adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চার কারণে লেনদেনে বড় পতন

ডেস্ক রিপাের্ট : পুঁজিবাজারে হঠাৎ করেই ছন্দপতন হয়েছে। মূল্যসূচক ও লেনদেনের উর্ধ্বমুখী ধারায় পড়েছে ছেদ। বিশেষ করে গত কয়েকদিনে বাজারে লেনদেনের পরিমাণ অনেক কমে গেছে। গত ১৫ নভেম্বর দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ১২শ কোটি টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছিল। এক সপ্তাহের ব্যবধানে আজ তা ৫শ কোটি টাকার নিচে নেমে আসে। গত সাড়ে তিন মাসের মধ্যে এটিই সর্বনিম্ন লেনদেন।

লেনদেনের এই বড় পতনকে ঘিরে বিনিয়োগকারীদের কৌতুহল ও উদ্বেগের শেষ নেই। অনেকের মধ্যেই আশংকা, বাজার কী আবার আগের অবস্থার দিকে ফিরে যাচ্ছে? তবে বিশ্লেষকরা মনে করেন, বাজার নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই। কয়েকটি কারণে বাজারে একটু ধীর গতি চলছে। কিছু দিনের মধ্যেই বাজার আবার তার গতিশীলতা ফিরে পাবে।

বিশ্লেষকদের মতে, লেনদেন ব্যাপকভাবে কমে যাওয়ার পেছনে অনেকগুলো কারণ থাকলেও চারটি বিষয়ের প্রভাব সবচেয়ে বেশি। এগুলো হচ্ছে-অল্প সময়ের ব্যবধানে অনেক আইপিও আসা, বিমা খাতের শেয়ার ও মিউচুয়াল ফান্ডে বিপুল বিনিয়োগ আটকে যাওয়া, তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির লভ্যাংশ ঘোষণা শেষ হয়ে যাওয়া, বেশিরভাগ কোম্পানির মন্দ পারফরম্যান্স।

ডিএসইর পরিচালক শাকিল রিজভী লেনদেনের গতি হারানোর বিষয়ে অর্থসূচককে বলেন, মোবাইল ফোন অপারেটর রবি আইপিওর মাধ্যমে ৫০০ কোটি টাকা উত্তোলন করছে। এর আগেও কয়েকটি কোম্পানি বাজার থেকে টাকা উত্তোলন করেছে। এতে বিনিয়োগকারীদের বিপুল পরিমাণ অর্থ সাময়িকভাবে আটকে যাচ্ছে। ফলে বাজারটা এখন স্লো যাচ্ছে।

রবি’র (আইপিওর সাবক্রিপশন চলছে) প্রেমে পাগল হয়ে মার্কেট পড়ছে বলে মনে করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান। তিনি বলেন, নতুন কোনো কোম্পানি তালিকাভুক্ত হওয়া কিংবা সাবস্ক্রিপশনে আসার ২-৩ দিন আগে ও পরে মার্কেট ডাউন থাকে।বিনিয়োগকারীরা টাকা তুলে ক্যাশ করে রাখেন ভালো কোম্পানি হলে এই ক্যাশ টাকা নতুন কোম্পানিতে বিনিয়োগ করেন। আর ভালো কোম্পানি আইপিওতে আসলে আবেদন করেন।

তিনি বলেন, রবিসহ বেশ কিছু কোম্পানির আইপিওর কাছাকাছি সময়ে অনুমোদন দেয়া হয়েছে। এগুলো বাজারে আসছে। তাতে বিনিয়োগ করছে ফলে সেকেন্ডারি মার্কেটে তার প্রভাব পড়ছে। তবে নতুন কোম্পানির সাবক্রিপশন বাজারের জন্য কোনো প্রবলেম না। জাস্ট সাইকোলজিক্যাল প্রবলেম। আশার করছি আগামী সপ্তাহ থেকে বাজার ঘুরে দাঁড়াবে।

ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রহমত পাশা অর্থসূচককে বলেন, আইপিওতে কিছু টাকা চলে যাওয়ার পাশাপাশি ইন্স্যুরেন্স এবং মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করে অনেক বিনিয়োগকারী আটকে আছেন। ফ্লোর প্রাইসের কারণে অনেক কোম্পানির শেয়ার কেনা-বেচা করা যাচ্ছে না। বাজারে এসব বিষয়ের প্রভাব পড়েছে। তবে সবচেয়ে বড় প্রভাব পড়েছে বেশ কিছু কোম্পানি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়নি। এছাড়াও ভালো ভালো কোম্পানির ইপিএস খারাপ এসেছে প্রথম ও তৃতীয় প্রান্তিকে এর ফলে নেতিবাচ প্রভাব পড়েছে।

