adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ পহেলা বৈশাখ

 208371_10150150774224506_662449505_6808959_4283454_n1নিজস্ব প্রতিবেদকঃ বাঙালির জীবনে উৎসবের রঙ ছড়িয়ে আবার এসেছে পহেলা বৈশাখ। কালের অতল গহ্বরে হারিয়ে গেল আরও একটি বঙ্গাব্দ। এসেছে নতুন বছর ১৪২২। 'তাপসনিশ্বাসবায়ে/মুমূর্ষুরে দাও উড়ায়ে' বলে যে নবীনের আহ্বান চলছে যুগ যুগ ধরে নতুন বছরে নতুন প্রত্যাশায়, সেই স্বপ্ন দেখার দিনও আজ।
বাংলা নববর্ষ পহেলা বৈশাখ এ দেশে আবহমান কালের এক সাংস্কৃতিক উৎসব। যে মানুষ ধর্মীয় পরিচয়ের পাশাপাশি নিজেকে বাঙালিও ভাবেন, তার কাছেই এ উৎসব সর্বজনীন এক আবহমান সাংস্কৃতিক উৎসব।
বাংলাদেশের কৃষিভিত্তিক সমাজ ব্যবস্থায় এই লোকজ সংস্কৃতি ও প্রবহমান জীবনের সঙ্গে নিবিড়ভাবে বাঁধা আবহমান উৎসব পহেলা বৈশাখ। অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনায় নতুন করে উজ্জীবিত হওয়ারও দিন আজ। চৈত্রসংক্রান্তি এবং বাংলা নববর্ষ প্রাচীনকালে হিন্দু সমাজে পূজাসহ নানা আচার-অনুষ্ঠানের সঙ্গে যুক্ত থাকলেও কালক্রমে তা ধর্মীয় সীমানা অতিক্রম করে সর্বজনীন রূপ পেয়েছে। মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ধর্মাবলম্বীসহ এই ভূখণ্ডের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সব মানুষের কাছে দিন দিন এ উৎসব ধর্মীয় আচার-আনুষ্ঠানিকতার বাইরে গিয়ে বৃহৎ সাংস্কৃতিক পরিসরে সব ধর্মের মানুষের অভিন্ন উৎসবে পরিণত হয়েছে।
বাংলা নববর্ষে লেগেছে আধুনিকতার ছোঁয়া। পয়লা বৈশাখ শিশু-কিশোর-কিশোরী, তরুণ-তরুণীদের মুখাবয়বে কিংবা শরীরে আল্পনা আঁকার চল শুরু হয়েছে। ফ্যাশন ও বুটিক হাউসগুলো বাংলা নববর্ষকে উৎসবের মেজাজ দেওয়ার জন্য নানা রকম পোশাক বাজারে ছাড়ে। বিশেষ করে গরমের কথা বিবেচনা করে বেছে নেওয়া হয় সুতি ও তাঁতের কাপড়। তাতে শোভা পায় ব্লক প্রিন্ট, হ্যান্ড পেইন্ট, স্প্রে, স্ক্রিন প্রিন্ট, এ্যামব্রয়ডারি, টাই-ডাই, এ্যাপলিকসহ কত না বাহারী কারুকাজ। শাড়ী, সালোয়ার-কামিজ, থ্রি-পিস, টপস, পাঞ্জাবী, ফতুয়া, টি-শার্টগুলো যেন উৎসবের মেজাজ নিয়ে আসে। তাতে ওঠে আসে বাংলার হাঁড়ি-পটসহ নানা মোটিফ, বাংলা কবিতা ও গানের মন ছুঁয়ে যাওয়া পঙ্ক্তি, প্রাচীন টেরাকোটার নিদর্শন, নানা শিল্পকর্ম। ঈদে-পার্বণে নতুন পোশাকে সাজতে অভ্যস্ত বাঙালীর কাছে পয়লা বৈশাখও হয়ে ওঠেছে নিজেকে নতুন রঙে সাজানোর উপলক্ষ্য। নববর্ষের পোশাকে থাকে নিখাঁদ বাঙালীয়ানার ছাপ। পোশাক-আশাকের পাশাপাশি গহনার সাজ-সজ্জায় আছে নানা বৈচিত্র্য। পোড়ামাটি, কাঠ, মাটি, পূঁতি, তামা, পীতল দিয়ে কত রকম গহনা তৈরী হয়। কানের দুল, গলার মালা, হাতের বালা, চুড়ির বাহারী ডিজাইন শোভা পায় আধুনিক নারীর দেহে। আর ফুল তো আছে সৌন্দর্যের অন্যতম উপাদান হয়ে। তবে আগের তুলনায় ফুলের কদর যেমন বেড়েছে, বেড়েছে তার নানা রকম ব্যবহার। নববর্ষে প্রতিদিনের জীবনে নিয়ে আসে বৈচিত্র্য। এ দিনে অনেকেই ঘরে ভিন্ন স্বাদের খাবারের আয়োজন করলেও কেউ কেউ বাইরে থেকে খেয়ে আসেন। অনেকেই চলে যান দূরে কোথাও।
গানের ক্ষেত্রেও এসেছে পরিবর্তন। লোকজ গান, রবীন্দ্র সঙ্গীতের পাশাপাশি বাংলা নববর্ষ উপলক্ষ্যে এখন ব্যান্ড দলগুলোও বেশ সক্রিয় ভূমিকা পালন করে। নববর্ষে বের করা হয় নতুন নতুন সিডি এ্যালবাম। শহরের ফোকাল পয়েন্টে আয়োজন করা হয় ব্যান্ড শো। তাতে ব্যাপক সংখ্যায় উপস্থিত হন তরুণপ্রজন্ম। এখন যেকোনো অনুষ্ঠান ও আয়োজনে বাংলা নববর্ষ ব্যাপ্তি বেড়েই চলেছে। তা পরিণত হয়ে ওঠেছে জাতীয় উৎসবে। সবার কাছে এটি এখন প্রাণের উৎসব। তবে যারা বাংলা নববর্ষকে মেনে নিতে পারেনি তারা বিভিন্ন সময় নববর্ষ উদযাপনী অনুষ্ঠান বানচাল করার চেষ্টা করেছে। এরমধ্যে উল্লেখযোগ্য ২০০১ সালে রমনা বটমূলে পয়লা বৈশাখে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে কাপুরুষোচিত হামলা। তাতে বেশ কয়েকজনের জীবনহানী ঘটেছে। আহত হন অসংখ্য মানুষ। এ ঘটনায় অবশ্য আয়োজকরা মোটেও হতোদ্যম হননি। তারা এটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে প্রতি বছর আয়োজন করে যাচ্ছে বাংলা নববর্ষ। সংস্কৃতিবান মানুষও পিছিয়ে যায়নি।

