adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাদেজা প্রসঙ্গে মহেন্দ্র সিং ধোনি, নেতৃত্ব চামচ দিয়ে খাওয়ানোর জিনিস নয়

স্পোর্টস ডেস্ক : টুর্নামেন্টের মাঝপথে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব গ্রহণ করেই দলকে জয় এনে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। রোববার (১ মে) সানরাইজার্স হায়দরাবাদকে তারা ১৩ রানে হারিয়েছে। ম্যাচ শেষে নেতৃত্বের ক্লাস নিয়েছেন ধোনি। সবার উদ্দেশ্যে বলেছেন নেতা হতে গেলে কী কী সহজাত গুণ থাকতে হয়, ক্রিকেটের প্রতি কী ধরনের মনোভাব রাখতে হয়।

ধোনির কথায় এসেছে রবীন্দ্র জাদেজার প্রসঙ্গ। কীভাবে এবং কেন তিনি জাদেজার হাতে নেতৃত্বের ব্যাটন তুলে দিয়েছিলেন- সেটা বিস্তারিত বলেছেন ধোনি। – কালেরকণ্ঠ

নেতৃত্বের ক্লাসে ধোনির বক্তব্য পাঠকদের জন্য তুলে ধরা হলো:
এই মৌসুমের আগেই আমি জানিয়ে দিয়েছিলাম আর অধিনায়ক থাকব না। জাদেজা জানত তাকে দায়িত্ব নিতে হবে। তাই সে মানসিকভাবে নিজেকে তৈরি করার সময় পেয়েছিল। হঠাৎ করে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। জাদেজা প্রথমবার অধিনায়কের দায়িত্ব পালন করছিল। তাই প্রথম কয়েকটা ম্যাচে তাকে পরামর্শ দিয়েছিলাম। কিন্তু তারপরে তাকে বলেছিলাম সব সিদ্ধান্ত তাকেই নিতে হবে। কখনও যেন মনে না হয় এক জন টস করতে যাচ্ছে আর অন্য জন অধিনায়কত্ব করছে। নেতৃত্ব চামচ দিয়ে খাওয়ানোর জিনিস নয়। একটা সময় পর্যন্ত সাহায্য করা যায়। তারপরে নিজেকেই সিদ্ধান্ত নিতে হয়।

জাদেজার খেলা খারাপ হচ্ছিল। তার মাথায় সারাক্ষণ অধিনায়কত্ব ঘুরছিল। তার প্রভাব পড়ছিল খেলায়। অধিনায়ক জাদেজার থেকে ব্যাটার, বোলার ও ফিল্ডার জাদেজাকে চেন্নাইয়ের প্রয়োজন। তাই আমি আবারও দায়িত্ব নিয়েছি। কারণ এই তিন ক্ষেত্রে জাদেজা নিজের সেরাটা দিতে পারলে সেটা আমাদের অনেক বেশি উপকার হবে।

নেতৃত্বে বদল হওয়া মানেই সব কিছুতে বদল নয়। কারণ ড্রেসিংরুমে একই ক্রিকেটাররা থাকে। তারা একসঙ্গে দীর্ঘদিন খেলছে। তাই আমি খুব বেশি কিছু বদল করতে চাইনি। ব্যাটাররা আমাদের কাজ অনেক সহজ করে দিয়েছে। ২০০-র উপর রান তুললে কাজটা সহজ হয়। বাকিটা আমাদের বোলাররা করেছে।

বোলারদের বলেছিলাম এক ওভারে ৪ ছক্কা খেলেও হতাশ না হতে। যদি বাকি ২টি বল ভালো করতে পার, তাহলে দিনশেষে সেই ২টি বলই আমাদের ম্যাচ জেতাবে। আমি মনে করি, বেশি রান তাড়া করতে নেমে প্রতিপক্ষ বড় শট খেলবেই। তাতে হতাশ না হয়ে একটা-দুটি ভালো বল করার চেষ্টা করতে হবে। ওই বলগুলো শেষ দিকে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আমি এভাবেই চিন্তা করি। – হিন্দুস্তানটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া