adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিটার্ন দাখিলে ‘নির্দিষ্ট দিবসে’ আগ্রহ অর্থমন্ত্রীর

MUHITডেস্ক রিপোর্ট : আয়কর রিটার্ন দাখিলের জন্য একটি নির্দিষ্ট দিন নির্ধারণে জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
অর্থমন্ত্রী বলেছেন, ‘অনেক দেশে একটি দিন আছে, ফিক্সড ডে। যে দিন আয়কর দিতে হয়। সব মার্কিন নাগরিক ১ এপ্রিল ট্যাক্স রিটার্ন দেন। এ রিটার্ন ডেট পরিবর্তন হয় না। বহু বছর ধরে এটা আছে। আমার মন হয়, আমাদের চিন্তা করা উচিত। এ রকম একটা দিবস নির্ধারণ করে দেই। এই এক্সটেনশন-ফেক্সটেনশন আর করব না। ওই দিন সরকারি ছুটি থাকবে, যাতে সবাই উৎসবমুখর পরিবেশে আয়কর দিতে পারে।’
বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে শীতকালীন আয়কর মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
‘আমি চাই আমাদের সরকারের সময় শেষ হওয়ার আগে অর্থাৎ আগামী ৩ বছরের মধ্যে এ রকম একটা অবস্থার সৃষ্টি করেন। যেখানে ওয়ান ট্যাক্স ডে ইজ ফিক্সড ফর দি হোল কান্ট্রি। কোনো দিন কোনো পরিবর্তন হবে না। আই ওয়ান্টেড টু বি ডিক্লেয়ার ইট ২০১৮। এটা মানুষের চরিত্রের মধ্যে বিল্টইন হয়ে যাবে।’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) সভাপতি নাজমুল হাসান।
অর্থমন্ত্রী বলেন, সরকারের প্রধান কাজ জনসেবা। সরকারের হাতে যদি যথেষ্ট রাজস্ব না থাকলে সেবা দিতে পারবে না। গত ৬ বছরে রাজস্ব আদায় বাড়ানোয় অনেককে সেবা দেওয়া যাচ্ছে।

রিটার্ন ফরম আরও সহজ করার পরামর্শ দিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘রিটার্নটা যথেষ্ট সহজ হয়েছে, সরল হয়েছে। তারপরও রিটার্নটা আরও কিভাবে সহজ করা যায় তা দেখতে হবে।’
শীতকালে আয়কর মেলা আয়োজনের কারণ ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, প্রতিবার মেলায় অসংখ্য যুবক মেলায় বসে রিটার্ন ফরম প্রস্তুত করেন এবং দিয়ে যায়। স্বতঃপ্রবৃত্ত হয়ে তারা কাজটি করেন। এদের মধ্যে বড় অংশ মধ্যম করদাতা। রিটার্ন দাখিলের শেষ সময় সুযোগটা আবার দেয়া উচিত, এ কারণে শীতকালে আয়কর মেলা করা হচ্ছে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, শীতকালীন মেলা বলতে যা বোঝায় রাজস্ব বোর্ড সেই ধারণাকে পাল্টে দিয়েছে। দিনকে দিন কর মেলা জনপ্রিয়তা লাভ করছে। করদাতারা মেলায় কর দিতে আগ্রহ প্রকাশ করছে। এতে এনবিআরের সেবামূলক মানসিকতার বহিঃপ্রকাশের প্রমাণ। করবান্ধব পরিবেশ সৃষ্টি করতে পারলে সাধারণ মানুষ আরও বেশি কর দিতে আগ্রহী হবে।
তিনি আরও বলেন, ‘উন্নত বিশ্বের প্রতিটি নাগরিক কর দেয়। আমাদের দেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩ শতাংশের বেশি আয়কর আদায় হচ্ছে। এক জরিপে দেখা গেছে, দেশের ৭ ভাগ মানুষের মাসে ৪০০ ডলারের বেশি আয় করে। সে হিসেবেআমাদের করদাতার সংখ্যা ১ কোটি ২০ লাখ হওয়া উচিত। অথচ দেশে ২০ লাখ টিআইএনধারী রয়েছে। যাদের মধ্যে ১৪ লাখ রিটার্ন দাখিল করেন। টেকসই উন্নয়নের জন্য অভ্যন্তরীণ উৎস থেকে আয় বাড়াতে হবে। সেদিক থেকে আমরা পিছিয়ে আছি।’
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন করপ্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনার সদস্য আব্দুর রাজ্জাক।

প্রথমবারের মতো ১৯ থেকে ২১ নভেম্বর তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ঢাকাসহ ৬টি বিভাগীয় শহরের ৮টি স্পটে মেলা অনুষ্ঠিত হবে।
ঢাকায় শীতকালীন আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে অফিসার্স ক্লাবে। কর অঞ্চল-৯ ছাড়া ঢাকা শহরে অবস্থিত কর অঞ্চলগুলোর করদাতারা অফিসার্স ক্লাবে রিটার্ন জমাসহ কর সংক্রান্ত যাবতীয় সেবা পাবেন। কর অঞ্চল-৯ এর শীতকালীন মেলা হচ্ছে কর কমিশনারের কার্যালয়ে (৩২ গরীব-ই-নেওয়াজ এভিনিউ, সেক্টর-১৩, উত্তরা)। 
রংপুরে শীতকালীন মেলা হচ্ছে কর কমিশনারের কার্যালয়ে (কর ভবন, কাচারী বাজার), খুলনার বয়রায় কর ভবনে, রাজশাহীর হেলেনাবাদে কর ভবনে, সিলেট কর তথ্য ও সেবাকেন্দ্র প্রাঙ্গণে (২৩/এ, বিহঙ্গ, কাজীটুলা রোড, নয়াসড়ক, সিলেট) ও বরিশালের ক্লাব রোডের কর ভবনে। চট্টগ্রামের আগ্রাবাদে সরকারি কার্যভবন-২ এর সামনে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এ শীতকালীন আয়কর মেলায় করদাতারা তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্র ইস্যুসহ ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, রিটার্ন ফরম জমা দিতে পারবেন। সব মিলিয়ে আয়কর মেলার যাবতীয় সুবিধা নিতে পারবেন করদাতারা। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা সবার জন্য উš§ুক্ত থাকবে।

শীতকালীন আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মার্কিন ডলার প্রিমিয়াম বন্ডে এক মিলিয়ন ডলার বিনিয়োগ করায় চারজনকে সম্মাননা দেয়া হয়। এরা হলেন জয়নুল হক সিকদার, মনোয়ারা হক শিকদার, রিক হক শিকদার এবং ডা. মো. আসলাম হোসেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া