adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুকিয়ে গেছে বাঁকখালী নদী – বিপাকে বোরো চাষীরা

zzzzzজামাল জাহেদ,কক্সবাজার : শুকিয়ে গেছে রামুর বাঁকখালী নদী। থেমে গেছে পানির প্রবাহ। সর্বত্র চলছে পানির জন্য হাহাকার। পানির অভাবে বন্ধ হয়ে গেছে ছোট বড় শতাধিক সেচ স্কীম। ফলে মহাদূর্যোগে আক্রান্ত হয়েছে রামু উপজেলাবাসী। বাঁকখালী নদীতে পানি না থাকায় রামু উপজেলার ৭টি ইউনিয়নের হাজার হাজার বোরো চাষী বিপাকে পড়েছে। 
এসব ইউনিয়নের মধ্যে রয়েছে, ফতেখাঁরকুল, রাজারকুল, চাকমারকুল, দক্ষিণ মিঠাছড়ি, গর্জনিয়া, কচ্ছপিয়া ও কাউয়ারখোপ। ভুক্তভোগীদের মতে, পানির সংকট নিরসন অথবা অচিরে বৃষ্টি না হলে শষ্য আর বোরো আবাদে মারাত্মক বিপর্যয় দেখা দেবে। এতে হাজার হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হবে। কৃষকরা জানিয়েছেন, প্রায় মাসখানেক আগে থেকে রামুর বাঁকখালী নদীতে পানির স্তর আশংকাজনকভাবে কমতে শুরু করে। বতর্মানে নদীর অধিকাংশ এলাকাতে পানি নেই। কেবল গভীর কয়েকটি চিহ্নিত স্থানে মিলবে পানির দেখা। এদিকে বোরা আবাদ রক্ষায় পানি সংকট নিরসনে চরম বিপাকে পড়েছে সংশ্লিষ্ট প্রশাসন। এ লক্ষ্যে নানাপ্রকার ততপরতাও অব্যাহত রয়েছে। 
রামু উপজেলার চাকমারকুল ইউনিয়নের ডেইঙ্গা পাড়া, লম্বরীপাড়া সহ কয়েকটি স্থানে সরেজমিন গিয়ে দেখা গেছে, প্রায় এক কিলোমিটার নদীজুড়ে পানির দেখা নেই। নদীর বুকজুড়ে বিশাল বালির চর যেন মরুভূমির আকার ধারন করেছে। চাকমারকুল, লম্বরীপাড়া, কলঘর এলাকার খেয়াঘাটগুলোতে মানুষের পারাপারের জন্য বাঁশের সাঁকো দেয়া হয়েছে। কিন্তু নদীতে পানি না থাকায় এসব সাঁকো দিয়ে পারাপার করতে হচ্ছে না। লোকজন জেগে উঠা চরে হেটে নদী পার হচ্ছেন। ফতেখাঁরকুল ইউনিয়নের লম্বরীপাড়ার সেচ স্কীম ম্যানেজার মো. ইলিয়াছ জানিয়েছেন, নদীতে পানি না থাকায় এ এলাকায় তার এবং অন্যান্য ম্যানেজারের ৬টি সেচ স্কীম ১৫/২০ দিন পর্যন্ত বন্ধ রয়েছে। ফলে এসব স্কীমের আওতাধীন শত শত একর জমিতে বোরো আবাদ করে চাষীরা ফসলহানির আশংকা করছেন। তিনি আরো জানান, প্রায় ৩৫ বছর তিনি সেচ স্কীম পরিচালনা করছেন। এত দীর্ঘসময়ে তিনি বাঁকখালী নদীতে এমন পানিশূন্যতা দেখেননি। 
ওই এলাকার চাষী মো. ফরিদুল আলম জানিয়েছেন, তিনি চলতি বোরো মৌসুমে আড়াই একর জমিতে আবাদ করেছেন। দু সপ্তাহ ধরে পানি সংকটের কারনে তিনি জমিতে পানি দিতে পারছেন না। এ কারণে ক্ষেতে সারও দিতে পারছেন না। অথচ এ সময় জমিতে পানির চাহিদা বেশি থাকে। কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনা সবুজ সেচ প্রকল্পের পরিচালক এম এরশাদ উল্লাহ জানিয়েছেন, ওই এলাকায় গভীরতা থাকায় প্রথমে কিছু পানি পেলেও এখন প্রশাসনের বাঁধার কারনে পানি পাচ্ছেন না। বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন রামু উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও রামু বাজারের মেসার্স আলম ট্রেডার্স এর স্বত্তাধিকারী মোহাম্মদ নুরুল আলম জানিয়েছেন, বাঁকখালী নদীতে পানি শূণ্যতার কারণে সারের বিক্রি স্থবির হয়ে পড়েছে। কমে গেছে সারের চাহিদা। তিনি আরো জানান, গত মাসে সার কম বিক্রি হওয়ায় অনেক ডিলারের গুদামে সারের মজুদ বেশী রয়েছে। এ কারণে অনেক ডিলার চলতি মাসের বরাদ্ধকৃত সার উত্তোলন করেননি। 
উপজেলা পরিষদ ও প্রশাসনের ততপরতা : 
বাঁকখালী নদীতে পানির অভাবে সৃষ্ট দূর্যোগ মোকাবেলায় কাজ করে যাচ্ছে রামু উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন। গত ২২ মার্চ  রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন, রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সাইকুল আহম্মেদ ভূঁইয়া, উপজেলা কৃষি কর্মকর্তা কল্যাণ কুমার সরকার সহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা রামু উপজেলা কচ্ছপিয়া ও গর্জনিয়া ইউনিয়নে সরেজমিন গিয়ে বাঁকখালী নদী পরিদর্শন করেন। রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজুল আলম জানিয়েছেন, পরিদর্শন শেষে তারা বাঁকখালী নদীর উজানে থাকা সেচ স্কীমগুলো সপ্তাহের সোম ও মঙ্গলবার (২দিন) বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। এ নিয়ে মাইকিংও করা হয়েছে। এ নির্দেশ মেনে চলতে সকল স্কীম ম্যানেজারদের নির্দেশ দেয়া হচ্ছে।
এলক্ষ্যে একটি মোবাইল টিম সক্রিয় থাকবে। তিনি আরো জানান, এটাকে দূর্যোগ উল্লেখ করে তিনি বলেন, এরপরও পানির সংকট নিরসন না হলে আরো কিছু বিকল্প পদ্ধতি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হচ্ছে। যে কোন উপায়ে চলমান সংকট অচিরে নিরসন করা হবে বলে তিনি জানান।রামু উপজেলা কৃষি কর্মকর্তা কল্যাণ কুমার সরকার জানিয়েছেন, পরিস্থিতি মোকাবেলায় সম্প্রতি একটি জরুরী সভা হয়েছে। এতে বাঁকখালী নদীর উপরের দিকে সেচ স্কীমগুলো সপ্তাহে দুদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া