adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পিডিবি করপোরেশন হলে দুর্নীতি ও লুটপাট জমবে ভালো’

images (22)মনজুর-এ আজিজ : বিশ্বব্যাংকের পরামর্শে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডকে (পিডিবি) করপোরেশনে রূপান্তরিত করার উদ্যোগ নিয়েছে সরকার। সম্প্রতি বিদ্যুত বিভাগে অনুষ্ঠিত এক বৈঠকে বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, ব্যাপক দুর্নীতি ও লুটপাট করার জন্যই পিডিবিকে করপোরেশন করা হচ্ছে। কাজের চেয়ে তখন দুর্নীতি ও লুটপাট জমবে ভালো।
বিদ্যুত বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৯৯৬ সালের অক্টোবরে বিশ্বব্যাংকের পরামর্শে বাংলাদেশ সরকার একটি বিদ্যুত উৎপাদন নীতিমালা অনুমোদন করে। এ নীতির উদ্দেশ্য ছিল আইপিপি নামে বিদেশি কোম্পানির মাধ্যমে বিদ্যুৎ উতপাদন বৃদ্ধি করা। এসব কোম্পানি বিদ্যুত উতপাদন, কেন্দ্র পরিচালনা ও মালিকানা পাবেন।
সে সময় তাদের পরামর্শ ছিল পিডিবির উতপাদন সম্পদকে বাণিজ্যিকীকরণ, মুনাফা কেন্দ্র স্থাপন, বিতরণ ইউনিটগুলোকে করপোরেশনে রূপান্তর ও বাণিজ্যিকীকরণ, বেসরকারি খাতের অংশগ্রহণে সুযোগ তৈরির উদ্দেশ্যে নির্বাচিত মুনাফা কেন্দ্রের পুনর্বাসন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ কন্ট্রাক্ট প্রদান। বিশ্বব্যাংকের যুক্তি হচ্ছে পিডিবিকে করপোরেশন করা হলে তারা স্বাধীনভাবে কাজ করতে পারবে। যে কোনো প্রকল্প বা কাজ করপোরেশন নিজেই অনুমোদন দিতে পারবে। তবে বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশের অভিজ্ঞতায় কার্যত: কোনো করপোরেশনই স্বাধীন নয়। বরং স্বাধীনের নামে এখাতে লুটপাট ও দুর্নীতি বাড়বে।
বিদ্যুত ও জ্বালানি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে গত ৬ ফেব্র“য়ারি সচিবালয়ে অফিস করেন। এ সময় তিনি বিদ্যুত খাতের বেশকিছু প্রশাসনিক সংস্কারের বিষয়ে দিকনির্দেশনা দেন। এর মধ্যে অন্যতম ছিল পিডিবিকে করপোরেশনে রূপান্তর, দুটি ডিস্ট্রিবিউশন কোম্পানি গঠন, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনস্পেকশন (ইআই) ও গভর্ন্যান্স অ্যান্ড লিগ্যাল নামে পৃথক দুটি অনুবিভাগ গঠন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গত ২২ জুন বিদ্যুত বিভাগের এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ পিডিবিকে করপোরেশন করার বিষয়ে অগ্রগতি জানতে চান। এ সময় তিনি এ সংক্রান্ত প্রতিবেদন দ্রুত জমা দেয়ারও তাগিদ দেন।
অবশ্য সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বব্যাংকের এ পরামর্শে সরকার বিদ্যুৎ খাতের দুর্গতি টেনে আনবে। কারণ বিশ্বব্যাংকের পরামর্শে এর আগে পিডিবিকে ভেঙে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসা) করা হয়। পরে ডেসা ভেঙে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) করা হয়। এছাড়া দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলায় বিদ্যুত বিতরণের সেবা প্রদানের জন্য ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড করা হয়। এতে ভাল ফলাফল পাওয়া যায়নি। বরং পিডিবি থাকলেই নিয়ন্ত্রণ করা সহজ হতো।
এ বিষয়ে পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বিডি রহমত উল্লাহ বলেন, পিডিবিকে করপোরেশন করার পরামর্শ বিশ্বব্যাংকের নতুন নয়। আন্তর্জাতিক এ দাতা সংস্থার পরামর্শে এ পর্যন্ত যত সংস্কার কাজ করা হয়েছে, তার কোনো সংস্কারই ভালো ফলাফল বয়ে আনেনি। বরং প্রতিটি সংস্থা দুর্বল হয়েছে, এতে ব্যয় ও দুর্নীতি বেড়েছে। আবারও এখাতে ব্যপক দুর্নীতি করার জন্যই পিডিবিকে করপোরেশন করা হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া