adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে পিপিপি বিল পাস – গভর্নিং বডির চেয়ারপারসন প্রধানমন্ত্রী

news_imgনিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বিল-২০১৫ সংশোধিত আকারে পাস করা হয়েছে। বেসরকারি বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ গভর্নিং বডির চেয়ারপারসন করা হয়েছে।

সোমবার রাতে বিলটি পাসের জন্য উত্থাপন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। 

বিলটি পাসের আগে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম, এম এ হান্নান, ওমর ফারুক চৌধুরী, স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তম আলী , হাজী মো. সেলিম এর বিরোধীতা করে নোটিশ দেন। পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের প্রস্তাব কণ্ঠভোটে দিলে তা নাকচ হয়ে যায়। এরপর বিলটি সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সর্বসম্মতভাবে পাস হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার ল্েয সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) উদ্যোগ বাস্তবায়নের জন্য পলিসি অ্যান্ড স্টাটেজি ফর পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ২০১০ প্রণয়ন করা হয়। পিপিপি’র উদ্যোগে বর্তমানে বিভিন্ন সেক্টরে ৪২টি প্রকল্পের বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

দেশের জনগণের মৌলিক চাহিদা পূরণ ও তাদের জীবন মান উন্নয়নের স্বার্থে আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করা এবং বিভিন্ন খাতের অবকাঠামো নির্মাণসহ সেবাখাতে ব্যাপক বিনিয়োগ নিশ্চিতকল্পে সরকারের পাশাপাশি বেসরকারি অংশগ্রহণ নিশ্চিত করা এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব সৃষ্টির আইন কাঠামো প্রদান করতেই এ বিল।

পিপিপি কার্যক্রমের পর্যালোচনা, তত্ত্বাবধান, প্রকল্পের অগ্রগতিসহ সার্বিক বিষয়ে দিক-নির্দেশনা দিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি বোর্ড অব গভর্নরস থাকবে। অর্থমন্ত্রী এই বোর্ডের সহ-সভাপতি ও প্রধানমন্ত্রীর মূখ্যসচিব এর সদস্য সচিব হবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া