adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংলিশ চ্যানেলে রুশ বিমানবাহী রণতরী, সতর্ক ব্রিটেন

russian-fleet_244322আন্তর্জাতিক ডেস্ক : বিমানবাহী একটি রণতরীসহ রাশিয়ার যুদ্ধজাহাজের একটি বহর ইংলিশ চ্যানেল অতিক্রম করছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিমানবাহী রুশ রণতরী 'এডমিরাল কুজনেটসভ' এবং অন্যান্য জাহাজের বহরটি যাচ্ছে সিরিয়ার ভূমধ্যসাগরীয় উপকূলে।

যদিও রাশিয়ার যুদ্ধজাহাজের বহরটি আন্তর্জাতিক জলসীমা দিয়েই ইংলিশ চ্যানেল অতিক্রম করছে, তারপরও এ নিয়ে অস্বস্তি তৈরি হয়েছে ব্রিটেনে। দুটি ব্রিটিশ যুদ্ধজাহাজ দূর থেকে রুশ যুদ্ধজাহাজের বহরটিকে অনুসরণ করছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল ফ্যালন বলেছেন, ব্রিটেনকে নিরাপদ রাখার জন্য তারা এই রুশ যুদ্ধজাহাজের বহরের ওপর সতর্ক নজর রাখবেন।

এডমিরাল কুজনেটসভকে অনুসরণের জন্য ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস ডানকান এবং এইচএমএস রিচমন্ড গত মঙ্গলবারই ইংলিশ চ্যানেলে পাঠানো হয়।

এডমিরাল কুজনেটসভ হচ্ছে রুশ নৌবাহিনীর একমাত্র যুদ্ধবিমানবাহী রণতরী। ব্রিটেনের এরকম কোন বিমানবাহী রণতরী নেই।

সিরিয়ার যুদ্ধে রাশিয়া যে ভূমিকা নিয়েছে, তা নিয়ে যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপের দেশগুলোর সঙ্গে তাদের দ্বন্দ্ব চলছে। এছাড়া রাশিয়া কেন সিরিয়ার লড়াইয়ে এরকম বিশাল যুদ্ধজাহাজ পাঠাচ্ছে তা নিয়েও প্রশ্ন উঠেছে।

রুশ পত্রিকা 'কমসোমলস্কায়া প্রাভদা'র ভাষ্য অনুযায়ী, এই যুদ্ধজাহাজের বহর ভূমধ্যসাগরে কোনও প্রমোদ ভ্রমণে যাচ্ছে না। সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদের বিরোধী বিদ্রোহী এবং জঙ্গি গোষ্ঠীগুলোর অবস্থানে হামলা চালানোর জন্য এই যুদ্ধজাহাজের বহর ব্যবহার করা হবে।

তবে সামরিক বিশ্লেষকরা বলছেন, শুধু সিরিয়ার যুদ্ধে নিজেদের সমর শক্তি বাড়ানোই রাশিয়ার লক্ষ্য নয়। একই সঙ্গে রাশিয়া পশ্চিমা দেশগুলোর কাছে এরকম একটা বার্তা দিতে চাইছে যে, তারা যেখানে খুশি তাদের এই যুদ্ধজাহাজ পাঠাতে পারে। সেই ক্ষমতা তাদের আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া