adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিজ জয়ের পথে এগিয়ে গেল বাংলাদেশ

DSC_0169জহির ভূইয়া, খুলনা থেকে : টি-২০ ক্রিকেটে বাংলাদেশ যে দিনকে দিন উন্নতি করছে তার বহিপ্রকাশ ঘটালো জিম্বাবুয়ের বিরুদ্ধে টানা দুই ম্যাচ জিতে। বাংলাদেশ দলের সেনারা এতাটাই বেপরোয়া যে, জিম্বাবুয়ের কোচ  ডেভ হোয়াটমোরের পরিকল্পনা একের পর এক মার খাচ্ছে। খেলা শেষে তিনি বলতে বাধ্য হলেন, টি-২০ ক্রিকেটে বাংলাদেশ যার পরনাই উন্নতি হয়েছে। বাংলাদেশ ক্রিকেটের দুই সেনসেশন সাব্বির আর মুস্তাফিজেরও ভীষণ প্রশংসা করলেন তিনি। 
গত বছর (২০১৫) যে ভুলে মিরপুর উইকেটে বাংলাদেশ জিম্বাবুয়ের সঙ্গে সিরিজ ড্র করেছিলো, মাশরাফিরা সে ভুল আর নতুন করে হতে দেয়নি খুলনার উইকেটে। ২-০ ব্যবধানে জিতে সিরিজ জয়ের পথে এগিয়ে গেল তারা। ৪ ম্যাচের সিরিজে প্রথম ম্যাচে ৪ উইকেটে জয়ের পর গতকাল দ্বিতীয় ম্যাচে ৪২ রানের বিরাট ব্যবধানে জয় তুলে নিয়েছে টাইগাররা। এর পেছনে বল হাতে স্পিনার সাব্বির রহমানের ১১ রানে ৩ উইকেট শিকার অগ্রণী ভূমিকা রেখেছে। তাই তো ম্যান অব দ্য ম্যাচের ১ হাজার ডলারের পুরস্কারটি সাব্বিরের পকেটেই জমা হয়েছে। আগামী বুধবার একই ভেন্যুতে তৃতীয় ম্যাচ খেলবে উভয় দল। 
স্বাভাবিক হিসাবে জিম্বাবুয়ের ক্রিকেটের সঙ্গে বাংলাদেশের পার্থক্য কতটা তা এশিয়া কাপের আগে ক্রিকেট বিশ্বকে বুঝিয়ে দিলো বাংলাদেশ। মাশরাফিরা টস জিতে ব্যাট হাতে ১৬৮ রানের টার্গেট তুলে দেয় জিম্বাবুয়ের সামনে। জবাবটা বেশ ভালই দিচ্ছিল ওপেনার সিবান্দ আর মাসাকাদজার জুটি। ৫০ রান তো ৬.৪ ওভারে স্কোর বোর্ডে জমাই করে ফেলেছিল। এর মধ্যে সিবান্দার ক্যাচও মাটিতে পড়েছে। মনে হয়েছিল ক্যাচ মিস তো ম্যাচ মিসের সেই প্রবাদ বাক্যটি কি বাস্তবে রূপ নেবে! কিন্তু সেটা হতে দিলেন না অধিনায়ক মাশরাফি। নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি ২১ রান করা সিবান্দকে সরাসরি বোল্ড করলেন মিডল স্ট্যাম্প ভেঙ্গে দিয়ে।
উইকেট শিকারের পর্বটা মাশরাফি শুরু করে দিলেন। হ্যামিল্টন মাসাকাদজার সঙ্গী হুটুমবানি। কিন্তু ৩০ রান করা মাসাকাদজাকে স্পিনার হিসেবে বল করতে এসে দলীয় ৫৫ রানের মাথায় ফেরত পাঠালেন সাব্বির রহমান। আর মিডল অর্ডারে ব্যাট হাতে নামা উইলসনকে ৭ রান করে ফেরত যেতে বাধ্য করলেন শুভাগত হোম। হুমকি হয়ে উঠার আগেই ৭ রান করা ওয়ান ডাউনে নামা হুমবানিকে সেই সাব্বির রহমানই ফেরত পাঠালেন। দলীয় সংগ্রহ ৪ উইকেটে ৬৮ রান। তবে একটি প্রান্ত ধরে রেখে ছিলেন ওয়ালার। তাকে পেসার আল আমিন হোসেন ২৯ রান করার পর ক্যাচে পরিণত করলেন জিম্বাবুয়ের ১০৫ রানের মাথায়। দলের পুঁজি যখন ১০৮ রান ৫ উইকেটে তখন জয় পেতে দরকার ২০ বলে ৬০ রান।
মিডল অর্ডারে নামা ম্যাডজিবা রানের খাতা খোলার আগেই মুস্তাফিজুর রহমান বোল্ড করলেন। একই ওভারে অপর ব্যাটসম্যান মুর-কে সেই মুস্তাফিজুর বিদায় করে দিলেন। স্কোর তখন ৭ উইকেটে ১০৯ রান।  শেষ দিকে ক্রেমারকে ৬ রান করার পর সাব্বির রহমাান ফেরত পাঠালে জিম্বাবুয়ের রানের মিশন শেষ হয় ২০ ওভারে ১২৫ রানে।
এর আগে টস জিতে ব্যাট করে মাশরাফিরা জমা করে ১৬৭ রানের লড়াকু পুঁজি। ওপেনিং জুটি ৪৫ রান পর্যন্ত টিকে থাকে। ওপেনার তামিম ইকবাল ১৭ বলে ২৩ রানে ঝড়ো ব্যাটিং আশা জাঁগিয়ে ছিল বড় কিছুর। কিন্তু তামিম ২৩ রানে ক্যাচ দিলেন। অপর প্রান্তে টিকে থাকা সৌম্য সরকার বেশ দেখালেন। কিন্তু ফিনিসিং লেভেলের একটি পর্যায়ে যাবার পথে ৩৩ বলে ৪৩ রানে ক্রেমারের বলে ক্যাচ তুলে দিলেন বিশাল ছক্কা মারতে গিয়ে। 
এই অবস্থায় খুলনা স্টেডিয়ামের উপস্থিত হাজার ১২ দর্শক ভয় পেয়ে গিয়েছিলেন। কারণ, ওয়ান ডাউনে নামা সাব্বির রহমানকে ক্রিজে সঙ্গ দিতে নামা মাহমুদুল্লাহ রিয়াদ ১ রানেই ফিরে গেলেন প্যাভেলিয়নে।  সাব্বিরকে সঙ্গ দিলেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। ২৪ রান করে মুশফিক আহত হয়ে মাঠ ছাড়লেন। ১৬ ওভার শেষে স্কোর ১২৮ রান। ক্রীজ আকড়ে রইলেন সাব্বির রহমান। সঙ্গী হিসেবে পেলেন সাকিব আল হাসানকে। ১৭ বলে সাকিবের ২৭ রান বাংলাদেশের দলীয় রান নিয়ে যায় ১৬৭ রানে। আর ৪৩ রানে অপরাজিত সাব্বির রহমান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া