adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষবরণে প্রস্তুত চারুকলা

P Pনিজস্ব প্রতিবেদক: বাঙালির জীবনে উতসবের রঙ ছড়িয়ে কাল আসছে পয়লা বৈশাখ। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত আনন্দের ভেলায় ভাসবে সারা বাংলা। ধর্ম-বর্ণ, শ্রেণি-পেশা নির্বিশেষ সব মানুষ শামিল হবে বৈশাখী উতসবে। সব ভেদাভেদ ভুলে বাঙালি চেতনায় উজ্জীবিত হয়ে সবাই বরণ করবে ১৪২৩ বঙ্গাব্দকে।

P-1‘অন্তর মম বিকশিত করো অন্তরতর হে’ এ প্রতিপাদ্যকে ধারণ করে নতুন বছরকে স্বাগত জানাবে সব বয়সের, সব শ্রেণির মানুষ। বৈশাখী আমেজে প্রস্তুত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। চারুকলা ইনস্টিটিউট বর্ষবরণের জন্যে এবার গ্রহণ করেছে ব্যাপক প্রস্তুতি। একেবারে শেষদিনের প্রস্তুতিতে সর্বত্র সাজসাজ রব। শেষ তুলির আঁচড়ে রাঙিয়ে তোলা হচ্ছে মঙ্গল শোভাযাত্রার মোটিফগুলো।
 
গত আড়াই দশকেরও বেশি সময় ধরে বৈশাখ উদযাপনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ পরিণত হয়েছে উতসবের তীর্থভূমিতে। আর নগরবাসীকে তাই এ আনন্দ উদযাপনে ভিন্নমাত্রা এনে দিতে চারুকলার শিক্ষার্থীদের চোখে ঘুম ছিল না গত কয়েকটা দিন। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে সব অশুভ শক্তির ধ্বংস করে ফের দেশের জনগণকে উজ্জীবিত করতেই তাদের এ চেষ্টা।

চারুকলা অনুষদে গিয়ে দেখা যায়, গেইটের সামনে টেবিলে ও করিডরের উন্মুক্ত জায়গায় অস্থায়ীভাবে স্থাপিত বিশাল টেবিলের ওপর ছড়িয়ে আছে সারি সারি সরা। সেগুলোর ওপর রঙের প্রলেপ দিয়ে নানা অবয়ব ফুটিয়ে তুলছেন শিক্ষার্থীরা।
 
সরাচিত্রে মূর্ত হচ্ছে চিরন্তন বাংলার ডোরাকাটা বাঘ, গাঁয়ের বধূর মুখচ্ছবি, সাপুড়ে, কাকতাড়ুয়া, হরেক রকমের পাখি, হাতি, লক্ষ্মীপ্যাঁচা, বিড়াল, বাঘ, রাখালসহ বৈচিত্র্যময় লোকজ নানা বিষয়। বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকায়। সরাচিত্রের সঙ্গে রয়েছে পাখি, কাগজের ফুল, বাঘের ছোট মুখোশ। মুখোশগুলো বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়। কাগজের পাখি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায়। আগ্রহীরা নানা আকৃতির জলরঙের ছবি থেকে নিজের পছন্দেরটা বেছে নিচ্ছেন।

নতুন বছরকে বরণ করে নিতে প্রতিবছরই শিক্ষার্থীদের বানানো বিভিন্ন জিনিস বিক্রয় করে তারা। এসব বিক্রির অর্থ দিয়েই মূলত এ মহা কর্মযজ্ঞের আয়োজন করা হয়। ঐতিহ্যের ধারাবাহিকতায় কোনো স্পন্সর নেওয়া হয় না বলেই মূলত এমন আয়োজন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মূল দরজাটি দিয়ে ঢুকলে অপরূপ দৃশ্য জানান দিচ্ছে পয়লা বৈশাখ এসে গেছে। 

