adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলন নিয়ে খেলছেন বিএনপি নেতারাই

images (4)নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিএনপির বেশ কয়েকজন সিনিয়র নেতার কারণেই আন্দোলন শুরু হওয়ার আগেই তা আবারও মুখ থুবড়ে পড়তে পারে। বিএনপি যাতে সহসাই আন্দোলনে নামতে না পারে সেই জন্য তারা ২০১৩ সালের শেষ দিকের মতো ভূমিকা পালন করার সিদ্ধান্ত নিয়েছেন বলে দলের হাইকমান্ডের কাছে খবর রয়েছে। ওই সব নেতারা এমন কাজ করলে আবারও আন্দোলনে বিএনপিকে ব্যর্থতার ইতিহাস লিখতে হতে পারে আশঙ্কা করছেন মাঠে থাকা নেতাদের অনেকেই। ইতোমধ্যে বেশ কয়েকজন নেতাকে চিহ্নিত করা হয়েছে যারা এখন সরকার বিরোধী আন্দোলনে আগ্রহী নন।
এদিকে বিএনপির চেয়ারপারসন বেগম খলেদা জিয়া ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পরিকল্পনা এই বছরে আন্দোলন করে সরকার হটানো ও নির্বাচনে সরকারকে রাজি করানো। সরকারের বিরুদ্ধে আন্দোলন ও বিদেশিদের দিয়ে চাপ তৈরি করবেন। লাগাতার কর্মসূচি দিয়ে এমন করবেন যাতে করে তারা সফল হতে পারেন। সরকারও তাদের সঙ্গে সমঝোতা করতে বাধ্য হয়। এই জন্য তারা বিদেশি যাদের সঙ্গে লবিং করছেন তারা সবাই আগাম নির্বাচনের জন্য প্রকাশ্যেই সরকারের উপর চাপ তৈরি করে আসছে। আবার বিএনপিকেও সহায়তা করছে। আগামি দিনেও তারা সরকারের উপর আগাম নির্বাচনের জন্য ও বিএনপির সঙ্গে সমঝোতার জন্য চাপ তৈরি করবে। আর তারা যাতে সেটা করেন এই জন্য বিদেশে বসে তারেক রহমানও লবিং করছেন। বড় বড় দেশের সরকার, রাষ্ট্রপ্রধান ও বিভিন্ন মন্ত্রীদের সঙ্গে যোগাযোগ রাখছেন। বাংলাদেশের কথা বলছেন। গণতন্ত্র ব্যাহত হয়েছে সেটাও বলছেন। আন্দোলন করার জন্য বিদেশি সহযোগিতা তারা পাবেন এটা মনে করছেন। এই জন্য আন্দোলন সফল হবেই এমন মনে করেই তারা কর্মসূচি ঘোষণা করবেন বলে ঠিক করেছেন। এখন সময়ের অপেক্ষা করছেন। সেই সঙ্গে আন্দোলনের আগের প্রস্তুতি গুলো সম্পন্ন করার জন্য কাজ করছেন।
সূত্র জানিয়েছে, তিনি সেখানে বসে দলের জন্য কাজ করলেও ঢাকা ও দেশের অনেক নেতাই সেইভাবে কাজ করছেন না। দেশে নেতারা কয়েকজন ছাড়া সবাই পিঠ বাঁচিয়ে আন্দোলনের কথা বলছে। কিন্তু মাঠে থাকতে চাইছে না। প্রবীণদের কেউ কেউ এখন নবীনদের সুযোগ দেয়ার কথা বলে দূরে থাকছেন। তাদের ইচ্ছে বিএনপি আন্দোলনে সফল হলে, নির্বাচন হলে যে ভাবেই হোক একটা মনোনয়ন নিবেন। তারা প্রতিদ্বন্দ্বিতা করে পাস করে ক্ষমতাসীন হবেন। তবে এখন তারা আন্দোলন করে সরকারের কোন রোষালনে পড়তে রাজি নন। এই কারণে দূরে দূরেও থাকছেন। যারা দূরে দূরে থাকছেন ও মাঠে নেই ওই সব নেতাদের চিহ্নিত করেছেন তারেক রহমান। কিš‘ গত বারের আন্দোলনের ব্যর্থতা বিবেচনা করে যাদেরকে বাদ দিয়ে এবার নতুন করে যাদের দায়িত্ব দিচ্ছেন তাদের অনেকই ইতোমধ্যে বিএনপির