adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০৯ ম্যাচেও ডাক না মারেননি যে ক্রিকেটার

ZeroRun1432612878স্পোর্টস ডেস্ক : ক্রিকেটকে গৌরবময় অনিশ্চয়তার খেলা বলা হয়। সেটা যেমন একটি দলের ক্ষেত্রে প্রযোজ্য, তেমনি একজন ক্রিকেটারের ক্ষেত্রেও। আজ যে ব্যাটসম্যান সেঞ্চুরি করেছেন তিনি হলফ করে বলতে পারবেন না যে আগামীকালও সেঞ্চুরি করতে পারবেন। তবে পুরো ক্যারিয়ারে শতাধিক ওয়ানডে ম্যাচ খেলে এক ম্যাচেও শূন্য রানে আউট হননি এমন রেকর্ড ক্রিকেট ইতিহাসে একক ও অনন্য।
 
ক্রিকেট ইতিহাসে এমন একজন ক্রিকেটারই রয়েছেন যিনি দুই দেশের হয়ে ১০৯টি ওয়ানডে ম্যাচ খেললেও একটি ম্যাচেও ডাক মারেননি (শূন্য রানে আউট হননি)। একক ও অনন্য এই রেকর্ডের মালিক হচ্ছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক কেপলার ক্রিস্টোফেল ওয়েসেলস।
 
৪০ ম্যাচের বেশি খেলেছেন কিন্তু শূন্য রানে আউট হননি এমন কোনো রেকর্ডই ক্রিকেট ইতিহাসে কোনো ক্রিকেটারের নেই। একমাত্র কেপলার ক্রিস্টোফেল ওয়েসেলস এই রেকর্ডের অধিকার।
কেপলার ১৯৫৭ সালের ১৪ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন। ক্রিকেট খেলার হাতেখড়ি দক্ষিণ আফ্রিকাতেই হয়। কিন্তু ২১ বছর বয়সে তিনি অস্ট্রেলিয়া চলে যান। সেখানে ঘরোয়া ক্রিকেট ভালো পারফরম্যান্স করে অস্ট্রেলিয়া দলে সুযোগ পান। ১৯৮৩ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৫৪টি ওয়ানডে ম্যাচ খেলেন। ৩৬.২৫ গড়ে রান করেন ১ হাজার ৭৪০। যার মধ্যে একটি সেঞ্চুরি ও ১৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। ১৯৯১ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে তিনি ৫৫টি ওয়ানডে ম্যাচ খেলেন। ৩২.৫৪ গড়ে রান করেন ১ হাজার ৬২৭। যার মধ্যে ১২টি হাফ সেঞ্চুরি রয়েছে। কোনো সেঞ্চুরি নেই।
দুই দেশের হয়ে তিনি ১০৯ ম্যাচের ১০৫টিতে ব্যাট করার সুযোগ পান। এই ১০৫ ম্যাচে মোট রান করেন ৩ হাজার ৩৬৭ রান।
১০৫ ইনিংসে ব্যাট করে ১০ রানের নিচে আউট হয়েছেন ৩০ বার। কিন্তু কখনোই শূন্য রানে আউট হননি। তিনি ১ রান করে আউট হয়েছেন সাতবার। ২ রান করে আউট হয়েছেন একবার। ৩ রান করেছেন দুবার। ৪ রান করেছেন চারবার। ৫ রান করেছেন পাঁচবার। ৬ রান করেছেন তিনবার। ৭ রান করেছেন চারবার। ৮ রান করেছেন তিনবার এবং ৯ রান করেছেন একবার।
১০৯ ওয়ানডে ম্যাচ খেলে একবারও শূন্য রান না করলেও ৪০টি টেস্ট ম্যাচে পাঁচবার শূন্য রানে আউট হয়েছেন কেপলার ক্রিস্টোফেল ওয়েসেলস। ১৯৯৪ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন এই ক্রিকেটার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া