adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুলার কেজি ১ টাকা – ফুলকপি ৪ টাকা

ডেস্ক রিপোর্ট : এক টাকা কেজি মুলা! বড় সাইজের প্রতিটি  বাঁধাকপি দেড় টাকা; আর ফুলকপির কেজি চার  টাকা। এক কেজি লম্বা বেগুনও মেলে দেড় টাকায়! বড় আকারের একটি কচকচে লাউ কিনবেন? তাতেও গুণতে হবে মাত্র ছয় টাকা! আর এই শীতে  কান গরম করা ঝালের এক কেজি কাঁচা মরিচ? তা-ও মিলে যায় আট টাকায়!
এটি কোন রূপকথার গল্প নয়। নয়, প্রজাবান্ধব শায়েস্তা খাঁর শাসনামলের শান্তি-কাহিনিও। এটি ‘মঙ্গা-মফিজ’ তকমা সাঁটা উত্তরের জনপদ নীলফামারীর সবজি-বাজারের গল্প।
কথিত ওই মফিজদের শ্রম-ঘাম আর পুঁজির সর্বস্ব বিনিয়োগে, এখন হাসি ফুটেছে ফসলের মাঠে। নীলফামারী ও আশপাশের এলাকার এসব মাঠ এখন ভরে গেছে শীতের সবজিতে। সে সবজিতে ভরপুর গাঁও-গেরামের বাজারগুলোও। আর সেসব বাজারেই ওপরে উল্লেখিত দামে বিকোচ্ছে এসব সবজি।
 শুক্রবার নীলফামারীর রামনগর, কচুকাটা, সংগলশী, টুপামারী, যাদুরহাট, পঞ্চপুকুর, চওরা বড়গাছাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মাঠের পর মাঠজুড়ে শীতকালীন সবজি। দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকাররা ক্ষেতেই ট্রাক লাগিয়ে ঢাকাসহ বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছে এসব সবজি।
মাঠ থেকে তুলে থরে থরে সাজানো সবজিগুলো ট্রাকভর্তি হয়ে চলে যাচ্ছে ঢাকাসহ বিভিন্ন এলাকার কাঁচাবাজার আর অভিজাত সুপার সপে।
এতে আপাতদৃষ্টিতে স্থানীয় চাষিদের বেশ উৎফুল্ল আর কর্মচঞ্চল মনে হলেও, ভেতরে তাদের বাকরুদ্ধ কান্না আর ছাইচাপা আগুন। নিজেদের সর্বস্ব দিয়ে সবজি চাষ করে, ভালো ফলনের পরও তাদের ভাগ্য বদলায় না। এই-ই বুঝি তাদের অনন্তকালের নিয়তি! স্থানীয় বাজারে প্রতিদিনই উতপাদিত ফসলের যোগান বাড়ছে, আর কমছে দাম।
অথচ চাষিরা এভাবে বঞ্চিত হলেও এর সুফল ভোগ করছে মধ্যস্বত্ব ভোগীরা। সিন্ডিকেটের মাধ্যমে কৃষকদের জিম্মি করে তারা কমদামে এসব সবজি  কিনে বাজারে বিক্রি করছে বেশি দামে। মাঠ থেকে স্থানীয় বাজার হয়ে শহরে আসতে ওই সবজির দাম বেড়ে যাচ্ছে কয়েক গুণ। ভোক্তাও সেটা কিনছেন চড়া দামেই। এতে লাভবান হচ্ছেন হাতবদল হওয়া ফড়িয়ারা; আর বঞ্চিত হচ্ছেন ঘাম ঝরানো ওই  কৃষকরা।
এ অবস্থার অবসান কবে- তা তারা জানে না। তবে বছরের পর বছর একই পরিস্থিতি সৃষ্টি হওয়ায়, এটি যে সবজি চাষের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে তা উপলব্ধি করছে তারা। সবজি চাষি রমজান আলী জানান, ফুলকপি ও বাঁধাকপির প্রথম বাজারটি ধরতে পারেন নি তিনি। সে সময় ফুলকপি ও বাঁধাকপির কেজি বিক্রি হয়েছে  ৭০ টাকায়। কিন্তু মাত্র ২০ দিনের ব্যবধানে এতটা দরপতন ঘটবে তা-ও তিনি ভাবতে পারেন নি। রমজান জানান, এ অঞ্চলে সবজি সংরক্ষণের মতো কোনো হিমাগার নেই। ফলে পানির দরে সবজি বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা।
 স্থানীয় কৃষক ইয়াসিন আলী জানান, গত বছর ভালো দাম পেয়ে এবার তিনি তিন বিঘা জমিতে বাঁধাকপি ও ফুলকপি চাষ করেছেন। কিন্তু তার এখন খরচই উঠছে না। বর্তমানে আলুর দামটা শুধু ভালো আছে। বিভিন্ন স্থান থেকে আসা পাইকাররা ক্ষেত থেকেই ২৯ টাকা কেজি দরে আলু কিনছে। এ ছাড়া অন্যান্য শীতের সবজি প্রথমে যারা  বাজারে তুলেছিল, তারা একটু দাম পেয়েছে। কিন্তু এখন একেবারে দাম নেই।
আগাম আলু চাষি আলম হোসেন জানান, সপ্তাহ খানেক আগে নীলফামারীতে আগাম আলু উঠেছে। শুরুতে বাজার ছিল খুব ভাল। ক্ষেতেই আলু বিক্রি হয় ৫০ থেকে ৫৫ টাকায়। এখন পাইকাররা ২৯ থেকে ৩২ টাকা কেজির ওপর আলু কিনছে না। দিন দিনই দাম কমিয়ে দিচ্ছে তারা।
 সবজি চাষি কদম আলী ক্ষোভের সঙ্গে বলেন, ‘সবজির দাম মাঠোত কম বাহে, কিন্তু হাটোত গেলি ফির আগুন। হামরা (আমরা) কিষাণরাই ক্যানে সারা জীবন জিম্মি হয়্যা থাকনু। ফসলের ক্ষেত থেকে সরাসরি সবজি কেনা  পাইকাররা বলছে, এবার শুধু নীলফামারী নয়, সারা দেশেই সবজির বাম্পার ফলন হয়েছে। ফলে ঢাকাসহ স্থানীয় হাটবাজারে এর আমদানি প্রচুর। সেকারনে, দামও কম। এ ছাড়াও সবজি পরিবহণে তাদেরকে ঘাটে ঘাটে চাঁদা দিতে হয়। তাই খুচরা বাজারে এর দাম বেড়ে যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া