adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উ. কোরিয়ার বোমা পরীক্ষা: ওবামার ব্যর্থতা

2016_01_07_11_51_32_ReSvyxPQzm6USiGQILJfvTifuD8poc_originalআন্তর্জাতিক ডেস্ক : বুধবার হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার আকস্মিক এই পরীক্ষাকে কেন্দ্র করে বিভিন্ন দেশে নিন্দার ঝড় বয়ে গেছে। এ থেকে পিছিয়ে নেই যুক্তরাষ্ট্রও। বুধবার এই ঘটনাকে প্রেসিডেন্ট বারাক ওবামার পররাষ্ট্র নীতির ক্ষেত্রে আরো একটি ব্যর্থতা বলে দাবি করেছে দেশটির রিপাবলিকান দল। আর এতে করে নতুন করে আবারও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন বিদায়ী এই প্রেসিডেন্ট।

এ সম্পর্কে প্রেসিডেন্ট পদপ্রার্থী সিনেটর মার্কো রুবিও জানিয়েছেন, ‘আমাদের শত্রুরা ওবামার দুর্বলতার সুযোগ নিচ্ছে।’ আন্তর্জাতিক শান্তির হুমকি হিসেবে পিয়ংইয়ংকে উল্লেখ করে তিনি দেশটির ৪৪ তম প্রেসিডেন্টকে ‘উন্মাদ’ এবং ‘অলস’ নেতা বলে উল্লেখ করেছেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে নির্দেশ করে টেড ক্রুজ নামে প্রেসিডেন্ট পদপ্রার্থী আরো এক সিনেটর জানিয়েছেন, ‘আমরা এখন যে হুমকির সম্মুখীন হচ্ছি তা নিছকই ওবামা/ক্লিনটনের পররাষ্ট্র নীতির মূর্খতা ছাড়া আর কিছুই নয়।’

তিনি আরো জানিয়েছেন, ‘যখন আমরা উত্তর কোরিয়াকে দেখি, এটাকে একটা ক্রিসটাল বল মনে হয়। আমরা যদি এই একই ভুল পথে চলতে থাকি তবে ইরানও শেষ পর্যন্ত এখানে এপর্যন্ত পৌঁছাবে।’

রিপাবলিকানরা সব সময়ই দাবি করে আসছে যে, দুর্বলতা এবং নড়বড়ে অবস্থার কারণেই ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী, রাশিয়া, চীন, ইরান এবং বর্তমানে উত্তর কোরিয়া এই অবস্থানে পৌঁছাতে পেরেছে। এর আগেও পিয়ংইয়ংয়ে পরমাণু এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার প্রতি কড়া নিষেধাজ্ঞা জারি করেছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া