১৩ এপ্রিল বুধবার চারুকলায় গিয়ে দেখা যায়, বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এ মহাযজ্ঞের জন্য সর্বশেষ প্রস্তুতি নিচ্ছেন। ১৭তম ব্যাচের শিক্ষার্থীদের সঙ্গে তাল মিলিয়ে তাদের কাজে সহযোগিতা করে যাচ্ছেন জুনিয়র শিক্ষার্থীরা।
 
সরাচিত্র সৃজন, কাগজ কেটে নানান প্রক্রিয়ায় নির্মিত মুখোশ, কাগজের ম্যাশের মুখোশ, জলরঙে চিত্রকর্ম সৃজন ও শোভাযাত্রার মূল অনুষঙ্গ কাঠামো নির্মাণ-এই পাঁচটি ভাগে প্রায় ৫০০-৬০০ শিক্ষার্থী যুক্ত রয়েছেন এ কর্মকাণ্ডে। জানালেন ১৭ তম ব্যাচের শিক্ষার্থী মামুন হাওলাদার। 

রীতি অনুযায়ী চারুকলার শেষ বর্ষের অর্থাৎ সিনিয়র ব্যাচ একাজে নেতৃত্ব দিয়ে থাকেন। এ কথা জানালেন ১৭তম ব্যাচের শিক্ষার্থী রোজিনা।

শুধু চারুকলা অনুষদের শিক্ষার্থীরাই নন, নিজের আগ্রহে অনেকেই আসছেন এই কর্মযজ্ঞে শামিল হতে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শামিল হয় তাদের সঙ্গে। দর্শনার্থীদের সরব উপস্থিতি মাতিয়ে তুলেছে পুরো চারুকলা অনুষদকে।
 
অনুষদের মাঝখানে লিচুতলায় চলছে মঙ্গল শোভাযাত্রার সর্বশেষ প্রস্তুতি। এ প্রাঙ্গণে নবীন-প্রবীণ শিক্ষার্থীরা কাজে মেতে আছেন। এবারের শোভাযাত্রায় থাকবে ১০ থেকে ১২টি শিল্পকাঠামো বা ভাস্কর্য।

প্রতিবছর চলমান সময়ের বিবেচনায় একটি বিশেষ বিষয় বা ভাবনা হয়ে ওঠে এই শোভাযাত্রার প্রধান অনুষঙ্গ। প্রাথমিকভাবে এ বছরের শোভাযাত্রার ভাবনায় উঠে এসেছে মূল্যবোধের অবক্ষয়, এসেছে মা ও শিশুর সম্পর্ক। এবারের স্লোগানে রবীন্দ্রনাথের আশ্রয় নেওয়া হয়েছে, ‘অন্তর মম বিকশিত করো অন্তরতর হে।’
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, এবারে মূল অনুষঙ্গ হিসেবে রাখা হয়েছে মা ও শিশু। সামাজিক রীতি অনুযায়ী মা ও শিশুর সম্পর্কটি অনেকটা মধুর হয়। তবে বর্তমানে মূল্যবোধের অবক্ষয়ের কারণে সেটি এখন আর আগের মতো দেখা যায় না। 

একই সঙ্গে অত্যাধিক হারে শিশু নির্যাতন বেড়ে গেছে। যা আমাদের জন্য আশঙ্কাজনক। মূলত এসব বিষয় সামনে রেখেই এবারের মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতিপর্ব চলছে। 

এ ছাড়া আগের মতো করে হাতি, ঘোড়া, হরিণ, ময়ূর, পাখির কাঠামো তো থাকছেই। আর সবই হবে আমাদের দেশীয় সংস্কৃতির আলোকে।

তিনি বলেন, আমাদের এ মহান আয়োজনে কোন স্পন্সর নিই না। যার কারণে শিক্ষার্থীরা রাত দিন পরিশ্রম করে বিভিন্ন কারুকার্য করে থাকে। আর সেগুলো বিক্রির অর্থ দিয়ে বাঙালির এ মহান উতসবের আয়োজন করা হয়।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া