adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কস্তার গোলে চেলসির জয়

kastaস্পোর্টস ডেস্ক : চেলসির সঙ্গে জিততেই পারছে না আর্সেনাল। ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বে চেলসির মাঠে হারের পর এবার নিজেদের মাঠেও হারল আর্সেন ভেঙ্গারের দল।

রোববার রাতে এমিরেটস স্টেডিয়ামে ১-০ গোলে হারের ফলে লেস্টার সিটিকে সরিয়ে লিগের শীর্ষে উঠার সুযোগ হারাল আর্সেনাল। প্রথম পর্বে চেলসির মাঠে ২-০ গোলে হেরেছিল গানার্স নামে পরিচিত দলটি।

ম্যাচের ১৮তম মিনিটেই দশ জনের দলে পরিণত হয় আর্সেনাল। দিয়েগো কস্তাকে পেছন থেকে ফাউল করে লাল কার্ড দেখেন জার্মান ডিফেন্ডার পের মার্টেসাকার।

রেফারির এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলতেই পারেন আর্সেনাল সমর্থকরা। রিপ্লে দেখে মনে হয়েছে খুব অল্প সংযোগেই মাটিতে লুটিয়ে পড়েছেন কস্তা। তবে পেছন থেকে এভাবে বাধা দিতে গেলে লাল কার্ড পাওয়ার ঝুঁকি থাকবেই।

রক্ষণভাগের শক্তি অটুট রাখতে বাধ্য হয়েই ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদকে উঠিয়ে নিয়ে ব্রাজিলের সেন্টার ডিফেন্ডার গাব্রিয়েল পলিস্তাকে নামান কোচ আর্সেন ভেঙ্গার। ফ্রান্সের ফরোয়ার্ড জিরুদের মতো এমিরেটস স্টেডিয়ামের দর্শকরাও এটা মেনে নিতে পারেনি।   

আর্সেন ভেঙ্গারের এই কৌশলে অবশ্য লাভ হয়নি। ২৩তম মিনিটে স্টেডিয়ামের দর্শকদের স্তব্ধ করে গোল করেন ওই কস্তাই। বাঁ দিক থেকে ব্রানিস্লাভ ইভানোভিচের ক্রস থেকে বল জালে পাঠিয়ে দেন স্পেনের এই ফরোয়ার্ড। কস্তার গায়ের সঙ্গে লেগে থাকা পলিস্তা বাধা দিতে পারেননি।

৪২তম মিনিটে ইভানোভিচের হেড গোললাইন থেকে হেড করেই ফেরান আর্সেনালের নাচো মনরিয়াল।

বিরতির আগে একটা সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। তবে ডি-বক্সের ভেতর থেকে ম্যাথিউ ফ্লামিনির চেষ্টা লক্ষ্যে থাকেনি।

৫৬তম মিনিটে চিলির স্ট্রাইকার আলেক্সিস সানচেস বদলি হিসেবে নামার পর আর্সেনালের আক্রমণে গতি আসে। কিন্তু গোলমুখে কাজের কাজ করতে পারছিল না ফরোয়ার্ডরা।

৬৩তম মিনিটে চেলসির ডি-বক্সে জটলার মধ্যে আর্সেনালের তিন-তিনজন খেলোয়াড় বলে শট নেওয়ার সুযোগ পান। কিন্তু গোল করতে পারেনি কেউই।
এরপর বেশ কয়েকবার আক্রমণ চালিয়েও চেলসি গোলরক্ষক থিবো করতোয়াকে চাপে রাখতে পারেনি স্বাগতিকরা। লিগের প্রথম পর্বে হারেরও শোধ নেওয়া হলো না আর্সেন ভেঙ্গারের।

গানার্সদের বিপক্ষে এ নিয়ে লিগে টানা নয় ম্যাচে অপরাজিত থাকল চেলসি। ২০১১ সালের অক্টোবরে শেষবার নগর প্রতিদ্বন্দীদের হারিয়েছিল আর্সেনাল।

আর্সেনাল জিততে না পারায় শীর্ষেই থাকল এ মৌসুমের চমক জাগানো দল লেস্টার সিটি। শনিবার স্টোক সিটিকে ৩-০ গোলে হারানো দলটির ২৩ ম্যাচে পয়েন্ট ৪৭।

৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে তৃতীয় স্থানেই থাকল আর্সেনাল। চতুর্থ স্থানে থাকা টটেনহ্যামের পয়েন্ট ৪২।

২৮ পয়েন্ট নিয়ে অবনমন অঞ্চল থেকে ৭ পয়েন্ট উপরে আছে গাস হিডিংকের চেলসি। 

শনিবার ঘরের মাঠে সাউথ্যাম্পটনের কাছে ১-০ গোলে হারা ম্যানচেস্টার ইউনাইটেড পঞ্চম স্থানে আছে ৩৭ পয়েন্ট নিয়ে। সেদিনই নরিচ সিটিকে রোমাঞ্চকর লড়াইয়ে ৫-৪ ব্যবধানে হারানো লিভারপুল ৩৪ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া