে সঙ্গে নিয়ে ৭১ বলে গড়েন ৬০ রানের জুটি। যার মধ্যে ৪৮ রানই ছিল সামিউল্লাহর।
একা ম্যাচ বের করে আনার এমন নজির ক্রিকেট ইতিহাসে খুব বিরল। শেষ কবে দেখা গেছে এমন, তা পরিসংখ্যানবীদরা ঘেঁটে বের করবেন। তবে একা এমন ম্যাচ জেতানোর ঘটনা সম্ভবত ছোট দেলগুলোর পক্ষে এই প্রথম। সত্যিই এটা একটা রূপকথা। সামিউল্লাহর এই এক ইনিংসের ওপরই হয়তো ভিত্তি তৈরী হয়ে যাবে ভবিষ্যতের আফগান ক্রিকেটের।
যদিও ৪৭তম ওভারে মাজিদ হককে পর পর তিনবার ছক্কা মেরে যখন দলকে একেবারে জয়ের সম্মুখে নিয়ে আসলেন, তখন নিজেকে আর ধরে রাখতে পারেননি সামিউল্লাহ। আরেকটি ছক্কা মারতে গিয়ে ক্যাচ তুলে দিলেন একেবারে বাউন্ডারি লাইনে জস ডেভির হাতে। আউট হয়ে গেলেন ৯৬ রানে।  দলের জয়ের জন্য ২০ রান দুরে থাকতেই আউট ফিরেলেন।

পরের কাজটুকু কঠিন হলেও অনায়াসে সেরে আসেন দুই বোলার হামিদ হাসান আর শাপুর জাদরান। শেষ পর্যন্ত ৩৯ বলে ১৫ রানে হামিদ হাসান এবং ১০ বলে ১২ রানে অপরাজিত থাকেন শাপুর জাদরান।দু’জন মিলে গড়েন অপরাজিত ১৯ রানের জুটি।
দু’দলই দাঁড়িয়েছিল ইতিহাসের সামনে। যেই জিতুক, তাদের জন্য হতো বিশ্বকাপের প্রথম জয়। এমন ঐতিহাসিক একটি ক্ষণের মুহুর্তে দাঁড়িয়েছিল আইসিসির সহযোগি দুই দেশ আফগানিস্তান এবং স্কটল্যান্ড। তবে, ডুনেডিনের ইউনিভার্সিটি ওভালে বার বার ম্যাচের রঙ পরিবর্তণ হতে হতে শেষ পর্যন্ত অবিশ্বাস্যভাবে ম্যাচটি জিতে নিল আফগানিস্তান।
টসে জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি। ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়ে মাঠে নেমে অবশ্য শুরুটা মোটেও ভালো হয়নি স্কটিশদের। দৌলত জাদরান আর হামিদ হাসানের বোলিং তোপে পড়ে দ্রুত তিন উইকেট হারায় তারা। চতুর্থ উইকেটে ৫৩ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দিয়ে মোটামুটি স্কটল্যান্ডকে লড়াইয়ে ফিরিয়ে আনেন ম্যাট মাকান এবং প্রিস্টন মোমসেন।
যদিও এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে স্কটিশদের। শেষ দিকে এসে মাজিদ হক আর অ্যালাসদাইর ইভান্স দ্রুত কিছু রান তুলে দিলে আফগানদের সামনে ৫০ ওভারে অলআউট হয়েও ২১০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে তোলে স্কটল্যান্ড।
শাপুর জাদরান ৩৮ রান দিয়ে নেন ৪ উইকেট। ৩ উইকেট নেন দৌলত জাদরান। জবাবে ব্যাট করতে নেমে ওপেনার জাভেদ আহমাদি ৫১ রান করলেও বাকিরা রয়েছে শুধু আসা-যাওয়ার মিছিলে। ৩৫তম ওভারে উইকেট পড়েছে ৮টি। রান ছিল ১৩২। এরপর ১৯২ রানে পড়ে নবম উইকেট। সামিউল্লাহ ছাড়াও জাভেদ আহমাদি করেন  ৫১ রান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া