adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমারীত্ব পরীক্ষার নামে আইএস যা করছে

is jongiআন্তর্জাতিক ডেস্ক : ‘কুমারীত্ব পরীক্ষা’র নামে আইএসের ডেরায় চলছে ভয়ংকর যৌন নির্যাতন। শুধু ধর্ষণ আর গণধর্ষণেই শেষ নয়, তার পরও চলেছে অবর্ণনীয় অত্যাচার। বর্বরোচিত, নৃশংস। তাতে ভয়ে কেউ অবসন্ন হয়ে পড়ছে। কাঁদতে কাঁদতে কারো শরীর হয়ে পড়ছে অবশ। কেউ কেউ অসম্ভব যন্ত্রণায় কুঁকড়ে যেতে যেতে জ্ঞানও হারিয়ে ফেলেছে। তবু তাদের ওপর চালিয়ে যাওয়া হয়েছে অবর্ণনীয়, অকথ্য অত্যাচার, নির্যাতন। ‘কুমারীত্ব পরীক্ষা’র নৃশংস কলাকৌশল।
 
একটা ঘটনা নয়। একের পর এক ঘটনা। যা হাজার হাজার কিশোরী ও নারীকে সহ্য করতে হচ্ছে। আর তা মাত্র একবার নয়, একাধিক বার। এর হাতে, ওর হাতে। কারণ, ওই হতভাগ্য কিশোরী ও নারীদের বারবার এ-হাত থেকে অন্য হাতে যেতে হয়েছে, নৃশংস নির্যাতনের শিকার হতে হয়েছে একাধিকবার কেনাবেচার জাঁতাকলে পড়ে।
 
মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইট্স ওয়াচ’-এর শাখা ‘ওমেন রাইট্স ডিভিশন’-এর গবেষক রোথনা বেগম ও যুদ্ধকবলিত এলাকায় নারীদের ওপর ওপর নজর রাখা জাতিসংঘের বিশেষ দূত জাইনাব বাঙ্গুরার সদ্য প্রকাশিত একটি রিপোর্টে প্রকাশ্যে এসেছে ওই সব মর্মান্তিক ঘটনার কথা।
সেই রিপোর্ট বলা হয়, ২০১৪-তে ইরাকে ঢুকে সে দেশের বেশ কয়েকটি শহর জোরজবরদস্তিতে দখল করে নেওয়ার পর উত্তর ইরাকের সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের কিশোরী ও নারীদের ওপর এই ভাবেই দিনের পর দিন অমানুষিক শারীরিক অত্যাচার ও নির্যাতন চালিয়েছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। তাদের নির্বিচারে বানানো হয়েছে যৌনদাসী। আর সেই যৌনদাসী শুধু কোনো একজন আইএস জঙ্গির জন্য নয়, দলে দলে জঙ্গিদের যৌন-ক্ষুধা মেটানোর জন্য। তার জন্য তাদের খেলনার মতো ব্যবহার করা হয়েছে! কিছুদিন পর তৃপ্তি না মিটলে, সেই সব ‘খেলনা’র হাতবদল হয়েছে। বারবার তাদের কেনাবেচা হয়েছে। নির্যাতিতদের যেতে হয়েছে এ হাত থেকে অন্য হাতে, নির্বিচারে।
 
আর প্রতিবারই কেনাবেচার সময়ে ‘কুমারীত্ব পরীক্ষা’র নামে তাদের ওপর চালানো হয়েছে নির্মম অত্যাচার। নির্মম শারীরিক অত্যাচার চালানোর পর তাদের করা হয়েছে ‘কুমারীত্ব পরীক্ষা’। তাতে তারা ভয়ে, যন্ত্রণায় অবশ ও অবসন্ন হয়ে পড়েছে, জ্ঞান হারিয়ে ফেলেছে। 
www.youtube.com/watch?v=RqYTNksIHRY

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া