adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংককে অভিবাসী সংকট নিরসনে সম্মেলন শুরু

25859_1_67721আন্তর্জাতিক ডেস্ক : সাগরে ভাসমান বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে আজ শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শুরু হয়েছে আন্তর্জাতিক সম্মেলন। অভিবাসী সঙ্কট নিরসনের উপায় খুঁজে বের করা হবে এই সম্মেলন থেকে।দক্ষিণ পূর্ব এশীয় দেশসমুহের সমন্বয়ে গঠিত সংস্থা (আসিয়ান) উদ্যোগে এ সম্মেলনে অনুষ্ঠিত হচ্ছে।এতে জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের  প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

বাংলাদেশ ও মিয়ানমার থেকে হাজার হাজার অভিবাসী অবৈধপথে থাইল্যান্ড ও মালয়েশিয়া পাড়ি দেয়ার পর এ সঙ্কট তৈরি হয়েছে। এরই মধ্যে মালয়েশিয়া ও থাইল্যান্ডের জঙ্গলে শত শত লোকের লাশ পাওয়া গেছে।

দালালদের খপ্পরে পড়ে সাগরপথে পাড়ি জমানো কয়েক হাজার অবৈধ অভিবাসী এখনো সাগরে ভাসছে বলে জানা গেছে। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা রাখার সময় থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী অভিবাসী সঙ্কটকে বিপজ্জনক হিসাবে আখ্যায়িত করে বলেছেন, এই সঙ্কট থেকে বের হয়ে আসার জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।  এ লক্ষে তিনি সম্মিলিত উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

এই অঞ্চলে অভিবাসী সংকট নিয়ে ১০ দফা প্রস্তাব দেবে আন্তর্জাতিক তিনটি সংস্থা। এসব সংস্থার মধ্যে রয়েছে ইউএনএইচসিআর, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) ও জাতিসংঘের ড্রাগ অ্যান্ড ক্রাইম। তারা এরই মধ্যে সংশ্লিষ্ট সরকারগুলোর সঙ্গে তাদের ১০ দফা শেয়ার করেছে। এ ক্ষেত্রে তারা ওই অঞ্চলে ভাসমান নৌযানে যেসব মানুষের জীবন বিপন্ন তাদের সহায়তার জন্য সুদৃঢ় পদক্ষেপ নেয়ার প্রস্তাব দিয়েছে।

ইউএনএইচসিআর আশা করছে, আজকের সম্মেলনে যোগ দেয়া দেশগুলো মানবিক সংকট মোকাবিলায় যৌথ কর্মপন্থা নিয়ে একমত হবে। তারা এ সমস্যার মূল চিহ্নিত করতে পারবেন বলে আশা করা হয়। এ মাসের শুরুর দিকে থাইল্যান্ডের গহিন জঙ্গলে অভিবাসীদের গণকবর আবিষ্কার হওয়ার পর এ ইস্যুতে বিশ্বজুড়ে সচেতনতা সৃষ্টি হয়। তাই বিশ্ব সম্প্রদায় তাদের বাঁচানোর কর্মপন্থা নির্ধারণে আজ এ বৈঠকে বসেছে।
এতে যোগ দিয়েছেন ১৭টি দেশের সরকারি পর্যায়ের বিশেষজ্ঞ, ইউএনএইচসিআর, আইওএম ও জাতিসংঘের ড্রাগ অ্যান্ড ক্রাইম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া