adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্প্রচার নীতিমালায় সরকারকে অভিনন্দন আওয়ামীপন্থী ডিইউজের

image_114494.duj awamiরফিক আহমেদ : ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আলতাফ মাহমুদ ও সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ প্রণয়নের জন্য সরকারকে অভিনন্দন জানিয়েছেন।
বৃহস্পতিবার এ সংক্রান্ত গেজেট প্রকাশের পর এক বিবৃতিতে তারা বলেন, ডিইউজে ২০১০ সালে জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়নের জন্য সরকারের কাছে আনুষ্ঠানিক দাবি জানায়। অবশেষে দীর্ঘদিন পরে হলেও জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়নের উদ্যোগকে স্বাগত জানিয়ে তাঁরা বলেন, এটি একটি ভালো উদ্যোগ। কেননা, প্রায় এক দশক ধরে দেশে কোনো ধরনের নীতিমালা ছাড়াই বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন ও বেতার সম্প্রচার হচ্ছিল। এ নিয়ে স্যাটেলাইট টেলিভিশন-বেতারের এর মালিক, সাংবাদিক ও সরকারের মধ্যে নীতিমালা প্রণয়নের যথেষ্ট তাগিদও ছিল।
বিবৃতিতে ডিইউজে নেতৃবৃন্দ বলেন, স্বাধীন দেশের উপযোগী স্বাধীন সম্প্রচার নীতিমালা চাই আমরা। কিন্তু প্রশ্ন হচ্ছে, এ নীতিমালা নিয়ে এরই মধ্যে কিছু বিভ্রান্তির সৃষ্টি হয়েছে ও বিতর্ক দেখা দিয়েছে। যেমন- আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি কটাক্ষমূলক কোনো বক্তব্য ও ছবি দেখানো যাবে না, বিচারিক ক্ষমতা আছে এমন সরকারি কর্মকর্তার বির“দ্ধে প্রতিবেদন প্রচার করা যাবে না, বিজ্ঞাপন প্রচারের ব্যাপারে শর্তারোপ ইত্যাদি।
বিবৃতিতে বলা হয়, আমাদের বিশ্বাস- এ সংক্রান্ত আইন প্রণয়নের আগে সরকারের উচিত হবে এসব বিভ্রান্তি দূর করতে সংশ্লিষ্ট মহল ও পেশাজীবী নেতাদের সঙ্গে মতবিনিময়ের উদ্যোগ গ্রহণ করা।
ডিইউজে নেতৃবৃন্দ আরও বলেন, সম্প্রচার নীতিমালা প্রণয়ন কমিটিতে গণমাধ্যমের ৪ জন বিশিষ্ট প্রতিনিধি অন্তর্ভুক্ত ছিলেন। তাদের মতামত উপেক্ষা করে প্রণীত সম্প্রচার নীতিমালা-২০১৪-তে কোনো ধারা/উপধারা সন্নিবেশিত হয়ে থাকলে আলোচনার মাধ্যমে তা দূর করা সম্ভব বলেও নেতারা মনে করেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, প্রস্তাবিত কমিশনকে অবশ্যই সরকারের নিয়ন্ত্রণমুক্ত ও স্বাধীন হতে হবে। এ ছাড়া সরকারি কর্মকর্তাদের মানহানির বিষয়টি সম্পর্কে নীতিমালায় যা বলা হয়েছে, তাতে সুস্পষ্ট কোনো ব্যাখ্যা নেই। তাহলে কোনো কর্মকর্তার বির“দ্ধে সুস্পষ্ট ও সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত থাকলেও কি কোনো সংবাদ প্রকাশ করা যাবে না? এরূপ বেশ কিছু বিষয়কে আরো স্পষ্ট করতে হবে।
ডিইউজে নেতৃবৃন্দ সকল ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের জন্য দ্রুত ওয়েজ নীতিমালা ঘোষণা এবং সকল গণমাধ্যমে সাংবাদিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার প্রদানের দাবি জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া