adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারকে পরামর্শ দেয়ার জন্য একটি জাতীয় ট্রাস্কফোর্স গঠনের প্রস্তাব বিএনপির

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারকে পরামর্শ দেয়ার জন্য একটি জাতীয় ট্রাস্কফোর্স গঠনের জন্য পুনরায় প্রস্তাব দিয়েছে বিএনপি।

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রস্তাব দেন।

তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় একটি সমন্বিত সুপরিকল্পিত কর্মপরিকল্পনা গ্রহণ, ত্রাণ বিতরণ, বিভিন্ন সেক্টরের প্রণোদনা, ঋণ প্যাকেজ বণ্টন ইত্যাদি বিষয়ে সরকারকে পরামর্শ দেয়ার জন্য পুনরায় একটি জাতীয় ট্রাস্কফোর্স গঠনের প্রস্তাব করছি।

বিএনপি মহাসচিব বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, বিভিন্ন সামাজিক প্রতিনিধি, বিশিষ্ট সাংবাদিক, বিশিষ্ট চিকিৎসক, অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী সশস্ত্র বাহিনী, অন্যান্য বাহিনীর প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করে জাতীয় ঐকমত্য সৃষ্টি করে ট্রাস্কফোর্সের মাধ্যমে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা এখন সময়ের দাবি।

সরকারের অর্থনৈতিক প্যাকেজ সম্পর্কে মির্জা ফখরুল বলেন, সব মিলিয়ে ১৬১০ কোটি টাকার সরকারি কোষাগার থেকে বরাদ্দ করা হয়েছে। এর সাথে ব্যাংক ঋণের তিন হাজার কোটি টাকা ভর্তুকি যোগ করে প্রণোদনা দাঁড়ায় ৪ হাজার ৬১০ কোটি টাকা। এটাই মূলত প্রণোদনা। ৯৫ হাজার ৬১৯ কোটি টাকার সরকারের ঘোষিত প্রণোদনা প্যাকেজটি শুভঙ্করের ফাঁকিমাত্র। ৪ হাজার ৬১০ কোটি টাকা জিডিপির ০.১৬ শতাংশেরও কম।

দিন আনে দিন খায় যে শ্রেণীর মানুষ তারা এই মুহূর্তে সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, এই প্যাকেজে তাদের জন্য ঘোষণা করা হয়েছে মাত্র ৭৬০ কোটি টাকা। বিএনপির এই খাতে ৮ হাজার কোটি টাকা বরাদ্দের সুপারিশ করেছে। কেননা এরা সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত। এদের জরুরি আর্থিক সহায়তা দেয়া প্রয়োজন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া