adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে সব কারণে মূহূর্তেই ফেসবুকে ব্লক হতে পারেন

1454227446ডেস্ক রিপোর্ট : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহার এখন বিশ্বের সর্বত্রই ছড়িয়েছে। আবাল-বৃদ্ধ-বণিতা থেকে শিশু-কিশেরা সবাই ব্যবহার করছেন এই মাধ্যমটি। এমন কী গ্রামবাংলার গৃহবধূরাও অবসরে সময় কাটান ফেসবুকে। অনেকেই ফেসবুক পলিসি না জেনে ঘাটাঘাটি করতে গিয়েই বিড়ম্বনার শিকার হন। হুট করেই দেখছেন কাউকে রিকোয়েস্ট পাঠাতে পারছেন না, কোনো কমেন্ট বা ম্যাসেজও পাঠাতে পারছেন না, এমনকি কোথাও কোনো পোস্টও করতে পারছেন না। তারমানে ফেসবুক নির্দিষ্ট সময়ের জন্য আপনাকে ‘ব্লক’ করেছে।  

তাই জেনে নিন ফেসবুকের নতুন নীতিমালায় ব্লক হবার কারণগুলো:
১. লাইকের জন্য পাগল
যে কোনো পোস্টে অন্তত ৫০০ লাইক, ২০টা কমেন্ট না হলে মন ভরছে না। সোজা রাস্তায় না গিয়ে বাঁকা রাস্তায় চেষ্টা করলেন। এমন অনেক পেজ আছে যার মাধ্যমে লাইক কেনা যায় বা বাড়ানো যায়। সেটা করে সকলকে চমকে দিলেন। তার সঙ্গে আপনিও চমকে যেতে পারেন। প্রথমে শুধু ওয়ার্নিং দিয়ে ছেড়ে দেয়া হবে। কিন্তু একই ভুল বার বার করলে আপনার কপালে ব্লক ‘নিশ্চিত’।

২. কমেন্টে জাতিগত, লিঙ্গগত বৈষম্য বা গালাগাল ব্যবহার
খুব সাবধানে কমেন্ট করবেন। কমেন্ট নিয়ে রিপোর্ট হলে ফেসবুক কখনো জাতিগত, লিঙ্গগত বৈষম্যযুক্ত কমেন্ট বরদাস্ত করে না। ধর্মীয় ভাবাবেগে সুড়সুড়ি দেয়া কমেন্টের ক্ষেত্রেও কড়া পদক্ষেপ নেওয়া হয়। তাই কমেন্ট করার সময় এ ব্যাপারে খেয়াল রাখুন।

৩. বন্ধুচাই
সারাদিন ফেসবুকের দোকান খুলে বসে থাকেন। কিন্তু বন্ধু বা বান্ধবী বাড়ছে না। তাই এক দিন যাকে পারলেন একধারসে ফ্রেন্ড রিক্যুয়েস্ট পাঠিয়ে দিলেন। ব্যস, আর সুন্দরভাবে আপনার অ্যাকাউন্টটি ব্লক করে দেওয়া হল। এক দিনে নির্দিষ্ট সংখ্যক মানুষজনকেই আপনি ফ্রেন্ড রিক্যুয়েস্ট পাঠাতে পারেন। তা অতিক্রম করলে ব্যবস্থা নেয় ফেসবুক।

৪. একপোস্ট বারবার
একবার পোস্ট করলেন। তা তেমনভাবে কেউ দেখলেন না। ফের তা পোস্ট করলেন। এমন ভাবে দিনের মধ্যে পঞ্চাশবার একই পোস্ট শেয়ার করলে আপনি ব্লক হয়ে যেতে পারেন। কেন? আসলে ফেসবুক একই মেসেজ বার বার দেখলে তা স্প্যাম ভাবে। তাই আপনাকে ব্লক করতে পারে। কোনো নির্দিষ্ট পেজে গিয়েও যদি একই মেসেজ বার বার পোস্ট করেন, তা হলেও একই বিধান রয়েছে।

তাই সবাইকে এ বিষয়ে আরো যত্মবান হতে হবে। সেই সাথে ফেসবুক পলিসি মেনে চলতে হবে। তবেই অযথা বিড়ম্বনা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া