adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম বা সপ্তম নন জিয়া নবম রাষ্ট্রপতি

Zia-9th-Presedent-22-03-400x275ডেস্ক রিপোর্ট : প্রথম নন, সপ্তমও নন, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান দেশের নবম রাষ্ট্রপতি। বর্তমানে বঙ্গভবনের ওয়েবসাইটে সাবেক রাষ্ট্রপতিদের তালিকায় নবম অব¯’ানে আছে তার নাম। এই তালিকায় প্রথম ও ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে নাম আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। বঙ্গভবনের তথ্য অনুসারে দেশের সপ্তম রাষ্ট্রপতি খন্দকার মোস্তাক আহমেদ। এই ওয়েবসাইটে জিয়াউর রহমানকে পরপর দুইবার রাষ্ট্রপতি দেখান হয়েছে। তবে আলাদা দুটি নাম্বার দেয়া হয়নি। দশম রাষ্ট্রপতি হ”েছন বিচারপতি আব্দুস সাত্তার।
মন্ত্রী পরিষদ বিভাগের দেয়া তথ্য সূত্রে তালিকাটি দেয়া হয়েছে বলে ওয়েবসাইটে জানান হয়েছে। প্রসঙ্গত, গত মে মাসের শেষ দিকে মন্ত্রী পরিষদ বিভাগের কাছে তালিকাটি চেয়েছিল বঙ্গভবন কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, গত বছর স্বাধীনতা দিবসের আগের দিন অর্থাত ২৫ মার্চ লন্ডনে বিএনপি আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্যে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান তার বাবা জিয়াউর রহমানকে দেশের প্রথম রাষ্ট্রপতি দাবি করেন। ওই সময় এই নিয়ে ব্যাপক বিতর্ক হয়। সে সময় বঙ্গভবনের ওয়েবসাইটে, জিয়াউর রহমানের নিজে গড়া দল বিএনপির ওয়েবসাইটে, এমনকি তারেক রহমানের নামে থাকা ওয়েবসাইটেও জিয়াকে দেশের সপ্তম রাষ্ট্রপতি হিসেবে দেখাচ্ছিল। অবশ্য ওই বিতর্কের প্রেক্ষিতে বিএনপির ওই ওয়েবসাইটটি বন্ধ রাখা হয়।
বঙ্গভবনের ওয়েবসাইট ও তারেক রহমানের ওয়েবসাইটে একই তথ্য দিয়ে বলা হয়েছে জিয়াউর রহমান ১৯৭৭ সালের ২১ এপ্রিল থেকে রাষ্ট্রপতি ছিলেন। তারেক রহমানের ওয়েবসাইটে তার নিজের ও বাবা জিয়াউর রহমানের জীবন বৃত্তান্তে একই তারিখ লেখা আছে। তাছাড়া ওই ওয়েবসাইটে তার মা খালেদা জিয়ার জীবন বৃত্তান্তেও জিয়াউর রহমান ১৯৭৭ সালে রাষ্ট্রপতি হন বলে তথ্য দেয়া আছে।
বিস্তারিত দেখতে নিচে ক্লিক করুন।

http://www.bangabhaban.gov.bd/Homes/president_sub_menu/1/35

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া