adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মন্ত্রণালয় কিছু ক্ষেত্রে সুপ্রিম কোর্টের আদেশ মানছে না : টিআইবি

TIBনিজস্ব প্রতিবেদক : কিছু ক্ষেত্রে সর্বোচ্চ আদালত বিভিন্ন বিষয় নাকচ করে দিলেও মন্ত্রণালয় তার বাস্তবায়ন করছে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ শাখা টিআইবি। কোনো সুনির্দিষ্ট উদাহরণ না দিয়ে সংস্থাটি বলেছে, এতে প্রশাসনিক দ্বন্দ্ব সৃষ্টিসহ বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতের ক্ষেত্রে ঝুঁকি সৃষ্টি করছে।

বৃহস্পতিবার রাজধানীতে টিআইবির গবেষণা ‘বাংলাদেশের অধস্তন আদালত ব্যবস্থা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপনের সময় এ কথা বলা হয়।  

সংবাদ সম্মেলনে কার্যকর জবাবদিহিতার ঘাটতি, দুর্নীতি ও অনিয়ম বন্ধে নিন্ম আদালতের নিয়ন্ত্রণ এককভাবে সুপ্রিম কোর্টের ওপর দেওয়ার সুপারিশ করেছে টিআইবি।

গবেষণায় বলা হয়েছে, নিম্ন আদালতের ওপর একই সঙ্গে সুপ্রিম কোর্ট এবং আইন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধান প্রশাসনিক কাজে দীর্ঘসূত্রতা, প্রশাসনিক দ্বন্দ্ব সৃষ্টিসহ বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতের ক্ষেত্রে ঝুঁকি সৃষ্টি করছে। কিছু ক্ষেত্রে কোনও সিদ্ধান্ত বা প্রস্তাব সুপ্রিম কোর্ট নাকচ করে দেওয়ার পরও মন্ত্রণালয় তা বাস্তবায়ন করেছে। এছাড়া, রাজনৈতিক কারণে স্বাধীনভাবে দায়িত্ব পালনে বিভিন্ন চাপে পড়তে হচ্ছে অধস্তন আদালতের বিচারকদের।

গবেষণায় আরও বলা হয়, বিচার বিভাগ পৃথকীকরণের আগে বিচারকদের নিয়োগ, বদলি ও পদোন্নতির বিষয়গুলো সংস্থাপন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব ছিল। বর্তমানে তা আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে রয়েছে। যা কিছু ক্ষেত্রে নিম্ন আদালত ব্যবস্থার কার্যক্রমে প্রভাব ফেলার ঝুঁকি সৃষ্টি করছে। এসব কারণে সাধারণ মানুষ ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে নিয়ে উচ্চ আদালতে যে অস্থিরতা তৈরি হয়েছে এর প্রভাব নিম্ন আদালতেও পড়ছে উল্লেখ করে টিআইবি ট্রাস্টি বোর্ডের সভাপতি সুলতানা কামাল বলেন, ‘অধস্তন আদালতে যে জবাবদিহিতা, যে আনুগত্য সেটা কার কাছে, সেটা নিয়ে কিন্তু সমস্যা আছে, অস্বচ্ছতা রয়েছে। ইদানীংকালের ঘটনার পরে কিন্তু আরো বেশি করে জটিলতা সৃষ্টি হয়েছে।’

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, 'বিচার মামলা সংক্রান্ত অনেকক্ষেত্রেই আমরা দেখেছি, ঘুষ ও বহির্ভূতভাবে লেনদেন রয়েছে। সাধারণ জনগণের উদ্বেগ, টিআইবির উদ্বেগ সেটাই শুধু নয়, এটা যারা বিচার ব্যবস্থায় শীর্ষে আছেন তাদেরও উদ্বেগ।'

গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের প্রোগ্রাম ম্যানেজার শাম্মী লায়লা ইসলাম ও অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম ম্যানেজার নাজমুল হুদা মিনা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া