adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহেশখালিতে ব্রিজ আছে সড়ক নেই

FB_IMG_1434133276398জামাল জাহেদ, কক্সবাজার : কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের ঘটিভাঙ্গা- সোনাদিয়া ব্রিজের নির্মাণ কাজ শেষ হলেও সংযোগ সড়কের অভাবে ব্রীজটি চালু না হওয়ায় জনসাধারণকে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে ২০০৬ সালে প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত দুইটি ব্রিজ সংযোগ সড়কের অভাবে র্দীঘ দশ বছর ধরেও চালুকরা সম্ভব হচ্ছে না। ফলে সোনাদিয়ার প্রায় ১০ হাজার লোকজন নৌকা দিয়ে যাতায়াত করতে নানা দূর্ভোগের কবলে পড়ছে।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার কুতুবজোম ইউনিয়নের ঘটিভাংগা-সোনাদিয়ার ব্রিজের সংযোগ সড়কের কাজ ২০০৯ সালের ডিসেম্বর মাসে শুরু হয়। আর নির্মাণ কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার নির্মাণ কাজের শুরুতেই কাজের ধীরগতির পাশাপাশি নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ মাটির পরিবর্তে বালি দিয়ে সংযোগ সড়কের কাজ করে আসছে। 

এলাকার লোকজন নিম্নমানের কাজে বাধা দিলেও ঠিকাদার বাধা উপেক্ষা করে কাজ চালিয়ে নেন। মাটির পরিবর্তে বালি দিয়ে সংযোগ সড়কের নির্মাণ কাজ শেষ না হতেই গত ২০১০ সালের জুন ও জুলাই মাসে তা আবার সাগরে বিলিন হয়ে গেছে। পরে কিছু দিন কাজ করলেও ২০১০ সালের নভেম্বর মাস থেকে ওই সংযোগ সড়কের নির্মাণ কাজ বন্ধ রয়েছে। এ কারণে সোনাদিয়ার প্রায় ১০ হাজার লোকজন নৌকা দিয়ে যাতায়ত করতে নানা দূর্ভোগের কবলে পড়ছে। ফলে গত ২০০৬ সালে প্রায় ৫ কোটি টাকা ব্যায়ে নির্মিত দুইটি ব্রিজ সংযোগ সড়কের অভাবে জনগনের কাজে আসছেনা। এছাড়া স্থানীয় এলাকাবাসীর পক্ষ থেকে সংযোগ সড়ক নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, নির্মাণ কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার মাটির পরিবর্তে বালি দিয়ে সংযোগ সড়কের কাজ করার অভিযোগে বেশ কয়েকবার নোটিশ দেওয়া হলেও কোন কাজ হয়নি। ফলে বালি দিয়ে নির্মাণ করা সংযোগ সড়ক গত ২০১০ সালের জুন ও জুলাই মাসে বিলিন হয়ে গেছে।কুতুবজোম ইউনিয়নের চেয়ারম্যান মাওলানা শফিউল আলম বলেন, মাটি না দিয়ে শুধু বালি দিয়ে সংযোগ সড়ক করার দুই মাসের মধ্যে তা সাগরে বিলিন হয়েছে। ফলে সংযোগ সড়ক নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম ও দূর্নীতি হয়েছে। তিনি বলেন, সোনাদিয়া এলাকার জনগণ যাতায়তের জন্য প্রায় ৫ কোটি টাকা ব্যায়ে দুইটি ব্রিজ হলেও গত দশ বছর ধরে তা জনগনের কোন কাজে আসছে। 

উপজেলা প্রকৌশলী সূত্রে জানা গেছে, উপজেলার কুতুবজোম ইউনিয়নের ঘটিভাঙ্গা-সোনাদিয়ায় গত ২০০৬ সালে প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে দুটি ব্রিজ নির্মাণ করা হয়। এর পর ঘটিভাংগা ব্রিজের সংযোগ সড়কের জন্য স্থানীয় প্রকৌশলী অধিদপ্তর(এলজিইডি) গত ২০০৯ সালের জুলাই মাসে প্রায় ৭৮ লাখ টাকা বরাদ্দ দেন। আর উক্ত সংযোগ সড়কের নির্মাণ কাজের দায়িত্বপান ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আবুল কাসেম কনক্ট্রাকশন। নির্মাণ কাজ গত ২০১০ সালের জুন মাসের মধ্যে শেষ করার কথা। কিন্তু নির্মাণ কাজ এখনো শেষ করেনি। মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল নাসের বলেন, বালি দিয়ে সংযোগ সড়ক নির্মাণ করার দুই মাসের মধ্যে তা সাগরে বিলিন হয়ে গেছে। ফলে মাটি ও পাশে গাইড ওয়াল দিয়ে সংযোগ সড়ক নির্মাণ কাজ করার জন্য উপজেলা প্রকৌশলীকে বলা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া