১১ আইপিওর সাবক্রিপশন:

সর্বশেষ চার মাসে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, এসোসিয়েট অক্সিজেন, ডমিনেজ স্টীল বিল্ডিং সিস্টেম লিমিটেড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, কোম্পানি লিমিটেড এবং রবি আজিয়াটা লিমিটেড ইত্যাদি। এক মাসে ৩-৪টি কোম্পানির আইপিওর সাবক্রিপশন থাকায় এই অন্তত ৬-৭ হাজার কোটি টাকা আটকে আছে। ফলে বাজারে তারল্য প্রবাহ কমে গেছে।

বেশিরভাগ কোম্পানির লভ্যাংশ ঘোষণা শেষ:

পুঁজিবাজারে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের কোম্পানি ছাড়া বাকী প্রায় সব কোম্পানির হিসাববছর জুন মাসে শেষ হয়। সাধারণত আগস্ট মাস থেকে কোম্পানিগুলোর লভ্যাংশ সংক্রান্ত ঘোষণা আসতে থাকে, যা নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত চলে। লভ্যাংশ ঘোষণার আগে বিভিন্ন কোম্পানির সম্ভাব্য লভ্যাংশ ও মুনাফা সম্পর্কে বিনিয়োগকারীরা নানা ধরনের স্পেকুলেশন করে থাকেন। এ সময়ে এসব কোম্পানির শেয়ারের প্রতি ব্যাপক আগ্রহ তৈরি হয়। তাতে কেনা-বেচার গতি বেড়ে যায়। প্রায় সব কোম্পানির লভ্যাংশ ঘোষণা শেষ হয়ে যাওয়ায় এসব কোম্পানির শেয়ারে সাময়িকভাবে বিনিয়োগকারীদের ঝোঁক অনেকটা কমে গেছে। লেনদেনে এর প্রভাব পড়েছে।

লভ্যাংশ দেয়নি ৩৫ কোম্পানি:

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৩০ জুন ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য শেয়ারহোল্ডাদের কোনো লভ্যাংশ ঘোষণা করেনি ৩৫টির বেশি কোম্পানি। শুধু তাই নয়, জুলাই-৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রান্তিকে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনও খারাপ এসেছে। বেশির ভাগ কোম্পানির ইপিএস কমেছে। ফলে এর প্রভাব পড়েছে। শেয়ারে দামও কমেছে।- অর্থসূচক

বীমা ও মিউচুয়াল ফান্ডে মূল্য সংশোধন:

সাম্প্রতিক সময়ের বীমা খাতের শেয়ারের মূল্যে অস্বাভাবিক উত্থান ঘটেছিল। কোনো কোনো কোম্পানির শেয়ারের দাম ৪শ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছিল। সেগুলোতে এখন মূল্য সংশোধন চলছে। যেসব বিনিয়োগকারী শেষ দিকে উচ্চ মূল্যে বীমার শেয়ার কিনেছিলেন, তাদের অনেকেই ইতোমধ্যে বিপুল লোকসানের মুখে পড়েছেন। তারা লোকসানে শেয়ার বিক্রি না করে অপেক্ষা করে দেখছেন, তাদের শেয়ার কেনা দামে আসে কি-না। তাতে বিপুল পরিমাণ টাকা দৈনন্দিন লেনদেনের বাইরে চলে গেছে। মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম ততটা না বাড়লেও সেখানেও চলছে মূল্য সংশোধন। বিশেষ করে মূল্য বৃদ্ধি নিয়ে তদন্ত কমিটি গঠনের খবরে অনেকে উদ্বেগে পড়েছেন। তাতে বাজারে সাময়িকভাবে কিছুটা আস্থাহীনতাও দেখা দিয়েছে।

স্বাভাবিক নিয়মেই ঘুরে দাঁড়াতে পারে বাজার:

বাজারের এই ধীর গতিকে সাময়িক বলে মনে করেন বিশ্লেষকরা। তাদের মতে, উত্থান-পতন বাজারের স্বাভাবিক নিয়ম। বাজারের নিজস্ব শক্তিতেই আবার এটি স্বাভাবিক গতিশীলতায় ফিরবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া