বিপক্ষে কাজ করার শুরু করেছেন। সরকারের যাতে সুবিধা হয় সেই কাজ করছেন। তারা কাজটি এমনভাবে করছেন যতে করে এমন বোঝায় যে তারা চেষ্টা করছেন কিন্তু পারছেন না। বিশ্বস্ত সূত্র জানায়, বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য সরকারের নীতি নির্ধারকদের সঙ্গেও দেখা করেছেন। ফাঁস করে দিচ্ছেন বিএনপির সব পরিকল্পনা। ফলে বিএনপির কোন কাজই সফল হচ্ছে না। আগে ভাগেই সব পরিকল্পনা ফাঁস হয়ে যাওয়ায় সরকারও তাদেরকে দমন ও প্রতিহত করার জন্য সব পরিকল্পনা করতে সক্ষম হচ্ছে।
সূত্র জানায়, বিএনপির কিছু গুরুত্বপূর্ণ নেতার দ্বিমুখী নীতির কারণে বিএনপির আগামী দিনের পরিকল্পনার ব্যর্থতার পথে যেতে বসেছে। আর এই ব্যর্থতার ছক তৈরি করছেন বিএনপি নেতারাই। খালেদা জিয়া যাকে নিয়ে আগামি দিনের পরিকল্পনা সফল করবেন ভেবেছিলেন সেই মির্জা আব্বাস তিনি নিজেই বলে দিয়েছেন রাজনীতিতে শেষ বলে কথা নেই। আর তাকে যে সময় দেয়া হয়েছিল ঢাকায় সব কমিটি করার ওই সময়ের মধ্যে তার পক্ষে ঢাকার কমিটি করা সম্ভব নয়। এই কথাটি তিনি মিডিয়াকে অবহিত করলেও এখনও পর্যন্ত বিএনপি চেয়ারপারসনকে অবহিত করেননি। বিএনপি চেয়ারপরসন এখনও মনে করছেন যত দ্রুত সম্ভব ঢাকা কমিটি গঠন হলেই তিনি অন্যান্য জেলার কমিটি গঠন করে আন্দোলনের ডাক দিবেন। সেটা ঈদ উল আজহার পর। এই জন্য অক্টোবর ও নভেম্বরকে টার্গেট করেছেন। কিন্তু তিনি এই পরিকল্পনা করলেও তারা নেতারা সেটা করার জন্য ততখানি প্রস্তত নয়। তারা তাদের মতো করে কাজ করছেন। বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করে কিংবা তাদের সঙ্গে সমঝোতা করে আগাম নির্বাচন করানোর যে পরিকল্পনা এই পরিকল্পনা সফল করার জন্য বিএনপির অনেক নেতাই কাজ করছেন না। অভিযোগ রয়েছে, তারা সরকারের সুবিধা নিয়ে বেশ ভাল রয়েছেন। একদিকে তারা বিএনপির পদ আকরে ধরে রেখেছেন অন্য দিকে সরকারের কাছ থেকেও সুবিধা পাচেছন। ব্যবসা করছেন। তাদের কারণে দল ক্ষতিগ্রস্ত হচ্ছে। এইসব নেতাদের ব্যাপারে খালেদা জিয়া ও তারেক রহমান তথ্য পেলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন না। তাদের আশঙ্কা ব্যবস্থা নিলেই বিএনপি ভেঙ্গে যাবে। এর আগে বিএনপি ভাঙ্গবে না, এটা নিয়ে তাদের মধ্যে দৃঢ়তা থাকলেও এখন এই বিষয়ে সংশয় তৈরি হয়েছে। কারণ সরকার বিএনপি ভাঙ্গবে এবং কোন কারণে নির্বাচন দিতে হলে বিএনপির একটি অংশ নিয়ে খালেদা ও তারেককে মাইনাস করে নির্বাচন দিবে বলে যে পরিকল্পনা করেছে সেটা সফল হবে মনে করে তারা ধীরে চলা নীতিতে অনুসরণ করছে। অন্য দিকে একাধিক সূত্র বলেছে, বিএনপি দিন যত যাচ্ছে তারা সাংগঠিনকভাবে ততোই দুর্বল হচ্ছে। দলকে সুসংগঠিত করার জন্য তাদের উদ্যোগ নেই। এর আগে যারা আন্দোলন করেছেন তাদের অনেকেরই ভেতরে এখন হতাশা বিরাজ করছে। দল সাত বছর ক্ষমতার বাইরে থাকার কারণে তারা বেশি আশাবাদী হতে পারছে না। সরকারের জিরো টলারেন্সও এর একটি কারণ। আন্দোলন করলেই মামলা করবে। কারাবন্দীও করবে।
