adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিমের তালিকায় শেখ হাসিনা-নিজামী ও ড.ইউনুস

3-lideraডেস্ক রিপোর্ট : বিশ্বের পাঁচশো প্রভাবশালী মুসলিম ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী, নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূস।
জর্ডানের রাজধানী আম্মানের ‘দ্য রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার’ নামে একটি সংস্থার শনিবার প্রকাশিত এই তালিকায় বাংলাদেশের যুদ্ধাপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদী, ব্রাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ, মানবাধিকারকর্মী ড. হামিদা হোসেন, ও ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালক শামিম  মোহাম্মাদ আফজালের নামও অন্তর্ভুক্ত রয়েছে।
জর্ডানের এই সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশে রাজনীতি, বাণিজ্য, সমাজসেবা, কলা-সংস্কৃতি সহ বিভিন্ন বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য মুসলমান সম্প্রদায়ের বাছাই করা ব্যক্তিদের নিয়ে এই তালিকা প্র¯‘ত করে।
শনিবার প্রকাশিত চলতি বছরের ৫০০ মুসলমান প্রভাবশালী ব্যক্তির তালিকায় রাজনৈতিক নেতাদের ক্যাটাগরিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মতিউর রহমান নিজামীর নাম রয়েছে। এ তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফ ও আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির নামও রয়েছে।
ইসলামী চিন্তাবিদ হিসেবে তালিকায় যুদ্ধাপরাধে সাজাপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলোয়ার হোসাঈন সাঈদী ও ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক শামিম মোহাম্মাদ আফজাল স্থান পেয়েছেন। এ ক্যাটাগরিতে ভারতের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ জাকির নায়েক, ব্রিটেনের মাওলানা নোমান আলি খানের নাম রয়েছে।
সমাজসেবা ক্যাটাগরিতে নোবেল জয়ী একমাত্র বাংলাদেশি ড. ইউনুস ও ব্রাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হোসেন আবেদ এবং মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেনের নাম রয়েছে। এ তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তানের মালালা ইউসুফজাই ও জাহাঙ্গীর আসমা, শ্রীলঙ্কার ইসমাঈল জেজিমা, নেপালের সিদ্দিকী মোহাম্মাদীর নাম রয়েছে।
আম্মানের ‘দ্য রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার’ এর প্রকাশিত তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্পর্কে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দরিদ্র মুসলিম রাষ্ট্রের দারিদ্র বিমোচনে কাজ করে যাচ্ছেন।
মতিউর রহমান নিজামী সম্পর্কে বলা হয়েছে, ইসলামিক শিক্ষা, সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের জন্য কাজ করা এই ব্যক্তিকে যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া