adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফখরুলকে দলের মহাসচিব করা হোক

m_102372ডেস্ক রিপোর্ট : তৃণমূল বিএনপি মির্জা ফখরুলকে ভারমুক্ত মহাসচিব হিসেবে দেখতে চায়। বহুদিন ধরে হাজারো প্রতিকূলতা ও ষড়যন্ত্রের মুখে মির্জা ফখরুল ইসলাম ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে ম্যাডামের পূর্ণ আস্থা ও বিশ্বাসের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। প্রতিটি মানুষেরই সীমাবদ্ধতা আছে, তারপরেও নির্দিধায় বলা যায় মির্জা ফখরুল তার দায়িত্ব পালনে কোন ত্রুটি করেন নাই এবং দল ও ম্যাডামের স্বার্থবিরোধী কোন ষড়যন্ত্রে জড়িত হন নাই।

বিএনপির নেতাদের বিশেষ করে কেন্দ্রীয় নেতাদের এখন দুটি ধারা। প্রথম ধারাটি হল অতীতের লুটপাট পার্টি, যারা সরকারের সঙ্গে আঁতাত করে দিনে বিএনপি, রাতে সরকারি দল অর্থাত বিভিন্ন এজেন্টের দল। ওরা দলে ভারী। দ্বিতীয় ধারাটি হল ত্যাগী ও আদর্শবান বিএনপির নেতাদের ধারা, যারা মরবে তবু সরকারের সঙ্গে আপোষ করবে না। ত্যাগী আদর্শবান নেতারা দল, আদর্শ, শহীদ জিয়া, খালেদা জিয়া, তারেক রহমান, ম্যাডামের পরিবার ছাড়া কোন রাজনীতি বোঝে না। তারা সংখ্যায় কম কিন্তু তাদের প্রভাব দলের সর্বস্তরে এবং তৃণমূলে। তারা ত্যাগী ও আদর্শবান কিন্তু ঐক্যবদ্ধ নয়। আদর্শবাদীতার কারণে তারা চাটুকারিতা বা নেত্রীর পেছনে ঘোরাঘুরি করে না। এই ত্যাগী নেতাদের চারিত্রিক বৈশিষ্ট্যতার কারণে তারা লুটেরা ও সরকারের দালাল নেতাদের পছন্দ করে না। যার ফলে ম্যাডামের সঙ্গে ত্যাগী নেতাদের দূরত্ব অনেক।

আদর্শমান নেতারা রাজনীতি করে দেশ ও জনগণের জন্য। তারা দলের পদপদবির ধার ধারে না। ফলে নেত্রীর কাছ থেকে দূরে থাকে। তবে দলের, ম্যাডাম ও তার পরিবারের স্বার্থে তারা অনেক অন্যায়, ভুল ও অপরাজনীতি মুখ বুঝে সহ্য করে, যা এইসব ত্যাগী নেতাদের সবচেয়ে বড় দুর্বলতা। এখন সময় এসেছে দলের সকল অপকর্মের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর।

ত্যাগী নেতাদের এখন অভিমান করে বসে থাকার সময় নয়। দলের সম্মেলন নিয়ে সরকারের মদদে নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে। অত্যন্ত সুকৌশলে দলের তৃণমূলে ভাঙ্গন সৃষ্টির নীল নকশা বাস্তবায়নের জন্য দলের ত্যাগী, বিশ্বস্ত, নিবেদিত বর্ষীয়ান কাণ্ডারি ও সর্বজন শ্রদ্ধেয় নেতা তরিকুল ইসলামকে মহাসচিব পদে দাঁড় করিয়েছে।

এই মুহূর্তে তরিক ভাইকে মহাসচিব পথে দাঁড় করানোর মানেই হল বিএনপিতে নতুন করে বিভেদ সৃষ্টি করা। সম্মেলনের পূর্ব মুহূর্তের এই কালবেলায় ফখরুলের বিরুদ্ধে প্রার্থী দাঁড় করানোর মূল গুপ্ত উদ্দেশ্য হলো ফখরুলের গত আট বছরের কার্যক্রমকে আলোচনার মূল ফোকাসে নিয়ে এসে ব্যর্থতার ও অযোগ্যতার দায়ভার তার কাঁধে চাপানো। এর ফলে দলের ভেতর শুরু হবে পরস্পর বিরোধী কাঁদা ছোড়াছুড়ি, যার মানে হবে ম্যাডামকে জনসম্মুখে অপ্রস্তুত ও হেয় করা।

আমাদের ভুলে যাওয়া বা না বোঝার ভান করা উচিত নয় যে ফখরুল যদি ব্যর্থ বা অযোগ্য বলে প্রতীয়মান হয় তাহলে এর দায় দায়িত্ব কাকে বহন করতে হবে??? শত বাধা বিপত্তি, প্রতিকূলতা, জেল জুলুম, ষড়যন্ত্র ও ভয় ভীতির পরেও ম্যাডামের প্রতি সম্পূর্ণ আস্থাশীল ও বিশ্বস্ত থেকে দীর্ঘ সময় অপমানজনক অবস্থানে থাকার পরও দলের সকলের সঙ্গে মিলেমিশে ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পালন করে আসছেন যে মানুষটি তার বিরুদ্ধে আজকে যারা ষড়যন্ত্র করছে তারা দলের, ম্যাডামের বা তারেকের পক্ষের লোক হতে পারে না।

৭/৮ বছর আগে বিএনপির সর্বকালের শ্রেষ্ঠ ও সফল মহাসচিব খন্দকার দেলোয়ারের মৃত্যুর পর যখন ফখরুলকে ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়, তখন অনভিজ্ঞ বলে আমিসহ অনেকে তার বিরোধিতা করেছিল। কিন্তু আজকে ফখরুল সব চেয়ে অভিজ্ঞ একজন নেতা যাকে পূর্ণ দায়িত্ব ও ক্ষমতা দিলে সবচেয়ে যোগ্যতা, সাহস ও দক্ষতার সঙ্গে সেই দায়িত্ব পালন করতে পারবে বলে তৃণমূল নেতাদের বিশ্বাস। তাছাড়া তৃণমূল পর্যায়ে দলকে বেগবান করতে তার শারীরিক যোগ্যতাও বাড়তি সুযোগ করে দিবে। তাই আজকের সময়ের এবং তৃণমূল বিএনপির দাবি মির্জা ফখরুল ইসলামকে দলের মহাসচিব করা হোক।

মেজর অব. মো. আখতারুজ্জামান

সাবেক সংসদ সদস্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া