এদিকে বিএনপির ঢাকার বাইরে আন্দোলন করার জন্য এখন দলের প্রস্তুতি রয়েছে। তবে ঢাকায় তেমন প্রস্ততি নেই। ঢাকায় যার উপর ভরসা করে দায়িত্ব দিয়েছিলেন খালেদা জিয়া তিনি এখনও সফল হওয়ার মতো কাজ করতে পারছেন না। কয়েকটি সমাবেশ করলেও তা সফল হলেও রাজনৈতিক কর্মসূচির এখনও একটিও দেখাতে পারেননি ও সফল করতে পারেননি। ঢাকা মহানগরের নতুন আহ্বায়ক মির্জা আব্বাস সফল হতে পারছেন না। প্রথম এ্যাসাইনমেন্টেও তিনি ব্যর্থতার পরিচয় দিতে যাচ্ছেন। তাকে প্রথম এ্যাসাইনমেন্ট দেয়া হয়েছিল কমিটি গঠনের দুই মাসের মধ্যে ঢাকা মহানগর বিএনপির পূর্নাঙ্গ কমিটি সহ সব থানা ও ১০০ ওয়ার্ডে কমিটি গঠন করার জন্য। কিন্তু এতে তিনি সফল হতে পারছেন না দুই মাসের মধ্যে। এই জন্য তার আরো সময়ের প্রয়োজন।
তিনি এনিয়ে তার ঘনিষ্ট নেতা ও সাংবাদিকদেরও বলেছেন, নির্দিষ্ট সময়ে ঢাকা মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন সম্ভব নয়। তিনি বলেছেন, কোনো টাইমফ্রেমের মধ্যে ঢাকা মহানগরের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া যাবে না। এর কারণ হিসাবে বলেছেন, আমাদের মহানগরের কাজ শুরু করতে দেরি হয়েছে। বিষয়টি তিনি বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির বৈঠক শেষ করে সাংবাদকিদেরও জানান।
এদিকে বিএনপির মহানগরের পূর্ণাঙ্গ কমিটি ছাড়াও ঢাকার অন্যান্য সব কমিটি দ্রুত হবে বলে মনে করছেন বেগম খালেদা জিয়া। এই জন্য তিনি আন্দোলনের প্র¯‘তির একটি পরিকল্পনার অংশ হিসাবে মহানগরের আহ্বায়ক কমিটিকে দুই মাসের সময়ও বেঁেধ দেন। কিন্তু মির্জা আব্বাস বলেন, আহ্বায়ক কমিটি গঠিত হওয়ার পর ঈদ গেছে। আমরা নানা কর্মসূচিও পালন করেছি। সুতরাং নির্দিষ্ট সময়ে পূর্ণাঙ্গ কমিটি দেওয়া যাবে না। রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই।
মহানগরের পূর্ণাঙ্গ কমিটি ও অন্যান্য কমিটি গঠন করা শেষ না হলে বিএনপি আন্দোলনে নামার জন্য আরো সময় নিবে। ২০১৩ সালের শেষ দিকের আন্দোলন ঢাকার বাইরে আন্দোলন সফল হলেও ঢাকায় আন্দোলনের সাফল্য ছিল না। বিশেষ কর ২৯ ডিসেম্বর মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি ব্যর্থ হয়। ওই দিনের কর্মসূচি ব্যর্থ হওয়ায় বিএনপি আন্দোলনের সাফল্য গড়ে তুলতে ব্যর্থ। এই জন্য ঢাকার নেতাদের ব্যর্থতার কারণেই ঢাকায় আন্দোলন ব্যর্থ হয়ে যায়। ফলে বিএনপি চেয়ারপারসনকে সরকার তার গুলশানের বাড়ি থেকে বাইরে বের হতে না দিলে একজন নেতাও ছিলেন না পল্টনে মার্চ ফর ডেমোক্রেসি সফল করার জন্য। এনিয়ে বিএনপি চেয়ারপারসন ভীষণ ক্ষুব্ধ ছিলেন। তিনি মহানগরের নেতাদেরও এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। কিন্তু তা করলেও মহানগরের নেতারা তাদের ব্যর্থতা স্বীকার করেননি। তারা সিনিয়র নেতাদের উপর দায় চাপানোর চেষ্টা করেছেন। এই অবস্থায় বেগম খালেদা জিয়া নতুন করে ঢাকার কমিটি গঠনের সিদ্ধান্ত নেন। সেই অনুযায়ী ব্রিগেডিয়ার জেনারেল হান্নান শাহকে আহ্বায়ক করে ২১ সদস্য বিশিষ্ট ঢাকার কমিটি করতে চাইলেও তা পারেননি। পরে মির্জা আব্বাসকে আহ্বায়ক করে ঢাকা মহানগরের কমিটি গঠন করতে হয়। এই অবস্থায় শুরুতেই হোঁচট খান সবাই। কারণ খোকার জন্য যা হয়েছে তার জন্যও তাই হবে এটা সবাই আন্দাজ করতে পেরেছিলেন। হলোও তাই। আব্বাস আর হাবিুবন নবী খান সোহেলের মধ্যে শুরু থেকেই বিরোধ চলছে। আব্বাস সোহেলকে সহ্য করতে পারছেন না। এই দুইজনের বিরোধ এর কারণে দল যাতে ক্ষতি না হয় এই জন্য তরিকুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়। কিন্তু তাদের বিরোধ রয়ে গেছে। এই অবস্থায় বিএনপির মহানগরের পূর্নাঙ্গ কমিটি কবে হবে এই রকম কোন দিনক্ষণ মেলেনি।
সূত্র জানায়, বিএনপির ঢাকা মহানগরের কমিটির মধ্যেই রয়েছে সমস্যা। তারে কেউ কেউ সরকারের হয়ে কাজ করছেন। তারা সরকারের সঙ্গে যোগাযোগ রাখছেন । নিজেরা সুবিধা নিচ্ছেন। তারা আন্দোলনে নামতে যে প্রস্তুতি দরকার তাও সম্পন্ন করতে চাইছেন না। কারণ তারা জানেন যে ঢাকা কমিটি যত দিন না হবে ততোদনিই আন্দোলনের পূর্ণাঙ্গ কর্মসূচি ঘোষণা হবে না। অক্টোবরেই তারা কঠোর আন্দোলনে যাবে এমন পরিকল্পনা করলেও ঢাকায় এর কোন প্রস্তুতি নেই। এই বছরের আন্দোলন করতে না পারলে দল ক্ষতিগ্রস্ত হলেও তারা লাভবান হবেন।
এদিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তারেক রহমান দুইজনের কেউ এখন আর ঢাকা নিয়ে বেশি আশাবাদী হতে পারছেন না। তাদের ঘনিষ্ট জনরা বলছেন এখন যাদের দায়িত্ব দেয়া হয়েছে তাদের বাইরে আর কোনো নেতা থাকলে তা খুঁজে বের করতে। আবার ওই সব নেতাদের বাদ দিয়ে যে নতুন করে কাউকে দায়িত্ব দিবেন সেটাও পারছেন না। ফলে বিএনপির চলতি বছরের আন্দোলন করা, সরকার পতন ও নিদর্লীয় সরকারের অধীনে নির্বাচন আদায়ের পরিকল্পনা ব্যর্থ হতে পারে বলে খোদ নেতাদের কেউ কেউ বলেছেন।
এই ব্যাপারে বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ট একজন উপদেষ্টা বলেন, বিএনপি আন্দোলনের তেমন কোন প্রস্তুতি নিতে পারছে না। আন্দোলন করতে হবে সবার আগে ঢাকায় এখন সুদৃঢ় কমিটি করা ও নেতা দরকার। সেটা নেই। এই কারণে এই বছরে বিএনপির আন্দোলন করে নতুন নির্বাচন করার স্বপ্ন পূরণ হবে না। বিএনপিকে আন্দোলনের জন্য নতুন কৌশল ও সময় বের করতে হবে। না হলে এখন যে অবস্থা ও যেভাবে চলছে এই ভাবে বিএনপি এগুতে পারবে না। এদিকে খালেদা জিয়া ও তারেক রহমানের হাতে সময়ও কম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া