adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নাপিত আমাকে ঠকায়’

Taslima71429600430ডেস্ক রিপোর্ট : মাথা ন্যাড়া করতে চেয়েছিলেন তসলিমা নাসরিন। সোমবার গভীর রাতে তার ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে এমনটিই জানিয়েছেন তিনি। তিনি স্ট্যাটাসে জানান, গরমের কারণে তিনি চুল নিয়ে অস্থির হয়ে পড়েছিলেন। না, শেষ পর্যন্ত তিনি সেলুনে চুল ছোট করেই আপাতত নিজেকে সামাল দিয়েছেন।
 
ফেসবুকে দেওয়া স্ট্যাটাসটিতে তার চুলকাটা নিয়ে তিনি লেখেন- ‘সন্ধ্যেয় গিয়েছিলাম চুল কাটাতে। এ শহরের যতগুলো সেলুনে এ অবধি গিয়েছি, সবগুলোই আমাকে ভীষণ ঠকিয়েছে। যে দাম লেখা থাকে মেনুতে, তার চেয়ে দ্বিগুণ দাম হাঁকে। ওরা কি সবার সঙ্গেই এমন করে? আমার মনে হয় না। হয় আমাকে খুব বোকা ভাবে ওরা, অথবা খুব ধনী ভাবে।’
 
নিজেই আবার তার জবাবে লেখেন- ‘ধনী ভাবার অবশ্য কোনও কারণ নেই। আমার বাইরের পোশাক আশাক অতি সাধারণ। শাড়ি যদি না পরি, তবে ঘরে যে পোশাক পরে থাকি, সে পোশাক পরেই আমি বাইরে বেরোই। জামা কাপড় ইস্ত্রি করে পরার পাট চুকেছে আজ কুড়ি বছর। আজ প্রচণ্ড গরমে একটা হালকা সাদা শার্ট আর একটা সুতির শর্টস পরে বেরিয়েছি। যা পরি কোনওটাই দামি কিছু নয়। শহরের যে দোকান থেকে আমি শার্ট টিশার্ট শর্টস স্কার্ফ এসব কিনি, তার খোঁজ আমাকে দিয়েছিল আমার বাড়িতে বাসন মাজতো যে মুন্নি নামের মেয়েটি, সে। ভারি সুন্দর সুন্দর জামা কাপড় পরতো মুন্নি।
 
একদিন জিজ্ঞেস করেছিলাম, এগুলো কোত্থেকে কেনো তুমি? এরকম আমিও কিনতে চাই। সে প্রবল উতসাহে আমাকে একদিন নিয়ে গেলো সরোজিনি মার্কেটের ভেতর একটা ফ্যাক্টরি আউটলেটের ঝুপড়ি দোকানে। কোন কোন জামা আমাকে মানাবে, নিজেই পছন্দ করে দিলো। দোকানীকেও বলে এলো আমাকে যেন এক্সপ্লয়েট না করে। কয়েক বছর আগের ঘটনা। সেই থেকে কাপড়চোপড় কেনার দরকার হলে আমি ওই দোকানটাতেই যাই।
 
যা বলছিলাম, আমাকে দেখে ধনী মনে হওয়ার কোনও কারণ নেই কারণ দামি পোশাক পরার অভ্যেস আমার নেই। তাহলে কী কারণে সেলুনেরা লোকরা আমার কাছ থেকে বেশি দাম নেয়! নিশ্চয়ই আমাকে খুব বোকা ভাবে। শুধু সেলুনের নয়, আমাকে বোকা ভাবার লোক সংসারে অনেক । বড়লোকরা তো বোকা ভাবেই। ওরা আমার সঙ্গে মেশেও কম। নাম-টাম আছে এমন লোকও আমার সঙ্গে বিশেষ মেশে না। হয়তো ভাবে, আমার সঙ্গে ওঠা বসা আছে জানলে অনেকে অনেকরকম অসুবিধে করবে ওদের।
 
শহরের যে কদটা সেলুনে গিয়েছি, লক্ষ্য করেছি, সেলুনের লোকগুলো আমার সঙ্গে অনর্গল মিথ্যে কথা বলছে। আমার সেলুনভাগ্য খুব খারাপ। অনেকটা আমার প্রেমিকভাগ্যের মতো।
 
চুল মনে হচ্ছে ভালোই কেটেছে। আসলে আরো ছোট করতে চাইছিলাম চুল। আজ গরমে সারাদিন খুব হাঁসফাঁস করছিলাম। দুপুরের দিকে একবার মনে হচ্ছিল মাথা ন্যাড়া করে ফেলি। মাথার ওপর দুটো পাখা থাকা না থাকা সমান মনে হচ্ছিল। এসিও ঘর ঠান্ডা করতে পারছিলো না। সব দোষ গিয়ে পড়ছিল ওই চুলের ওপর। কোনও কেশবতী নই কিন্তু, ফিনফিনে কদটা চুলই তো মাথায়। সন্ধ্যেয় গিয়ে ওই চুলগুলোকেই ঝেঁটিয়ে বিদেয় করতে বলি। অতঃপর এই হাল। দেখতে কেমন লাগছে? বালক বালক?’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া