adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তামিম ইকবাল বিশ্বের তৃতীয় সেরা ওপেনার

TAMIMস্পাের্টস ডেস্ক : ক্যারিয়ারের সেরা সময় পার করছেন তামিম ইকবাল। চলমান বছরে এখন পর্যন্ত দুর্দান্ত ফর্মে তামিম। একদিনের ক্রিকেটে এখন তার ব্যাটিং গড় ৬৯.২২। যেটা তার ক্যারিয়ারের সর্বোচ্চ সাফল্য। ১১ ম্যাচের দশ ইনিংসে তামিমের রান সংখ্যা ৬২৩। রয়েছে ২টি শতক আর চারটি অর্ধশতক।

বর্তমানে তামিম বিশ্বের তৃতীয় সেরা ওপেনার। গত দুই বছর ঝকঝকে পারফরম্যান্সের সুবাদে সর্বাধিক রান সংগ্রাহক ওপেনারদের মধ্যে তামিম আছেন তিন নম্বরে। এই টাইগার ওপেনারের উপরে আছেন নিউজিল্যান্ড তারকা মার্টিন গাপটিল এবং অজি ওপেনার ডেভিড ওয়ার্নার।

দুই বছরে তামিম খেলেছেন ২৪টি ওয়ানডে ইনিংস। ৫৬.৬৬ গড়ে ১১৯০ রান করেছেন তিনি। তার ঠিক উপরে থাকা মার্টিন গাপটিল ৩৪ ইনিংসে ৫৬.৮৯ গড়ে সংগ্রহ করেছেন ১৬৫০ রান। তালিকায় সবার উপরে থাকা অজি ওপেনার ডেভিড ওয়ার্নার গত দুই বছরে ৩১ ইনিংসে ৬৫.৪৮ গড়ে করেছেন ১৮৯৯ রান।

তামিমের উল্লেখযোগ্য রেকর্ড –
বাংলদেশ দলে অভিষেকের পর থেকে একের পর এক রেকর্ডের জন্ম দিচ্ছেন তামিম ইকবাল। ২০১৫ সালে তামিম ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে চার হাজারি ক্লাবে নাম লেখান। মুশফিকুর রহিমের পর তামিম ইকবাল বাংলাদেশের ২য় ক্রিকেটার হিসাবে টেস্টে দ্বিশতক করেন।

এছাড়া ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে প্রথম বাংলাদেশির মধ্যে শতকের দেখা পান তামিম। প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে গড়েন হাজার রানের মাইলফলক। ওয়ানডে আর টেস্ট ক্রিকেটে বর্তমানে বাংলাদেশিদের মধ্যে সর্বাধিক রানের মালিক তামিম টি-টোয়েন্টিতে আছেন দ্বিতীয় স্থানে।

কাগজে-কলমে তামিম

ম্যাচ  রান  সর্বোচ্চ  গড়  শতক   অর্ধশতক

টেস্ট  ৪৯  ৩৬৭৭  ২০৬  ৩৯.৫৩  ৮  ২২

ওয়ানডে ১৭৩  ৫৭৪৩  ১৫৪  ৩৪.৩৮  ৯  ৩৮

টি-টোয়েন্টি ৫৬  ১২০২  ১০৩  ২৩.৫৬  ১  ৪

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া