adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দুই কানাডিয়ান পুলিশ মোশাররফের বিরুদ্ধে স্বাক্ষ্য দিতে চান

একেএম মোশাররফ হোসেনডেস্ক রিপোর্ট : কানাডিয়ান কোম্পানি নাইকো রিসোর্সের কাছ থেকে ঘুষ গ্রহণের অভিযোগে সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেনের বিরুদ্ধে ঢাকার বিশেষ জজ আদালতে স্বাক্ষ্য দিতে চায় রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ’র (পুলিশ) দুই কর্মকর্তা। এরা হলেন হলেন লয়েড স্কপ এবং গ্রোগারি প্রাউস। এ দুজনই কানাডায় চলমান নাইকো দুর্নীতির তদন্ত কর্মকর্তা হিসেবে কাজ করছেন।
 কানাডার ডিপার্টম্যান্ট অব জাস্টিসের মাধ্যমে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেলের অফিসে আসা এ দু’জনের আবেদনপত্র বর্তমানে দুর্নীতি দমন কমিশনের তদন্ত টেবিলে। সংস্থাটির তদন্ত সংশ্লিষ্ট সূত্র এ বিষয়ে নিশ্চিত করেছে।
 মোশাররফ ছাড়াও কানাডিয়ান এ দুই পুলিশ নাইকো রিসোর্সেস (বাংলাদেশ) লিমিটেডের সাবেক প্রেসিডেন্ট কাশেম শরীফের বিরুদ্ধেও স্বাক্ষ্য দিতে চায়। জানা গেছে, এ দু’জনের স্বাক্ষ্য নেওয়ার বিষয়ে দুদকের পক্ষ থেকে কোনো আপত্তি নেই বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রটি। 
নাইকো দুর্নীতির ঘটনায় শেখ হাসিনার মামলাটি নিষ্পত্তি এবং খালেদা জিয়ার মামলা উচ্চ আদালতে স্থগিতাদেশ থাকলেও মোশাররফের মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত ৯-এ বিচারধীন অবস্থায় রয়েছে।
কানাডার কোম্পানি নাইকো রিসোর্সেস লিমিটেডের কাছ থেকে বিলাসবহুল টয়োটা ল্যান্ড ক্রুজার গাড়ি ও ভ্রমণ বাবদ ৫ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগে বিএনপি-জামায়াত জোট সরকারের জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেনের বিরুদ্ধে ২০১২ সালের ফেব্র“য়ারিতে শাহবাগ থানায় মামলা দায়ের করে দুদক। 
একই মামলার আসামি করা হয়েছে নাইকোর ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফকে। তাকে আসামি করা হয়েছে ঘুষ দেওয়ার অভিযোগে। এ দু’জনের বিরুদ্ধে ওই বছরের আগস্টে আদালতে চার্জশিট দাখিল হয়।

দুদকের মামলার তদন্তে বলা হয়, সাবেক প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন ফেনী গ্যাস ক্ষেত্র থেকে উত্তোলিত গ্যাসের ক্রয়চুক্তি (জিপিএসএ) সম্পাদনের প্রাক্কালে নাইকোকে সুবিধা প্রধানের অসৎ উদ্দেশ্যে নাইকো রিসোর্সেস (বাংলাদেশ) লিমিটেডের ততকালীন প্রেসিডেন্ট কাশেম শরীফের কাছ থেকে ৯৫ লাখ ৫৮ হাজার টাকা মূল্যের একটি ল্যান্ড ক্রুজার জিপ ঘুষ হিসেবে গ্রহণ করেন।
সে সময় নাইকো গ্যাসের মূল্য প্রতি হাজার ঘনফুট (এমসিএফ) ২.১৫ থেকে ২.৩৫ ডলার পর্যন্ত দাবি করে আসছিল। তখন এ সংক্রান্ত ক্রয় কমিটি একাধিকবার মিটিং করে গ্যাসের মূল্য নির্ধারণ করলেও মন্ত্রীর পদত্যাগের পর গ্যাসের মূল্য নির্ধারণ হয় ১.৭৫ ডলার। 
কিন্তু ওই সময়ে প্রতিমন্ত্রীর গাড়ি ঘুষ কেলেঙ্কারি ফাঁস হয়ে যাওয়ায় মোশাররফ হোসেন জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পদত্যাগ করেন। পরে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) ও বাংলাদেশের পেট্রোবাংলা পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করে। দুটি তদন্ত কমিটি প্রতিমন্ত্রীর ঘুষ গ্রহণের বিষয়টি নিশ্চিত করে।
উল্লেখ্য, নাইকো রিসোর্সেস লিমিটেড ছাতক গ্যাসক্ষেত্রে (টেংরাটিলা) ২০০৫ সালে পরপর দুটি বিস্ফোরণ ঘটিয়ে গ্যাস সম্পদ ও পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন করে। এর বিপরীতে বাংলাদেশ সরকার নাইকোর কাছে ৭৫০ কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করলেও তা পূরণ করেনি বহুজাতিক কোম্পানিটি। যদিও অনেক বিশেষজ্ঞের মতে, প্রকৃত ক্ষতির পরিমাণ অনেক বেশি।এসব দুর্ঘটনার পর নাইকো চাপে পড়ে। 
নাইকো ততকালীন জ্বালানি প্রতিমন্ত্রী মোশাররফ হোসেনকে প্রায় এক কোটি টাকা মূল্যের বিলাসবহুল গাড়ি ঘুষ হিসেবে দেয়। বিশেষজ্ঞদের মতে, এর লক্ষ্য ছিল বহু কোটি টাকার ক্ষতিপূরণ দাবি ঠেকানো, কমানো ও বিলম্বিত করতে নাইকোর পক্ষে কাজ করা। কিন্তু বিষয়টি সংবাদ মাধ্যমে ফাঁস হয়ে যাওয়ার কারণে প্রতিমন্ত্রী গাড়ি ও মন্ত্রিত্ব দুটোই হারান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া