adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনে সৌদি বিমান হামলায় ‘নিহত ৬৫’

2015_08_22_12_37_20_n4av94cRSUCY8PLFhkCmujYsI6VKpO_originalআন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় কমপক্ষে ৬৫জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানা গেছে। দেশটির অন্যতম শহর তাঈজে এই হামলায় নিহতদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু বলে জানিয়েছে দাতব্য সংস্থা মেডিসিনস সানস ফ্রন্টিয়ারস(এমএসএফ)।

সাম্প্রতিক এই বিমান হামলায় নিহতের সঠিক সংখ্যা এখন পর্যন্ত এমএসএফ ছাড়া অন্য কোনো পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। ইয়েমেনের অন্যান্য শহরের ন্যায় তাঈজেও অনেকদিন ধরেই হুতি বাহিনীর সঙ্গে জোট বাহিনীর লড়াই চলছে। কিন্তু হুতিদের শক্তঘাটি হিসেবে পরিচিত তাঈজে রাতারাতি জোট বাহিনীর সফলতার পেছনের কারণে এখনও জানা যায়নি। এমনকি জোট বাহিনীর পক্ষ থেকে এবিষয়ে এখন পর্যন্ত কিছু জানানো হয়নি। 
মূলত চলতি বছরের মার্চ মাস থেকেই জোট বাহিনী ইয়েমেনে বিমান হামলা চালানো শুরু করেছে। এরপর থেকে উপর্যুপরি বিমান হামলায় বেশ কয়েকটি হুতি অধিকৃত অঞ্চল পুনরায় দখল করে নেয় জোট বাহিনী। নির্বাসিত প্রেসিডেন্ট আব্দু রাব্বু মানসুর হাদিকে ইয়েমেনের বৈধ প্রেসিডেন্ট হিসেবে বহাল রাখার উদ্দেশ্যেই জোট বাহিনী এই হামলা চালাচ্ছে। যদিও অপরদিদকে দেশটির সাবেক প্রেসিডেন্ট হুতি বিদ্রোহীদের সঙ্গে হাত মিলিয়ে সাংঘর্ষিক অবস্থার সৃষ্টি করেছেন বলে আন্তর্জাতিক মহলের অভিযোগ। 
জোট বাহিনী ইয়েমেনে হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় চার হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছে। জাতিসংঘের হিসেব অনুযায়ী নিহতদের মধ্যে অর্ধেকই বেসামরিক নাগরিক। তবে হুতিদের পক্ষ থেকে বলা হচ্ছে যে, তারা দুর্নীতি এবং স্বজনপ্রীতির বিরুদ্ধে লড়াই করছে। আর এই লড়াইয়ে দেশিয় শত্রুদের সহায়তা করছে সুন্নী মুসলিম অধ্যুষিত দেশ সৌদিআরব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া