adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০০ শিশুকে তুলে নিয়ে গেছে বোকো হারাম

news_img (5)আন্তর্জাতিক ডেস্ক : জঙ্গিগোষ্ঠী বোকো হারামকে হটিয়ে সেনাবাহিনীর পুনর্দখলে থাকা নাইজেরিয়ার দামাসাক শহরের পাঁচ শতাধিক শিশু নিখোঁজ রয়েছে। তাদের বয়স ১১ বছর থেকে এর নিচে। বুধবার বিবিসির অনলাইন এ তথ্য জানিয়েছে।
উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহরের একজন ব্যবসায়ী বার্তা সংস্থা রয়টার্সকে জানান, এ অঞ্চল থেকে পালিয়ে যাওয়ার সময় বোকো হারাম বেশ কয়েক শ শিশুকে তুলে নিয়ে যায়।
প্রতিবেশী নাইজার ও চাদের সেনাবাহিনী চলতি মাসেই বোকো হারামকে হটিয়ে দামাসাক শহরটি দখলে নেয়। নাইজেরিয়ার সেনাকে সহায়তা করতে প্রতিবেশী দেশগুলো ওই অভিযান চালায়।
নাইজেরিয়ার বোর্নো স্টেটের সিনেটর মাইনা মাজি লাওয়ান বিবিসিকে বলেন, ‘দামাসাকের ঘটনা ছিল বিশেষ। কিন্তু ওই অভিযানের পর বেশ কয়েক শ শিশু এখনো নিখোঁজ রয়েছে। তাদের মধ্যে খুব ছোটদের মাদ্রাসা এবং ১৬ থেকে ২৫ বছরের ছেলেদের সেনাদলে যোগদানে বাধ্য করাচ্ছে তারা। তারা যে মতবাদে বিশ্বাসী, শিশুদের সেভাবে গড়ে তোলা হচ্ছে।’
 
বোকো হারাম তরুণী ও তরুণদের তুলে নিয়ে গিয়ে শরিয়াহ পড়াশোনা এবং নিজেদের পক্ষে যুদ্ধের জন্য বাধ্য করে থাকে।
২০১৪ সালে নাইজেরিয়ার আরেক শহর চিবুক থেকে ২০০ মেয়েকে তাদের স্কুল হোস্টেল থেকে তুলে নিয়ে যাওয় হয়। এখনো তাদের উদ্ধার করা সম্ভব হয়নি।
নিখোঁজ হওয়া পরিবারের সদস্যদের মধ্যে  দামাসাকের এক ব্যবসায়ী মালাম আলী। তার ভাই নিখোঁজ রয়েছে। তিনি বলেন, বোকো হারাম যখন শহরটি ছেড়ে পালিয়ে যায়, তখন বেশ কিছু শিশুকে তুলে নিয়ে গেছে তারা। তাদের মাদ্রাসা বা ইসলামিক স্কুলে জোরপূর্বক পড়ানো হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। তবে কতজন নিখোঁজ হয়েছে, তা নির্দিষ্ট করে বলতে পারেনি কেউই।    তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া