adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্কারে অধিকার বাড়ছে নারী-সংখ্যালঘুদের

bbc pic_113897বিনোদন ডেস্ক : অস্কার পুরস্কার কমিটিতে নারী এবং সংখ্যালঘুদের সংখ্যা বাড়ানোর ওপর যে ঘোষণা করা হয়েছে, হলিউডের তারকারা তার প্রশংসা করেছেন।

অভিনেতা ডন শিডেল মন্তব্য করেছেন এই সিদ্ধান্তটি সঠিক হয়েছে।

চলতি বছরের অস্কারের জন্য মনোনীত তারকা ম্যাট ড্যামনও এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন।

তবে তিনি বলেছেন, সংখ্যালঘু এবং নারীদের সংখ্যা বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসকে আরও অনেক কিছু করতে হবে।

প্রতি বছর এই অ্যাকাডেমিই অস্কার পুরস্কারের জন্য প্রার্থী মনোনয়ন করে এবং পুরস্কার প্রদান অনুষ্ঠানটির আয়োজন করে থাকে।

চলতি বছরের অস্কার পুরস্কারের মনোনয়ন তালিকায় কোন কৃষ্ণাঙ্গ বা অন্য কোন সংখ্যালঘু জাতিগোষ্ঠীর সদস্য নেই বলে সম্প্রতি এর প্রবল সমালোচনা শুরু হয়েছে। মনোনয়ন তালিকার নাম দেয়া হয়েছে দলিলি হোয়াইটদ।

চলচ্চিত্র পরিচালক স্পাইক লি, অভিনেতা উইল স্মিথ এবং তার অভিনেত্রী স্ত্রী জাডা পিংকেট স্মিথ ২৮শে ফেব্রুয়ারি অস্কার পুরস্কার অনুষ্ঠানটি বর্জন করার ঘোষণা করেন।

এরপরই অ্যাকাডেমির সভাপতি শেরিল বুন ইস্যাক্স ঘোষণা করেন যে অ্যাকাডেমির পরিচালনা কমিটিতে তিনটি নতুন পদ যোগ করা হবে, যার মধ্য দিয়ে জাতিসত্ত্বাগত বৈচিত্র্য সংরক্ষিত হবে।

এই পরিচালনা কমিটির যেসব সদস্য বহুদিন ধরে নিষ্ক্রিয় রয়েছেন, তাদের ভোটাধিকার বাতিল করা হবে বলেও তিনি জানান।

তবে বেশ কদজন তারকা চলতি বছরের অস্কার বর্জন করলেও এই অনুষ্ঠানটি কিন্তু উপস্থাপন করবেন একজন কৃষ্ণাঙ্গ অভিনেতা। তিনি হলেন ক্রিস রক।

এই অনুষ্ঠানে যোগদান না করার জন্য তার প্রতি ডাক দেয়া হলেও তিনি তা শুনছেন না। তবে তিনি অস্কারের প্রবল সমালোচনার পর তিনি অনুষ্ঠানের স্ক্রিপ্টে ব্যাপক পরিবর্তন এনেছেন।

সূত্র: বিবিসি


            

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া