adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের সঙ্গে যুদ্ধে জড়াবে না সৌদি: ক্রাউন প্রিন্স

salman_111570আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের অন্যতম ক্ষমতাধর ব্যক্তিত্ব ডেপুটি ক্রাউন প্রিন্স বলেছেন, সৌদি আরব তার প্রধান আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে যুদ্ধে জড়াবে না।

দুটি দেশের মধ্য প্রবল উত্তেজনা বিরাজ করলেও তা যুদ্ধে রূপ নেবে না বলে মত প্রকাশ করেছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

ইরানের সাথে যুদ্ধের সম্ভাবনা কতটুকু জানতে চাইলে ডেপুটি ক্রাউন প্রিন্স সালমান ব্রিটেনের প্রভাবশালী ইকোনমিস্ট পত্রিকাকে বলেন, ‘এরকম কোনো সম্ভাবনা আমরা দেখছি না। যারা এদিকে নিয়ে যেতে চান তারা ভালো কিছু চান না।’

প্রিন্স সালমানকে সৌদি আরবের বর্তমান আগ্রাসী পররাষ্ট্রনীতির অন্যতম রূপকার বলে মনে করা হয়।

শীর্ষ শিয়া নেতা নিমর আল-নিমরের শিরশ্ছেদের জের ধরে ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন হয়ে গেছে।

প্রিন্স সালমান বলেন, ‘সৌদি আরব ও ইরানের মধ্যে যুদ্ধ এ অঞ্চলের জন্য বিপর্যয় ডেকে আনবে আমি নিশ্চিত করে বলতে পারি আমরা তেমন কিছু হতে দিব না।

নিমরের শিরশ্ছেদ প্রসঙ্গে প্রিন্স সালমান বলেন, আদালত বিচারে শিয়া ও সুন্নীর মধ্যে কোনো পার্থক্য করে না। তারা অপরাধ, প্রক্রিয়া, বিচার এবং দণ্ড পর্যালোচনা করে থাকে এবং এরপর সাজা দেয়।

বিশ্লেষকরা বলছেন, সিরিয়া ও ইয়েমেন ইস্যুতে সৌদি আরব ও ইরান  বিপরীতে মেরুতে অবস্থান করলেও তাদের মধ্যে সরাসরি যুদ্ধের সম্ভাবনা নেই। আঞ্চলিক প্রভাব বৃদ্ধির জন্য তারা উভয়ই মিত্র দেশের মাধ্যমে প্রক্সিযুদ্ধে অবতীর্ণ হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া