বাংলা নববর্ষ তাদের অন্তরে স্থান করে নিয়েছে। এক্ষেত্রে তারা ছাড় দিতে নারাজ। তবে হামলার ঘটনার পর থেকে বাংলা নববর্ষ উদযাপন করার ক্ষেত্রে একটা সাবধানতা অবলম্বন করতে হয়। মনের মধ্যে কিছুটা হলেও একটা ভীতি কাজ করে। এখন তো নানা ঘটনায় বাংলা নববর্ষ উদযাপন করাটা কঠিন হয়ে ওঠেছে। যে কোনো সময় যেকোনো ঘটনার জন্য প্রস্তুত থাকাটা অমূলক নয়। তারপরও বাংলা নববর্ষকে বাদ দিয়ে বাঙালীকে আলাদা করা যাবে না। এটি মিশে আছে বাঙালীর প্রাণে, বাঙালীর অন্তরে। বাংলা নববর্ষে বাঙালী খুঁজে পায় নিজেকে। নিজের ইতিহাস ও ঐতিহ্যকে। সংস্কৃতির এই মহাজাগরণে উচাটন মনে সাহসে বুকে আসুন ১৪২২ বঙ্গাব্দকে বরণ করতে আমরা সম্মিলিত কণ্ঠে গেয়ে ওঠি রবি ঠাকুরের গান- ‘এসো হে বৈশাখ এসো এসো’। বৈশাখ আসুক বাঙালীর ঘরে ঘরে সুন্দর আগামীর বার্তা নিয়ে। আসুক সবুজ মাঠ-ঘাসে; শহর-নগর সবখানে। আসুক প্রতিবাদের কালবৈশাখী হয়ে। আসুক অতিশয় ঢোল-বাদ্যি-বাজনা বাজিয়ে।

ঐতিহাসিকদের মতে, বৈদিক যুগে বাংলা সনের প্রথম মাস ছিল অগ্রহায়ণ। সম্রাট আকবর ফসলি সন হিসেবে বৈশাখ মাসকে প্রথম ধরে বাংলা বর্ষপঞ্জি প্রবর্তন করেন। বৈশাখ মাস থেকে বাংলায় প্রথম খাজনা আদায় চালু করেন নবাব মুর্শিদকুলি খান। জমিদারি আমলে পহেলা বৈশাখের প্রধান আয়োজন ছিল খাজনা আদায় এবং ব্যবসায়ীদের 'হালখাতা'। ব্যবসা-বাণিজ্য এবং লেনদেনেও পরিবর্তন এসেছে। হালখাতার জৌলুস আর আগের মতো নেই। ইদানীং নাগরিক জীবনে যে সাংস্কৃতিক চেতনায় পহেলা বৈশাখ উদযাপিত হচ্ছে, তা প্রবর্তনের কৃতিত্ব রবীন্দ্রনাথ ঠাকুরের। তিনিই শান্তিনিকেতনে ঋতুভিত্তিক উৎসবের আয়োজন করেছিলেন। এরই অংশ হিসেবে বৈশাখবরণ উৎসবের জন্য বাংলা নতুন বছরকে সম্ভাষণ জানিয়ে রচনা করেছেন বহু কালজয়ী গান ও কবিতা। বাঙালির কণ্ঠে আজ ছড়িয়ে যাবে সেই চেনা সুর- 'এসো হে বৈশাখ এসো এসো…।'

হাজার বছরের ঐতিহ্যবাহী অসাম্প্রদায়িক বাঙালি সংস্কৃতির বিরুদ্ধে ষড়যন্ত্র নতুন নয়, বারবার এসেছে ছোবল। ২০০১ সালের ১৪ এপ্রিল পহেলা বৈশাখে রমনায় বর্ষবরণ অনুষ্ঠানে মৌলবাদীরা বোমা মেরে নিরীহ মানুষ হত্যা করে কি থামাতে পেরেছে মানুষের ঢল? এখন আরও বড় হয়েছে সে আয়োজন। বিস্তৃত হতে হতে উৎসব যেন গণজোয়ার আজ। বরাবরের মতো আজও সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রমনায় রয়েছে ছায়ানটের বর্ষবরণ উৎসবের আয়োজন। সেতারে আলাপ-জোড়ের মধ্য দিয়ে শুরু হবে এবারের আনুষ্ঠানিকতা। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড। চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের প্রতীকী মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করবেন সর্বস্তরের মানুষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া