adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০ দলের বিক্ষোভে নেতারা রাস্তায় ছিলেন না

news picture bnp-01_95368_82232নিজস্ব প্রতিবেদক : পাঁচ মাস পর কর্মসূচি নিয়ে মাঠে নামার কথা ছিল বিএনপি নেতৃত্বাধীন ২০দলের। নেমেছেন ঠিকই তবে এবারও ঢাকার রাজপথ ফাঁকা। মিছিল হয়েছে বিভিন্ন মহানগর ও জেলা শহরে। পুলিশের সঙ্গে সংঘর্ষ, গ্রেপ্তারের খবরও আছে। তবে কেন্দ্রীয় নেতারা বরাবরের মতো এবারও ঢাকায় পুলিশের কড়াকড়ির অজুহাত দেখিয়ে সংগঠিত হয়ে মিছিল করতে পারেননি বলে দাবি করেছেন। তাদের দাবি,  এরমধ্যেও রাজধানীর অনেক স্পটে পরিস্থিতি বুঝে নেতাকর্মীরা মিছিল করেছে।
অন্যদিকে জোটের শরিক দলগুলোর কেন্দ্রীয় নেতারা বলছেন, শনিবার রাতে রোববারের বিােভের জন্য বিএনপির প থেকে প্রস্তুত থাকার জন্য বলা হয়। কিন্তু বিএনপির তরফ থেকে কোথায়, কখন মিছিল হবে তা না জানানোর কারণে তারা বিােভ করতে পারেননি।
গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে রোববার দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ ও বিােভ মিছিলের কর্মসূচি করার ঘোষণা দেয় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। গত ২ সেপ্টেম্বর বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জোটের পে এ কর্মসূচি ঘোষণা করেন। এ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য তিনি দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

তবে সকালের দিকে দেশের বিভিন্ন স্থানে বিােভ মিছিল, পুলিশের সঙ্গে সংঘর্ষ ও গ্রেপ্তারের খবর পাওয়া যায়।বিশেষ করে বরিশালে মিছিলে পুলিশের লাঠিচার্জ, এবং ৫ জনকে গ্রেপ্তারের খবর পাওয়া গেছে। এছাড়াও টাঙ্গাইল, কুড়িগ্রাম, কুমিল্লাসহ বেশ কিছু জায়গায় মিছিলের খবর পাওয়া যায়। অবশ্য অনেক জায়গায় পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে ২০দলের কর্মসূচি।
তবে বরাবরের মতো এবারও ঢাকা মহানগরে দেখা মেলেনি বিএনপি তথা জোটের নেতাকর্মীদের।
অবশ্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় দুপুরের দিকে দাবি করেন তার জানামতে ঢাকার পাঁচটি পয়েন্টে মিছিল হয়েছে। তাতে উপস্থিতিও ভালো ছিল।
তিনি বলেন, “ঢাকায় ৫২টি থানা। প্রায় ৩শ পুলিশ ফাঁড়ি। এখানে পুলিশ তো গায়ে গায়ে লাগানো। তারমধ্যেও উত্তরখান, ধানমন্ডি, যাত্রাবাড়ী, কামরাঙ্গীরচরে মিছিল হয়েছে আমাকে তা জানানো হয়েছে।
পুলিশের কড়াকড়ির কারণে নেতাকর্মীদের সকাল থেকে সন্ধ্যার মধ্যে পরিস্থিতি অনুযায়ি মিছিল করার নির্দেশনা দেয়া হয়েছে বলেও দাবি করেন বিএনপির এই শীর্ষ নেতা।
এদিকে ২০ দলীয় জোটের শরিক এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেন, “গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে বিােভ মিছিল ও সমাবেশের জন্য আমরা প্রস্তুত থাকলেও বিএনপির প থেকে কিছু জানানো হয়নি।দলের চেয়ারম্যানসহ কারো সঙ্গে যোগাযোগও হয়নি।”
জানা গেছে, শনিবার রাতে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে বিােভে থাকার অনুরোধ জানিয়ে বিএনপির গুলশান অফিস থেকে টেলিফোন করা হয়।

টেলিফোনকারী বিএনপির সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীমকে কোথায় কখন থাকতে হবে জানতে চাইলে তা জানিয়ে দেয়া হবে বলে জানান।
দলটির ভারপ্রাপ্ত মহাসচিবকেও টেলিফোনে বিােভে শরিক হওয়ার জন্য বলেন কর্মসূচির সমন্বয়কারী বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান।
কল্যাণ পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব আমিনুর রহমান রবিবার দুপুরের দিকে বলেন, “বিােভের স্থান ও সময় কিছুই জানানো হয়নি।আমরা অপোয় আছি।”
বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু কর্মসূচির বিষয়ে বলেন, “ কেন্দ্রীয়ভাবে নয়,  এটা স্থানীয়ভাবে জোটগত সমন্বয় করতে বলে দেয়া হয়েছে। সারাদেশে বিােভ হয়েছে এমনটা জানিয়ে তিনি বলেন,  “ঢাকাতেও নেতাকর্মীরা সুযোগ বুঝে বিভিন্ন স্থানে মিছিল করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া