adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিকার আরো চালান আনতে টাকা টাকা প্রস্তুত রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপাের্ট : মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক টিকার আরো চালান আনতে টাকা প্রস্তুত রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সময়মতো সবার টিকা পাওয়ার বিষয়টি নিশ্চিতের তাগিদও দিয়েছেন তিনি।

মঙ্গলবার (২ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (এনইসি) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এবং প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি সভায় অংশ নেন। সভা শেষে পরিকল্পনা কমিশনের সচিব মোহাম্মদ জয়নুল বারী সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত টিকার দুটি চালান ইতিমধ্যে এসেছে। জুন মাসের মধ্যে তিন কোটি ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে। ইতিমধ্যে দেশের ৩২ লাখের বেশি মানুষ টিকা নিয়েছেন। আর নিবন্ধন করেছেন ৪৫ লাখের বেশি মানুষ।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানিয়ে সচিব জয়নুল বারী বলেন, ‘প্রধানমন্ত্রী সময় মতো করোনার টিকা দেয়ার কথা বলেছেন। বলেছেন প্রয়োজনে আরও টিকা কেনা হবে। সেজন্য অর্থ সংস্থান রাখতে হবে।’

আজকের একনেক বৈঠকে কৃষি উৎপাদন বিঘ্নিত এবং মানুষের খাদ্য সমস্যা যেন না হয় সেই নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া নদীর ভাঙন রোধে যেন শুষ্ক মৌসুমে কাজ করা হয় সে ব্যাপারেও নির্দেশনা দেন।

সভায় যথাসময়ে ও যথাসম্ভব আইন-কানুন মেনে সব প্রকল্প সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ সরকারপ্রধান।

আজকের সভায় সংশোধিত এডিপি প্রস্তাব করা হয় এক লাখ ৯৮ হাজার কোটি টাকা। গত জুন মাসে ঘোষিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে এডিপিতে বরাদ্দ রাখা হয় দুই লাখ পাঁচ হাজার ১৪৫ কোটি টাকা। মূল এডিপিতে বৈদেশিক ঋণ ও সহায়তা ধরা হয় ৭০ হাজার কোটি টাকা। সেখান থেকেই সংশোধিত এডিপিতে সাত হাজার কোটি টাকা কমানো হচ্ছে বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া