adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরিচ্যুত র‌্যাবের ৩ কর্মকর্তা আজ আত্মসমর্পণ করছেন!

AvR AvZ¥mgc©Y Ki‡Qb PvKwiPz¨Z 3 i¨ve Kg©KZ©v!নিজস্ব প্রতিবেদক :  নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে চাকরিচ্যুত ৩ র‌্যাব কর্মকর্তা আজ বুধবার আদালতে আত্মসমর্পণ করতে যাচ্ছেন। গতকাল মঙ্গলবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমনই ইঙ্গিত দিয়েছেন।
মঙ্গলবার রাতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আপাতত আর কোনো কিছুই বলার নেই। তবে বুধবার হয়তো তারা আত্মসমর্পণ করবেন।
তবে একটি সরকারি সূত্র জানিয়েছে, সাবেক ৩ র‌্যাব কর্মকর্তা বুধবার আদালতে আত্মসমর্পণ করলে আদালতের নির্দেশে তারা গ্রেফতার হতে পারেন। এ জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
অভিযুক্ত র‌্যাব কর্মকর্তারা হলেন, র‌্যাব-১১’র সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মাহমুদ, মেজর আরিফ হোসেন এবং নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার এমএম রানা।
তাদের মধ্যে তারেক দুর্যোগ ব্যব¯’াপনা ও ত্রাণমন্ত্রী এবং ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার জামাতা। খুনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ আছে মায়াপুত্র দীপু চৌধুরীর বিরুদ্ধেও।
গত রোববার এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের যুগ্ম হাইকোর্ট বেঞ্চ ৩ র‌্যাব কর্মকর্তাকে গ্রেফতারের আদেশ দেন।
ওই দিন দুপুরে আদালত আদেশ দেওয়ার পরই সুপ্রিম কোর্টের ফৌজদারি বিবিধ শাখার সুপারিটেনডেন্ট মোহাম্মদ হোসেন মিয়া রাত সাড়ে ৯টার দিকে ফ্যাক্সযোগে আদেশের কপি পুলিশের আইজির (মহাপরিদর্শক) কাছে পৌঁছে দিয়েছেন। এই আদেশ পাওয়ার সঙ্গে সঙ্গেই সাবেক ওই ৩ র‌্যাব কর্মকর্তাকে গ্রেফতার করতে আইজিপিকে নির্দেশ দিয়েছেন আদালত।
আদেশে বলা হয়, সাবেক তিন র‌্যাব কর্মকর্তার বিরুদ্ধে দণ্ডবিধি বা অন্য কোনো বিশেষ আইনে কোনো অভিযোগ পাওয়া না গেলে তাদের ৫৪ ধারায় গ্রেফতার করতে হবে। গ্রেফতারের পর তাদের জিজ্ঞাসাবাদের জন্যও নির্দেশনা আছে এতে। তবে আদালতের আদেশ পৌঁছানোর পর দুদিন পেরিয়ে গেলেও তিন সাবেক র‌্যাব কর্মকতাকে গ্রেফতার করা হয়নি।
এ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে। মঙ্গলবার অভিযুক্ত র‌্যাব কর্মকর্তাদের গ্রেফতারে হাইকোর্টের আদেশ বাস্তবায়নে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দফতর সকল আইনি প্রক্রিয়া সম্পন্ন করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহায়তা চাওয়া হয়।
গত ২৭ এপ্রিল দুপুর ২টায় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামের সামনে থেকে কাউন্সিলর নজরুলকে বহনকারী প্রাইভেটকারটিকে সামনে এবং পেছন থেকে দুটি মাইক্রোবাস ঘিরে ফেলে।
পরে নজরুলসহ তার প্রাইভেটকারের চালক জাহাঙ্গীর, বন্ধু তাজুল, স্বপন ও লিটনকে অস্ত্রের মুখে প্রাইভেটকার থেকে নামিয়ে মাইক্রোবাসে তুলে নেয়া হয়। এছাড়াও অপহরণ করা হয় প্রবীণ আইনজীবী চন্দন কুমার সরকার ও তার প্রাইভেটকার চালক ইব্রাহিমকে।
অপহরণের তিন দিন পর বুধবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত শীতলক্ষ্যা নদীতে নজরুল ইসলাম ও চন্দন সরকারসহ ছয়জনের ভাসমান লাশ পাওয়া যায়। পরদিন সকালে নজরুলের প্রাইভেটকারের চালক জাহাঙ্গীরের লাশও উদ্ধার হয়। সাত জনকে অপহরণের পরপরই সরকারের উচ্চ পর্যায়ের খবর পৌঁছে যায় এ ঘটনার সঙ্গে র‌্যাব জড়িত। এ সময় র‌্যাবের সঙ্গে যোগাযোগ করা হলেও অপহরণে জড়িত থাকার কথা অস্বীকার করা হয়। তবে অপহৃতদের হত্যা করে লাশ গুম করার বিষয়টি নিশ্চিত হলে উচ্চ পর্যায় থেকে তিন র‌্যাব কর্মকর্তাকে স্ব স্ব বাহিনীতে ফেরত পাঠানো হয়।
গত ৪ মে এ অপহরণ ও হত্যার জন্য কাউিন্সলর নজরুলের শ্বশুর শহীদুল ইসলাম র‌্যাবকে দায়ী করেন। তিনি সংবাদ মাধ্যমের কাছে দাবি করেন, ‘কাউন্সিলর নূর হোসেন অর্থ দিয়ে র‌্যাবের মাধ্যমে তার জামাতাকে হত্যা করেছে। এ কাজের জন্য র‌্যাব কর্মকর্তারা ছয় কোটি টাকা নিয়েছেন।’
এরপর প্রধানমন্ত্রীর নির্দেশে তারেক ও আরিফকে সেনাবাহিনী অকালীন অবসরে ও রানাকে নৌ-বাহিনী বাধ্যতামূলক অবসরে পাঠায় গত ৭ মে।
উল্লেখ্য, নিহত নজরুলের স্ত্রী সেলিনা ইসলাম গত ২৮ এপ্রিল নারায়ণগঞ্জ থানায় ছয়জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৫-৬ জনকে আসামি করে একটি অপহরণ মামলা করেন।
এতে আসামি হিসেবে নাম উল্লেখ করা হয় স্থানীয় শীর্ষ সন্ত্রাসী ও আওয়ামী লীগ নেতা নূর হোসেন, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী ইয়াসিন মিয়া, ইকবাল, হাসু, রাজু ও আনোয়ারকে।
সেলিনার মামলাটিকে পরবর্তীতে হত্যা মামলা হিসেবে গ্রহণ করে পুলিশ। এ মামলায় এখন পর্যন্ত সাতজনকে গ্রেফতার করা হয়েছে। আরো ১৪ জনকে সাত খুনের ঘটনায় গ্রেফতার করে ৫৪ ধারায় আটক দেখানো হয়েছে। তবে এখন পর্যন্ত মামলার কোনো তালিকাভুক্ত আসামি গ্রেফতার হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া