adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে হত্যাকাণ্ডে আইএসে’র দায় স্বীকারের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা উচিত: যুক্তরাষ্ট্র

usaআন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে দুই বিদেশি নাগরিক হত্যা ও আশুরার তাজিয়া মিছিলে বোমা হামলার পর আইএসে’র দায় স্বীকারের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা উচিত বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনে সোমবার পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র জন কারবি এসব কথা বলেন।

তিনি বলেন,“কারা দায়ী তা খুঁজে বের করার দায়িত্ব বাংলদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর। তবে আমি মনে করি, আইএস এর দায় স্বীকারের দাবির বিষয়টি আমাদের গুরুত্বের সঙ্গে দেখা উচিৎ; আর আমরা তাই করছি।”

জন কারবি বলেন, যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টির তদন্ত করে নিজেরাই একটি সিদ্ধান্তে পৌঁছাক। দোষীদের খুঁজে বের করতে এবং তাদের বিচারের মুখোমুখি করতে বাংলাদেশ সরকার ও গুরুত্বপূর্ণ সহযোগীদের সঙ্গে আমরা ঘনিষ্টভাবে কাজ করে যাচ্ছি।    বাংলাদেশে আইএসের কোনো কর্মকাণ্ড আছে কি না সে বিষয়ে এখনও নিশ্চিত না হলেও বিষয়টি ‘খতিয়ে দেখা গুরুত্বপূর্ণ’ বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আইএস বাংলাদেশে কর্মকাণ্ড চালাচ্ছে কি না- তা বলা কঠিন। এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলার মত অবস্থানে আমি নেই।

“তবে এখন একটি তদন্ত চলছে, আমরাও চাই.. যদি কোনো সহায়তার প্রয়োজন হয়, আমরা তা করতে চাই।”     

সম্প্রতি দুই বিদেশি হত্যায় জড়িতদের খুঁজে বের করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের সঙ্গে ‘ঘনিষ্টভাবে কাজ করছে’ বলেও জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, ‘সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই’ তাদের এই সতর্কতা।

অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, হুমকির বিষয়ে তেমন কোনো তথ্য যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দিতে পারেনি।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া